শনিবার, ৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

এল উবুন্টুর নতুন পূর্ণাঙ্গ সংস্করণ

জনপ্রিয় মুক্ত অপারেটিং সিস্টেম উবুন্টুর ১৪.০৪ পূর্ণাঙ্গ সংস্করণ ছাড়া হয়েছে। গত বৃহস্পতিবার থেকে নতুন সংস্করণটি পাওয়া যাচ্ছে। ডেস্কটপ ও ল্যাপটপ কম্পিউটারে ব্যবহারের উপযোগী এ সংস্করণে নানা রকম বৈশিষ্ট্য যুক্ত হয়েছে। উবুন্টুর এই ‘লং টার্ম সাপোর্ট (এলটিএস)’ সংস্করণটির সাংকেতিক নাম হচ্ছে ‘ট্রাস্টি টার’। এর আগের উবুন্টুর সংস্করণে যেসব সুবিধা ছিল, তার সঙ্গে আরও নতুন বৈশিষ্ট্য যুক্ত হয়েছে এতে। 

নতুন সংস্করণে অ্যাপ্লিকেশনের ওপরের মেনু অপশন অ্যাপ্লিকেশন উইন্ডোতেই যুক্ত করা হয়েছে। এ ছাড়া ইউনিটি লঞ্চারে আগে অ্যাপ ক্লিক করলে সেটি একই জায়গায় মিনিমাইজের সুবিধা ছিল না। এবার সে সুবিধাও যুক্ত করা হয়েছে। উবুন্টু ও ক্যানোনিকেলের প্রতিষ্ঠাতা মার্ক স্যাটলওর্থ বলেন, এবারের সংস্করণে ক্লাউডভিত্তিক বেশ কিছু সুবিধা যুক্ত করা হয়েছে, যা ব্যবহারকারীদের পছন্দ হবে। 

নতুন সংস্করণে যুক্ত হয়েছে ইউনিটি লক স্ক্রিন সুবিধা। আগের চেয়ে উন্নত ইন্টারফেস সুবিধা ব্যবহারকারীদের নতুন এক উবুন্টু ব্যবহারের সুবিধা দেবে বলে মনে করছেন মুক্ত সফটওয়্যার গবেষকেরা। তাঁদের মতে, সারা বিশ্বে মুক্ত সফটওয়্যার ব্যবহারকারী অনেকেরই পছন্দ হবে নতুন উবুন্টু। কারণ, এতে নতুন অনেক কিছুই যুক্ত হয়েছে।