মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বেগম রোকেয়া দিবস-২০১৩

imgresদুর্নীতি রুখতে প্রয়োজন নারী শিক্ষার উন্নয়ন এই শ্লোগান এর উপর ১৩ জানুয়ারি’১৪ সচেতন নাগরিক কমিটি (সনাক), ব্রাহ্মণবাড়িয়া এর উদ্যোগে  টিআইবি’র সহায়তায় বেগম রোকেয়া দিবস উপলক্ষে সনাক কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সনাক সভাপতি এড. মোহাম্মদ আবু তাহের এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সনাক সদস্য মোঃ আলী আকবর মজুমদার । 

আলোচনা সভার শুরুতে ত্বত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বিচারপতি হাবিবুর রহমানের মৃত্যুতে এবং সনাকের স্বজন সদস্য এড. সৈয়দ মোস্তাফিজুর রহমান নোমানের মায়ের মৃত্যুতে  গভীর শোক প্রকাশ করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন সমাজে চলমান বৈষম্য, নারীর বঞ্চনা, অধিকার হরণ এবং সমাজে নারীর কার্যক্রমকে বিশ্লেষণ সাপেক্ষে নারী মুক্তি ও নারী অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে বেগম রোকেয়া নারী শিক্ষার উপর গুরুত্বারোপ করেছিলেন। তিনি উপলব্ধি করেছিলেন, কেবলমাত্র নারীকে শিক্ষিত করার মধ্য দিয়েই নারীর বিরুদ্ধে সকল অন্যায় আর বৈষম্যকে প্রতিহত করা সম্ভব। এজন্য নারী শিক্ষা সম্প্রসারণের জন্য বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। নারী-পুরুষের সমঅধিকারকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে তিনি যে দিক নির্দেশনা প্রদান করেছিলেন শতবর্ষ পূর্বে, তাঁরই দেখানো পথে আজো নারী মুক্তির মিছিল চলমান। তাই নারীর অধিকার আদায়ে নারী-পুরুষ সকলকে এক সাথে সোচ্চার হতে হবে  এবং নারীকে শিক্ষিত হয়ে নিজের যোগ্যতায় নিজের অধিকার নিজেকে আদায় করে নিতে হবে। 
আরোচনা সভায় নারীর প্রতি সকল ধরনের বৈষম্য রোধসহ সকল ক্ষেত্রে নারীর সমতা নিশ্চিতকরণ এবং নারী অধিকার প্রতিষ্ঠায় বেগম রোকেয়া দিবসে টিআইবির কিছু সুপারিশ তোলে ধরা হয়-
   নারীর প্রতি সকল বৈষম্য রোধ ও নারী অধিকার রক্ষায় বিদ্যমান সকল আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিতকরণ;
   সময়ের প্রয়োজনে বিদ্যমান আইনসমূহ পর্যালোচনা সাপেক্ষে  আইনের দূর্বল ধারা, উপ-ধারা সংস্কার;
   সিডও এর সংরক্ষিত উপ-ধারার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার সাপেক্ষে পূর্ণ বাস্তবায়ন;
   জাতীয় শিক্ষা নীতি-২০১০ এর পূর্ণ বাস্তবায়ন;
   জাতীয় নারী উন্নয়ন নীতিমালা-২০১১ এর পূর্ণ বাস্তবায়ন;
   বিদ্যালয়সহ ও কর্মস্থলে নারীর জন্য সহায়ক পরিবেশ নিশ্চিতকরণ;
    নারীর সামাজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতকরণ;
   আইনের সঠিক বাস্তবায়ন ও বৈষম্য রোধে সরকারি পরিবীক্ষণ শক্তিশালীকরণ;
   রাষ্ট্রীয় সকল পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ;
   নারীর সচেতনতা বৃদ্ধিসহ নারী অধিকার প্রতিষ্ঠায় সামাজিক আন্দোলন গড়ে তোলা।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সনাক সহ সভাপতি জেসমিন খানম, সনাক সদস্য নন্দিতা গুহ, সুজন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির জেলা সভাপতি প্রফেসর মোঃ মোখলেছুর রহমান খান, স্বজন সদস্য ও বাংলাদেশ মহিলা পরিষদের সহ সভানেত্রী নেলী আক্তার, নারী নেত্রী ও স্বজন সদস্য ফজিলাতুন্নাহার,  বাংলাদেশ মহিলা পরিষদের  সাধারন সম্পাদক স্বাতী চৌধুরী, এসার্ড  এর নির্বাহী পরিচালক মোহাম্মদ পারভেজ,  চেইঞ্জ এর সমন্বয়ক মো. আবুল বাশার,   ইয়েস সহ দলনেতা মোঃ সাইফুর রহমান

এ সময় উপস্থিত ছিলেন সনাক ও স্বজন সদস্য, এনজিও প্রতিনিধি, ইয়েস  ও ইয়েস ফ্রেন্ডস গ্র“পের সদস্য । অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন সনাক সদস্য শামীমা সিকদার দীনা। সার্বিক সহযোগিতায় ছিলেন ইয়েস সদস্যবৃন্দ।