বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

তবু আওয়ামী লীগ পিছিয়ে

newচতুর্থ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম দুই ধাপে ভরাডুবির পর ভোট জালিয়াতি, কারচুপি, কেন্দ্র দখলের মহোৎসবে মেতে উঠে ক্ষমতাসীনরা। তৃতীয় ও চতুর্থ ধাপে দেশজুড়ে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। কয়েকজন নিহত হয়। আহত হয় কয়েকশ’। এরপরও বিএনপি-জামায়াত জোটের চেয়ে সকল পদে পিছিয়ে রয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট।
 ব্যাপক অনিয়ম আর জালিয়াতির মাধ্যমে ক্ষমতাসীনরা তৃতীয় ও চতুর্থ ধাপে এককভাবে বিএনপি ও জামায়াতের চেয়ে এগিয়ে থাকলেও জোটবদ্ধভাবে এখনও পিছিয়ে রয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট। চেয়ারম্যান পদে অল্প সংখ্যক ব্যবধানে পিছিয়ে থাকলেও ভাইস চেয়ারম্যান পুরুষ ও মহিলা দুটো পদেই বড় ব্যবধানে পিছিয়ে রয়েছে ক্ষমতাসীনরা।
 চার ধাপে মোট ৩৮৬টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে রিপোর্ট লেখা পর্যšত্ম ৩৭৯টি উপজেলার ফলাফল পাওয়া গেছে। এতে ক্ষমতাসীন আওয়ামী লীগ এককভাবে চেয়ারম্যান পদে জয় পেয়েছে ১৭১ উপজেলায়। আওয়ামী লীগের অন্যতম শরিক দল জাতীয় পার্টি বিজয়ী হয়েছেন ৩টিতে। বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন ১৪৭ উপজেলায়। আর বিএনপির অন্যতম শরিক দল জামায়াত সমর্থিত চেয়ারম্যান প্রার্থী বিজয়ী হয়েছেন ৩৪ উপজেলায়।
 সে হিসেবে দেখা যায়, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর শরিক দল জাতীয় পার্টি মিলে মোট চেয়ারম্যান পদে জয় পেয়েছে ১৭৪ উপজেলায়। আর বিএনপি-জামায়াত মিলে বিজয়ী হয়েছে ১৮১ উপজেলায়।
 
যদিও প্রথম দুই ধাপে ভরাডুবি হলে তৃতীয় ধাপে সহিংসতা ও পেশী শক্তির মাধ্যমে তা পুষিয়ে নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরপরও প্রথম তিন ধাপে ২৯১টি উপজেলার প্রাপ্ত ফলাফলে আওয়ামী লীগ এককভাবে চেয়ারম্যান পদে জয় পেয়েছিল ১১৭টি ও জাতীয় পার্টি ২টি উপজেলায়। বিএনপি ১২৩টি আর জামায়াত পেয়েছিল ২৯টি উপজেলায়। তৃতীয় ধাপে ব্যাপক কারচুপি জালিয়াতির পরও এককভাবে এগিয়ে যেতে পারেনি ক্ষমতাসীন আওয়ামী লীগ।
 এদিকে তৃতীয় ও চতুর্থ দফায় ব্যাপক অনিয়ম, কারচুপি, ভোট জালিয়াতি, কেন্দ্র দলখ এবং পেশী শক্তির দাপটের পরেও এখনও পর্যšত্ম ভাইস চেয়ারম্যান পুরুষ ও মহিলা পদে অনেকটা পিছিয়ে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
 চার ধাপে ভাইস চেয়ারম্যান পুরুষ পদে আওয়ামী লীগ জয় পেয়েছে ১২৭ উপজেলায়। এর মধ্যে প্রথম ধাপে ২৭, দ্বিতীয় ধাপে ৩৩, তৃতীয় ধাপে ২৬ এবং চতুর্থ ধাপে ৪১টি উপজেলায় বিজয়ী হয়েছে ক্ষমতাসীন এই দল।
 আর এই চার ধাপে ভাইস চেয়ারম্যান পুরুষ পদে বিএনপি-জামায়াত জোট জয় পেয়েছে ১৯৪ উপজেলায়। এর মধ্যে প্রথম ধাপে ৫৫, দ্বিতীয় ধাপে ৬৬, তৃতীয় ধাপে ৩৮ এবং চতুর্থ ধাপে ৩৫টি উপজেলায় জয় পেয়েছে বিরোধী এই জোট। সে হিসেবে বিএনপি-জামায়াত জোট এখনও ক্ষমতাসীন আওয়ামী লীগের চেয়ে পুরুষ ভাইস চেয়ারম্যান পদে অতিরিক্ত ৬৭টি উপজেলায় বিজয়ী। 
 অন্যদিকে চার দফায় ভাইস চেয়ারম্যান মহিলা পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ জয় পেয়েছে ১৩৮ উপজেলায়। এর মধ্যে প্রথম দফায় ৩৬, দ্বিতীয় দফায় ৩৩, তৃতীয় দফায় ২৭ এবং চতুর্থ দফায় ৪২টি উপজেলায়।
 আর এই চার দফায় বিএনপি-জামায়াত জোট জয় পেয়েছে ২০২ উপজেলায়। এর মধ্যে প্রথম দফায় ৪৭, দ্বিতীয় দফায় ৭০, তৃতীয় দফায় ৪৯ এবং চতুর্থ দফায় ৩৬টি উপজেলায়। সে হিসেবে বিএনপি-জামায়াত জোট এখনও ক্ষমতাসীন আওয়ামী লীগের চেয়ে মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬৪ উপজেলায় বেশি জয় পেয়েছে।
 

এ জাতীয় আরও খবর

‘দুর্গতিনাশিনী’ দেবীকে সাড়ম্বরে বিদায়

এখানে মেজরিটি, মাইনরিটির কোনো স্থান নেই: রাষ্ট্রপতি

বাংলাদেশি শান্তিরক্ষী নিহতের তদন্ত চান জাতিসংঘ মহাসচিব

জাতীয় গ্রিড বিপর্যয় সরকারের ব্যর্থতা : ফখরুল

বিদ্যুৎ বিপর্যয়ে সরকারের গাফিলতি স্পষ্ট: গণতন্ত্র মঞ্চ

ওমরাহ ভিসার মেয়াদ বাড়াল সৌদি

ঢাকা মেডিকেলে গাঁজার চালান নিতে এসে ধরা

‘ধাক্কা দিলি ক্যান’ বলে ঝগড়া বাধিয়ে সর্বস্ব লুট করেন তারা

প্রত্যেক পাওয়ার প্ল্যান্টেই কিছু না কিছু ঘটেছে: তদন্ত কমিটির প্রধান

প্রেমিকাকে দেখতে ঢাকেশ্বরী মন্দিরে ভারতীয় তরুণ (ভিডিও)

এসআই পরিচয়ে গৃহবধূর নগ্ন ভিডিও ধারণ, ভয় দেখিয়ে ধর্ষণ!

মিনিকেট নামে কোনো চাল বিক্রি করা যাবে না : মন্ত্রিপরিষদ সচিব