শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপ শ্রীলঙ্কার

SL   ........ক্রীড়া প্রতিবেদক :টুর্নামেন্টে শতভাগ জয়ের ধারা বজায় রেখে ১২তম এশিয়া কাপের শিরোপা জিতেছে শ্রীলঙ্কা। শনিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত চূড়ান্ত খেলায় তারা অনেকটা হেসে-খেলেই ২২ বল হাতে রেখেই ৫ উইকেটের সহজ জয় তুলে নেয় পাকিস্তানের বিরুদ্ধে।

শ্রীলঙ্কার এটা ছিল পঞ্চমবারের মতো এশিয়া কাপ শিরোপা জয়। আর এই জয়ের রুপকার উদ্বোধনী ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে এবং অভিজ্ঞ তারকা মাহেলা জয়বর্ধনে। ৫৬ রানের মাথায় কুশাল পেরেরা ও কুমার সাঙ্গাকারা আজমলের বলে পর পর ফিরে গেলে কিছুটা হলেও চাপের মুখে পড়ে লঙ্কানরা। কিন্তু পাল্টা আক্রমণ চালিয়ে সেই চাপ কাটিয়ে উঠার পাশাপাশি দলকে একেবারেই জয়ের নাগালে নিয়ে যান এই দুই ব্যাটসম্যান। তৃতীয় উইকেট জুটিতে এ দুজন ২৭ ওভার পাক আক্রমণ সামাল দিয়ে ১৫৬ রানের অসাধারণ জুটি গড়ে ম্যাচ থেকে পাকিস্তানকে ছিটকে দেন।

লাহিরু থিরিমান্নে অসাধারণ দায়িত্বশীলতার সঙ্গে ব্যাট করে টুর্নামেন্টে তার দ্বিতীয় শতকটি পূর্ণ করেন। অবশ্য খেলার অন্তিম পর্যায়ে ১০৮ বল থেকে ১৩ চারে ১০১ রান করে সাঈদ আজমলের তৃতীয় শিকারে পরিনত হন এ বাঁহাতি ওপেনার। এর আগে আশান প্রিয়ঞ্জন ১৩ রান করে জুনায়েদ খানের শিকার হন। মাহেলা জয়বর্ধনে ৯৩ বলে ৯ চার ও ১ ছক্কায় ৭৫ রানের ঝলমলে ইনিংস খেলে মোহাম্মদ তালহার শিকার হন। বেশ কিছুদিন যাবৎ রানখরায় থাকা জয়বর্ধনে ১৩ ইনিংস পর প্রথম ফিফটির দেখা পান।

এর আগে তারকা অফস্পিনার সাঈদ আজমল আক্রমণে এসেই পাল্টে দেন খেলার গতিধারা। ১১তম ওভারের প্রথম দুই বলেই চমৎকার খেলতে থাকা কুশাল পেরেরা এবং ইনফর্ম কুমার সাঙ্গাকারাকে ফিরিয়ে পাকিস্তানকে উজ্জীবিত হওয়ার সুযোগ করে দেন।ওভারের প্রথম বলে ৩৭ বলে ৬ চার ও ১ ছক্কায় ৪২ রান করা কুশল পেরেরাকে উইকেটরক্ষক উমর আকমলের সহযোগিতায় স্টাম্পড করেন আজমল। পরের বলেই কুমার সাঙ্গাকারাকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন তিনি। এ সময় শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ১০.২ ওভারে ২ উইকেটে ৫৬ রান।

ইনিংসের শুরুতে ১২তম এশিয়া কাপ জয়ের জন্য ২৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টুর্নামেন্টের একমাত্র অপরাজিত দল শ্রীলঙ্কা প্রথম ১০ ওভারে বিনা উইকেটে ৫৬ রান তুলে চমৎকার জবাবের ইঙ্গিত দেয়।

এর আগে ফাওয়াদ আলমের ওয়ানডে ক্যারিয়ারের প্রথম শতকে ১২তম এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার সামনে ২৬১ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দাঁড় করায় পাকিস্তান। তবে মাত্র ১৮ রানে ৩ উইকেট হারানোর পর অধিনায়ক মিসবাহ উল হক ও শেষ প্রান্তে উমর আকমলের অসাধারণ ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটে ২৬০ রান করে পাকিস্তান।

লাসিথ মালিঙ্গা পাকিস্তানের বিপক্ষে টানা দ্বিতীয় ম্যাচেও ৫ উইকেট শিকার করলেও অন্য প্রান্ত থেকে উপযুক্ত সমর্থন পাননি। ফলে প্রথম ৩ ওভারে ৩ উইকেট নেয়া মালিঙ্গা শেষ পর্যন্ত ১০ ওভারে ৫৬ রানে ৫ উইকেট নিয়ে শ্রীলঙ্কার পক্ষে একমাত্র সফল বোলার হিসেবে চিহ্নিত হন। এই কৃতিত্ব তাকে ফাইনালের সেরা খেলোয়াড়েরও পুরষ্কার পাইয়ে দেয়।

ফাওয়াদ ১৭ রানে ২ উইকেট হারানোর পর ক্রিজে আসেন। এরপর অসাধারণ লড়াকু ব্যাটিং করে দলকে উদ্ধার করেন এ বাঁহাতি ব্যাটসম্যান। এ পথেই তিনি ১২৬ বলে ৬ চার ও ৩ ছক্কায় শতক পূর্ণ করেন। শেষ পর্যন্ত তিনি ১৩৪ বলে ৮ বাউন্ডারি ও ৩ ছক্কায় ১১৪ রান তুলে অপরাজিত থাকেন। উমর আকমল ইনিংসের ২ বল বাকী থাকতেই ৪২ বলে ৭ বাউন্ডারিতে ৫৯ রানের এক ঝড়ো ইনিংস খেলে মালিঙ্গার শিকারে পরিনত হন। পঞ্চম উইকেট জুটিতে এ দুজন ১৩ ওভার ব্যাটিং করে ১১৫ রান যোগ করেন। একই সঙ্গে বড় লক্ষ্যও অর্জিত হয় পাকিস্তানের। 

এর আগে প্রবল প্রতিরোধ করে দলকে খাদের কিনারা থেকে টেনে তোলেনন পাকিস্তানের চতুর্থ উইকেট জুটি। কিন্তু শুরুতেই পাকিস্তানকে বিপর্যয়ে ফেলা লাসিথ মালিঙ্গা আবারো আঘাত হেনে ১২২ রানের বিপজ্জনক হয়ে ওঠা জুটি ভাঙ্গেন। অধিনায়ক মিসবাহ উল হক ৯৮ বলে ৩ চার ও ২ ছক্কায় ৬৫ রান করে মালিঙ্গার চতুর্থ শিকার হিসেবে কুশাল পেরেরার তালুবন্দী হন। দলীয় সংগ্রহ তখন ছিল ৩৬.৪ ওভারে ৪ উইকেটে ১৪০ রান।

এর আগে লাসিথ মালিঙ্গার করা টানা ৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ঘোরতর বিপর্যয়ে পড়লেও অধিনায়ক মিসবাহ উল হক ও ফাওয়াদ আলম প্রবল প্রতিরোধে গড়া শতরানের জুটিতে সেই বিপর্যয় অনেকটাই কাটিয়ে তোলেন।

শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে মালিঙ্গার করা প্রথম ওভারেই ওপেনার শারজিল খানের উইকেট হারায় পাকিস্তান। প্রথম ওভারের ষষ্ঠ বলে দলীয় ৮ রানে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মারকুটে এই ব্যাটসম্যান। আট রান করে আউট হন তিনি। এরপর নিজস্ব দ্বিতীয় শ্রীলঙ্কার এই বর্ণময় ফাস্ট বোলার তৃতীয় ওভারের শেষ বলে ইনফর্ম ওপেনার আহমেদ শেহজাদকে উইকেটরক্ষক কুমার সাঙ্গাকারাকে ক্যাচ দিতে বাধ্য করেন। এ সময় পাকিস্তানের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৭ রান। এরপর দলীয় ৪.৩ ওভারে ১৮ রানের মাথায় মালিঙ্গা  মোহাম্মদ হাফিজকে উইকেটরক্ষক কুমার সাঙ্গাকারার গ্লাভসবন্দী হতে বাধ্য করেন মাত্র ৩ রানে। এ সময় পাকিস্তানের সংগ্রহ ছিল ৩ উইকেটে ১৮

উত্তেজনাকর এই ফাইনালে পূর্ণ শক্তির দল নিয়েই খেলছে পাকিস্তান। শঙ্কায় থাকা আফ্রিদি ও উমর গুলরাও খেলছেন। পূর্ণ শক্তি নিয়ে খেলছে শ্রীলঙ্কাও। প্রসঙ্গত, পাকিস্তান এশিয়া কাপের গেল আসরে বাংলাদেশকে দুই রানে হারিয়ে দ্বিতীয় বারের মতো মহাদেশীয় টুর্নামেন্টটির শিরোপা জিতেছিল।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান ৫০ ওভার ২৬০/৫ (ফাওয়াদ অপরাজিত ১১৪, মিসবাহ ৬৫, উমর আকমল ৫৯, শারজিল ৮, শেহজাদ ৫, হাফিজ ৩, মালিঙ্গা ৫/৫৬)
শ্রীলঙ্কা ৪৬.২ ওভার ২৬১/৫ (থিরিমান্নে ১০১, জয়বর্ধনে ৭৫, কুশাল পেরেরা ৪২, ম্যাথুজ অপরাজিত ১৬, প্রিয়ঞ্জন ১৩, আজমল ৩/২৬, জুনায়েদ ১/৫৬, তালহা ১/৫৬)

ফল: শ্রীলঙ্কা ৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ফাইনাল: লাসিথ মালিঙ্গা।

ম্যান অব দ্য টুর্নামেন্ট: লাহিরু থিরিমান্নে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী