মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি চরম উদ্বেগজনক

28.11.13মানবাধিকারের চরম অস্থিতিশীল অবস্থার মধ্য দিয়ে বাংলাদেশ অতিক্রম করছে। রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা না হলে দেশে জঙ্গিবাদ বা সন্ত্রাসী কর্মকা-ের উত্থান হওয়ার আশঙ্কা আছে বলে মনে করা হচ্ছে।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র  (আসক) বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি-২০১৩-এর প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ২০১৩ সালের সার্বিক মানবাধিকার পরিস্থিতি ছিল চরম উদ্বেগজনক। বছরব্যাপী ধারাবাহিকভাবে চলতে থাকা রাজনৈতিক সহিংসতা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির কারণে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ও নিরাপত্তাহীনতার পরিবেশ সৃষ্টি হয়।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংগঠনটির ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক নূর খান প্রতিবেদন পেশ করেন।

রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা না হলে দেশে জঙ্গিবাদ বা সন্ত্রাসী কর্মকা-ের উত্থান হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয় প্রতিবেদনে।

প্রতিবেদনে জানানো হয়, বিভিন্ন যানবাহনে পেট্রলবোমা ছোড়ার কারণে এবং বোমা বানাতে গিয়ে দগ্ধ হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ দেশের সাতটি হাসপাতালে চিকিৎসাধীন ৯৭ জনের মধ্যে ২৫ জন মারা যান। এ বছর বিভিন্ন সময় সহিংসতার খবর সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন পক্ষের রোষানলে পড়ে তিনজন সাংবাদিক মারা যান।

প্রতিবেদনে আরো বলা হয়, এ বছর রাষ্ট্রে সন্ত্রাসী কর্মকা-ে নতুন সংযোজন গুম বা গুপ্ত হত্যা। ২০১৩ সালে গুম বা গুপ্তহত্যার শিকার হয়েছেন ৫৩ জন। এ ছাড়া আইনশৃক্সখলা বাহিনী কর্তৃক বিচারবহির্ভূত হত্যাকা-ের শিকার হন ৭২ জন।

২০১৩ সালে মোট রাজনৈতিক সংঘাতের ঘটনা ঘটেছে ৮৪৮টি। এতে ৫০৭ জন নিহত ও ২২ হাজার ৪০৭ জন আহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে ১৫ জন পুলিশ ও দুজন বিজিবির সদস্যও রয়েছেন।

এ জাতীয় আরও খবর

অভিনেত্রীকে ধর্ষণের হুমকি, বাড়ির সামনে তাণ্ডব

‘আমি মরলে যেন আমার স্বামী আরেকটা বিয়ে করে’

নিউ জার্সিতে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স এলামনাইয়ের আহবায়ক কমিটি গঠন

শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর কাল থেকে

ব্রাহ্মণবাড়িয়ায় জনপ্রিয় হচ্ছে পারিবারিক পুষ্টি বাগান

বড় পরাজয়ে শুরু বাংলাদেশের নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার সিদ্ধান্ত

ওমিক্রন: আতঙ্কিত না হওয়ার পরামর্শ বাইডেনের

দুপুরে নয়াপল্টনে বিএনপির সমাবেশ, চলছে প্রস্তুতি

গণপিটুনি খেয়ে অনাবিলের সেই বাসচালক ঢামেকে

করোনায় একদিনে সাত হাজারের বেশি প্রাণহানি

মেসির হাতে উঠলো সপ্তম ব্যালন ডি’অর