বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

এ বছর এইচএসসি পরীক্ষার্থী সাড়ে ১১ লাখ

rtyউচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার। এবার সারা দেশে মোট আটটি সাধারণ বোর্ডসহ ১০ বোর্ডে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশ নেবে।

বুধবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

নাহিদ বলেন, বৃহস্পতিবার ৩ এপ্রিল থেকে তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে চলবে ৫ জুন পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৭ জুন থেকে ১৬ জুনের মধ্যে শেষ করতে হবে।

এবার ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান নাহিদ।

২০১৪ সালে এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/ভোকেশনাল) ও ডিআইবিএস পরীক্ষায় মোট পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ২৮ হাজার ৭৯৩ জন। ২০১৩ সালে এ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন।
 
এবার এইচএসসিতে মোট শিক্ষার্থী সংখ্যা নয় লাখ ২৪ হাজার ১৭১ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা চার লাখ ৬৭ হাজার ৭০৬ জন, ছাত্রী সংখ্যা চার লাখ ৫৬ হাজার ৪৬৫ জন।

মাদরাসায় আলিম পরীক্ষায় মোট শিক্ষার্থী সংখ্যা এক লাখ ৭ হাজার ৫৫৭ জন। এর মধ্যে ছাত্র ৬৩ হাজার ৯৭০ জন, ছাত্রী সংখ্যা ৪৩ হাজার ৫৮৭ জন।

বিএম/ভোকেশনালে মোট শিক্ষার্থী এক লাখ ৪ হাজার ৬৬৯ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা ৭০ হাজার ৮৪৮ জন এবং ছাত্রী সংখ্যা ৩৩ হাজার ৮২১ জন।

ডিআইবিএসে মোট শিক্ষার্থী চার হাজার ৯৭৭ জন। ছাত্র সংখ্যা তিন হাজার ৭৬৯ জন, ছাত্রী  সংখ্যা এক হাজার ২০৮ জন।

সারা দেশে মোট দুই হাজার ৩৫২টি কেন্দ্রে ছাত্র সংখ্যা ছয় লাখ ছয় হাজার ২৯৩ এবং ছাত্রী সংখ্যা পাঁচ হাজার ৩৫ হাজার ৮১ জন।

এবার শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ৩০১টি। কেন্দ্র সংখ্যা বেড়েছে ৬৪টি।

বিদেশের পাঁচটি কেন্দ্রে এবার মোট ২০২ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে।

আটটি শিক্ষা বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি সংখ্যাক তিন লাখ ৩৮ জন পরীক্ষার্থী অংশ নেবে। আর সবচেয়ে কম সংখ্যক রবিশাল বোর্ডে ৫৫ হাজার শিক্ষার্থী অংশ নেবে।

শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, এবার প্রতিবন্ধী শিক্ষার্থীদের সহযোগী দেওয়ার ব্যবস্থা আছে এবং তারা অতিরিক্ত ২০ মিনিট সময় পাবেন।

পরীক্ষা নকলমুক্ত সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করার জন্য শিক্ষামন্ত্রী সবার সহযোগিতা কামনা করেন।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস মাহমুদ, সোহরাব হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুনসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান উপস্থিত ছিলেন।