সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

C S৫ম টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফি নিজের করে নিল লংকানরা। একে একে তিনবার চেষ্টার পর তারা চ্যাম্পিয়ন হল। প্রথম দিকে তীব্র পপ্রতিদ্বন্দ্বীতাপূর্ল হলেও শেষ দিকে এসে কেন জানি খেই হারিয়ে ফেলে ভারতীয় দল। ফাইনালে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল শ্রীলঙ্কার অধিনায়ক লাসিথ মালিঙ্গা। ১৩ বল বাকি থাকতেই ৪ উইকেটে ভারতের দেয়া লক্ষ্য পূরণ করে ফেলে মালিঙ্গা বাহিনী।  সাবেক চ্যাম্পিয়ন ভারতের সংগ্রহ ছিলো ৪ উইকেট হারিয়ে ১৩০ রান। ফলে শ্রীলঙ্কা ৬ উইকেটে জিতে যায়।

৪ রানে প্রথম উইকেটের পতন ঘটে ভারতের। আজাঙ্কা রাহানে ৩ রান করে ম্যাথুজের বলে সরাসরি বোল্ট হন। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি  ৬ ও রোহিত শর্মা ২ রান নিয়ে।  ৩ ওভার শেষে ভারতের সংগ্রহ ১৩০রান। রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বৃষ্টির কারণে খেলা চল্লিশ মিনিট দেরিতে সাতটা চল্লিশে শুরু হয়। পিচ সহ পুরো আউটফিল্ড কাভার দিয়ে ঢেকে রাখা হয়। দ্বিতীয় ওভারেই বিদায় নিয়েছেন অজিঙ্কা রাহানে। অ্যাঞ্জেলো ম্যাথিউসের বলে বোল্ড হয়ে যান উদ্বোধনী এই ব্যাটসম্যান । শ্রীলঙ্কার আটোসাটো বোলিংয়ে পাওয়ার  প্লের ৬ ওভারে মাত্র ৩১ রান তোলে ভারত। সপ্তম ওভারে রঙ্গনা হেরাথের প্রথম বলে বিরাট কোহলির ক্যাচ ছাড়েন শ্রীলঙ্কা অধিনায়ক লাসিথ মালিঙ্গা। ভারতের সবচেয়ে বড় তারকার রান তখন ১১। রঙ্গনা হেরাথের করা একাদশ ওভারের তৃতীয় বলে রোহিত শর্মার বিদায়ে ভাঙে ৬০ রানের জুটি। জায়গা করে নিতে মারতে চেয়েছিলেন রোহিত। কিন্তু পারেননি। শর্ট কাভারে চলে আসা সহজ ক্যাচটি ধরতে কোনো ভুল করেননি সচিত্র সেনানায়েকে। ১৮দশমিক ১ ওভার শেষে আবারো আঘাত । এবার যুবরাজ সিং পেসার কুলাসেকারার বলে ১১ রান নিয়ে  পেরেরার তালুবন্দি হন। তখনও বিরাট কোহলির ব্যাটিং তান্ডব অব্যাহত থাকে। তখন তাদের রান রেট ছিলো ৬ দশমিক ৪৬। বিরাট কোহলি করেন ৩৭ বলে ৭৭ এবং স্কিপার ধোনি করেন ৪। শেষ বলে ২ রান করতে গিয়ে সেনানায়েকের বলে রান আউট হন। ৪৩ বলে অর্ধশতক করেন কোহলি।


জবাবে খেলতে নেমে দ্বিতীয় ওভারে মোহিত শর্মার প্রথম বলে তুলে মারতে গিয়ে মিড-অফে জাদেজার হাতে ধরা পড়েন কৌশল পেরেরা। ষষ্ঠ ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে ডিপ স্কয়ার লেগে বিরাট কোহলির হাতে ধরা পড়েন তিলকরত্নে দিলশান। দশম ওভারে সুরেশ রায়নার বলে রবিচন্দ্রন অশ্বিনের চমৎকার ক্যাচে পরিণত হন প্রথম খেলোয়াড় হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে এক হাজার রানের মাইলফলক অতিক্রম করা মাহেলা জয়াবর্ধনে। ত্রয়োদশ ওভারে আবার আঘাত। অমিত মিশ্রর বলে মহেন্দ্র সিং ধোনির গ্লাভসবন্দী হয়ে বিদায় নেন লাহিরু থিরিমান্নে। জীবনের শেষ ম্যাচে সাঙ্গাকারা করেন অপরাজিত ৫২ রান। শেষ পর্যন্ত লংকানরা ১৭ দশমিক ৫ ওভাওে সংগ্রহ করে ১৩২ রান।


ভারত দল অপরিবর্তিত। শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন। সেকুগে প্রসন্নর জায়গায় দলে ফিরেছেন থিসারা পেরেরা। শ্রীলঙ্গার মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার এটাই শেষ টি-টোয়েন্টি ম্যাচ। প্রতিযোগিতায় একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত কোনো ম্যাচ না হেরে ফাইনালে উঠেছে ভারত। আর গ্রুপ পর্বে তিনটি ম্যাচ জিতে এবং সেমি-ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে হারিয়ে ফাইনালে ওঠে শ্রীলঙ্কা।


শ্রীলঙ্কার দেড় যুগের অপেক্ষার অবসান হল। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে চারটি বিশ্বকাপের ফাইনালে হতাশায় পোড়ার পর ঢাকার মিরপুরে শিরোপা জয়ের উচ্ছ্বাসে মাতলো দ্বীপ দেশটি। টস জিতে ফিল্ডিং নেয়ার সময়ই অধিনায়ক লাসিথ মালিঙ্গা বলেছিলেন মাহেলা জয়াবর্ধনে ও কুমার সাঙ্গাকারার বিদায়কে স্মরণীয় করে রাখতে চান তারা। কথা রেখেছেন, দুই ব্যাটিং কিংবদন্তিকে টি-টোয়েন্টির শেষ ম্যাচে শিরোপা উপহার দিয়েছেন তারা। মাহেলা ইনিংসের শুরুর দিকে নির্ভরতা যুগিয়েছেন। আর অর্ধশতক করে সাঙ্গাকারা দলকে নিয়ে গেলেন জয়ের বন্দরে।


অন্যদের ব্যর্থতার পরও বিশ্বকাপে সর্বোচ্চ চারটি অর্ধশতকের রেকর্ড স্পর্শ করা বিরাট কোহলির ব্যাটিংয়ে লড়াইয়ের পুঁজি গড়ার পথেই ছিল ভারত। কিন্তু শুরুর পাওয়ার প্লের মতো শেষ দিকে ডেথ ওভারে শ্রীলঙ্কার নিয়ন্ত্রিত বোলিংয়েই আসলে হেরে যায় প্রথম আসরের চ্যাম্পিয়নরা। প্রথম ৪ ওভারে ১৫ রান নেয়া ভারত শেষ ৪ ওভারে যোগ করে মাত্র ১৯ রান। মোটামুটি সংগ্রহ শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা টপকে যায় ১৩ বল বাকি থাকতেই। সাঙ্গাকারা করেন ১টি ৬ এবং ৬টি চারের সাহায্যে ৩৫ বলে করেন হার না মানা ৫২ রান। যার কারণে তার দল প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে চ্যাম্পিয়ন হয়।

এ জাতীয় আরও খবর

৫-১২ বছর বয়সীরা পাবে ফাইজারের টিকা

রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের ঘোষণা জি-সেভেন নেতাদের

পিকআপে পদ্মা সেতু পার হচ্ছে মোটরসাইকেল

অবসর নিয়ে ভাবছেন ইংল্যান্ডের অধিনায়ক মরগান

হাতিয়ায় শ্বশুরবাড়ি থেকে গৃহবধূর লাশ উদ্ধার, পিটিয়ে হত্যার অভিযোগ

‘পদ্মা সেতু আমাদের অহংকার’

টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

শারীরিক সম্পর্কে স্বামীর অনীহা, অভিযোগ নিয়ে থানায় গেলেন নারী

নাট-বল্টু খোলার মামলা তদন্ত করবে সিআইডি

মোবাইলে এক মেয়ের সঙ্গে কথা বলতেন ইমরান, ঝগড়াও হতো!

ছাত্রীকে ধর্ষণচেষ্টার অভিযোগ, বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষেধ শিক্ষকের

ঢাবির ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ