শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাঁচ ভুলে পালাচ্ছে যৌবন

youngপ্রতিদিন আমরা কোনো না কোনো ভুল করেই থাকি। এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু একই ভুল যদি প্রতিদিনই করি তাহলে তার প্রভাব হয় দীর্ঘস্থায়ী এবং তা ক্ষতিকর। সেটা পেশার ক্ষেত্রে যেমন সত্য তেমনি শরীরের ক্ষেত্রেও।

আমাদের শরীর নিয়ম ভালোবাসে। অনিয়মের চেষ্টা চললেই সে বেঁকে বসে। তাই সুস্থ শরীরের জন্য নিয়মের বিকল্প কিছু নেই। তাই বলে অনিয়মটাকেই নিয়ম ভাবলে চলবে না একেবারেই।

বেশিরভাগ মানুষই মোটা দাগে ৫টি ভুলের দুএকটি নিয়মিতই করে থাকে। আর এ কারণেই তাদের কাছ থেকে দ্রুত পালিয়ে যায় যৌবন।

আসুন জেনে নেয়া যাক ভুলগুলো-

কম ঘুমানো
ব্যস্ততা কিংবা কারণে-অকারণে অনেকেই পরিমিত (৬-৮ ঘণ্টা) ঘুমান না। আর পরিমিত না ঘুমানোর কারণে শরীরে বাসা বাঁধে রোগ, ত্বকেও দেখা দেয় বয়সের ছাপ।

বেশি মিষ্টি খাওয়া
অনেকেরই অভ্যাস আছে বেশি মিষ্টি খাওয়ার। এটা শুধু ওজনই বাড়ায় না, ত্বকেরও ক্ষতি করে। ওজন বাড়া মানে তাড়াতাড়ি বুড়ো হয়ে যাওয়া এবং শরীরের বিভিন্ন কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হওয়া। এছাড়া মুটিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যৌন সক্ষমতায়ও ভাটা পড়তে পারে।  

অতিরিক্ত ব্যায়াম
সুন্দ সুস্থ শরীরের জন্য ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু সীমা লঙ্ঘন করা একেবারেই উচিত নয়। প্রয়োজনের চেয়ে বেশি ব্যায়াম করলে ভালোর চেয়ে মন্দই হবে বেশি। অতিরিক্ত কায়িক শ্রম যেমন ক্ষতিকর তেমনি অতিরিক্ত ব্যায়ামও ক্ষতিকর। যা আপনাকে বুড়ো বানিয়ে দেবে তাড়াতাড়ি।

সানস্ক্রিন ব্যবহার না করা
আমরা রোদে পুড়ি প্রতিদিনই। এতে কী পরিমাণ ক্ষতি হয় তা আসলে আমাদের চিন্তার মধ্যেই নেই। তাই বিষয়টিকে গুরুত্ব দেই না। কিন্তু যে যত বেশি রোদে পুড়বে, সে ততো তাড়াতাড়ি বুড়ো হবে। অর্থাৎ বয়সে বুড়ো না হরেও চেহারায় ছাপ পড়বে। বুঝলেন!

ধূমপান ও মদ্যপান
এই দুই বদ অভ্যাস আমাদের কতটুকু ক্ষতি করে তা নতুন করে বলার কিছু নেই। শরীরের পামাপাশি চেহারায় ছাপ ফেলতে দেরি করে না অভ্যাস দুটি। ধূমপান ও মদ্যপানে ত্বকের নিচের শিরা-উপশিরায় রক্ত সঞ্চালনের মাত্রা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। এতে ওইসব শিরা-উপশিরা স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয়। ত্বকে দেখা দেয় বয়সজনিত বিভিন্ন দাগ।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা