বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বপ্ন দ্রোহের নাটক “জন্ম সংকট” আজ ব্রাহ্মণবাড়িয়ায় মঞ্চস্থ হবে

বাংলাদেশ শিল্পকলা একাডেমি সহযোগিতায় ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজ ও সাহিত্য একাডেমীর যৌত প্রযোজনায় চন্দন রেজার নাট্যভাবনা ও নির্দেশনায় স্বপ্ন দ্রোহের নাটক  “ জন্ম সংকট ” এর তৃতীয় প্রদর্শনী ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান আজ শনিবার সন্ধ্যা ৬ টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমি মিলননায়তনে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত Photoথাকবেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর কাজী মোঃ মোস্তফা জালাল। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সাহিত্য একাডেমীর আহবায়ক কবি জয়দুল হোসেন। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ নাটকটি দেখতে পারবেন সর্বস্তরের ব্রাহ্মণবাড়িয়া বাসী। উলে¬খ্য গত ১৭ মে বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত স্বপ্ন ও দ্রোহের জাতীয় নাট্যোৎসবে নাটকটি ঢাকার শিল্পকলা একাডেমী এক্সপ্রিমেন্টাল হলে মঞ্চস্থ হয়।
নাটকের কাহিনী সংক্ষেপ : মোসাম্মৎ কুতকুতি বেগম সন্তানসম্ভবা। হাসপাতালে ভর্তি হয়েছেন তিন মাস। কিন্তু বাচ্চা প্রসবের কোন নাম গন্ধ নেই। ডাক্তারদের ঘুম হারাম। অস্বাভাবিক বিষয়টি পত্র-পত্রিকায় ফলাও করে ছাপা হয়। টনক নড়ে প্রশাসনের। সাহায্যে এগিয়ে আসে আন্তজার্তিক সম্প্রদায়। আসে বিশেষজ্ঞ চিকিৎসক দল। অবশেষে গর্ভস্থ শিশুর সঙ্গে মনস্তাত্বিক যোগাযোগ করে বিশেষজ্ঞ চিকিৎসক দল। শিশুটির সাফকথা নিরাপদ জীবনের গ্যারান্টি চাই। ঘটনা চক্রে সামাজিক ও রাজনৈতিক সংকট গুলি উঠে আসে নাটকে। চিকিৎসক দল শিশুটির শর্তের সমাধান খোঁজে পায় না। মাতৃ গর্ভে নিশ্চিত মারা যাচ্ছে শিশুটি।
আগামীকাল শনিবার স্বপ্ন ও দ্রোহের “জন্ম সংকট” নাটকটি দেখার জন্য সকলের প্রতি আহবান জানিয়েছেন নাটকের নির্দেশক চন্দন রেজা ও প্রয়োজনা অধিকর্তা মিজানুর রহমান শিশির।

 

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ