শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়া মুক্তিযুদ্ধের রূপরেখা

B Baria Koborআজ ৮ ডিসেম্বর, ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস।

মুক্তিযুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া ছিল অগ্নিগর্ভ, বিস্ফোরন্মুখ যুদ্ধের নয় মাসের ইতিহাস অদম্য সাহস, অপরিসীম ত্যাগ ও সাফল্যের বীরত্বগাথাঁয় খচিত অম্লান ইতিহাস। এখানকার রাজনৈতিক নেতৃবৃন্দ যুদ্ধের শুরুতেই আপামর জনসাধারণ-কে শত্রুর বিরুদ্ধে রুখে দাঁড়াতে সংগঠিত করেন। ২৭ মার্চ ব্রাহ্মণবাড়িয়ায় অবস্থানরত ৪র্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্ট মেজর শাফায়াত জামিল (পরবর্তীতে কর্ণেল) এর নেতৃত্বে ব্যাটালিয়ন কমান্ডার লেঃ কর্ণেল খিজির হায়াত খানসহ ৩৬ জন পাকিস্তানী সৈন্যকে গ্রেফতার করে অনন্য ইতিহাস সৃষ্টি করে।

মুক্তিযুদ্ধে ব্রাহ্মণবাড়িয়া বিশেষ গুরুত্বপূর্ণ এলাকায় পরিণত হওয়ায় অপর প্রধান কারণ এর ভৌগোলিক অবস্থান । উত্তরে হবিগঞ্জ থেকে দক্ষিণে কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়া পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়ার কসবা আখাউড়া ও সদর থানার বিস্তীর্ণ এলাকা (প্রায় ৬৫ কি:মি:) সীমান্ত অঞ্চল । এখান থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার সাথে রয়েছে সহজ যোগাযোগ ব্যবস্থা; সীমান্ত এলাকা এবং সীমান্তের ওপার থেকে প্রশিক্ষণ নিয়ে গেরিলা বাহিনী ব্রাহ্মণবাড়িয়ার উপর দিয়েই দেশের অভ্যন্তরে প্রবেশ করেছে । বিভিন্ন এলাকায় শক্রুবাহিনীর উপর আক্রমণ করেছে । গেরিলা বাহিনীর পাশাপাশি নিয়মিত বাহিনীও সবসময় এখানে তৎপর ছিল । মুক্তিযুদ্ধের পুরো নয় মাসই বিভিন্ন এলাকায় সংঘটিত হয়েছে সম্মুখ যুদ্ধ । ব্রাহ্মণবাড়িয়ায় পাঁচ সহস্রাধিক মুক্তিযোদ্ধা ট্রেনিং নিয়ে সরাসরি যুদ্ধে অংশ গ্রহণ করেছে ।

মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য সমগ্র বাংলাদেশকে মোট ১১টি সেক্টরে ভাগ করা হয়েছিল । প্রতিটি সেক্টরকে আবার কয়েকটি করে সাব সেক্টরে বিভক্ত করা হয় । ব্রাহ্মণবাড়িয়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে কসবা গঙ্গাসাগর ও আখাউড়া থেকে পশ্চিমে ভৈরব বাজার রেল লাইন পর্যন্ত ছিল ২নং এবং পূর্বে সিঙ্গারবিল থেকে উত্তরে হবিগঞ্জ পর্যন্ত ছিল ৩নং সেক্টরের অন্তর্ভূক্ত ।

২নং সেক্টর কমান্ডার ছিলেন মেজর খালেদ মোশাররফ (পরে মেজর জেনারেল, বীর উত্তম) তিনি তার সেক্টরকে ৬টি সাব সেক্টরে বিভক্ত করেন। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়াস্থ কসবা-আখাউড়া গঙ্গাসাগর সাব সেক্টরের কমান্ডার ছিলেন ক্যাপ্টেন মো: আইন উদ্দিন (পরে মেজর জেনারেল অব. বীর প্রতিক, পিএসসি)। তার সঙ্গে ছিলেন ক্যাপ্টেন মাহবুব, লেফটেন্যান্ট ফারুক ও লেফটেন্যান্ট হুমায়ূন কবির । এই এলাকায় চতুর্থ বেঙ্গলের একটি দল ছিলো । এই সাব সেক্টর কসবা, আখাউড়া, সাইদাবাদ, নবীনগর, বাঞ্ছারামপুর, ব্রাহ্মণবাড়িয়া এবং কুমিল্লা মুরাদনগর পর্যন্ত অপারেশন চালাতো ।

মন্দভাগ সাব সেক্টরের কমান্ডার ছিলেন ক্যাপ্টেন এইচ এম এ গাফফার (পরে লেঃ কর্ণেল অব. বীর উত্তম) তার অধীনে চতুর্থ বেঙ্গলের সি বা চার্লি কোম্পানি এবং মর্টারের একটি দল ছিল। এই সাব সেক্টর বাহিনী কসবা থানার মন্দভাগ রেল স্টেশন থেকে কুটি পর্যন্ত অপারেশন চালাতো । এছাড়া সালদা নদী-কোনাবন সাব সেক্টর কমান্ডার হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন। এই সাব সেক্টরে একটি মর্টার প্লাটুনের কমান্ডার ছিলেন সুবেদার মঈন (বীর উত্তম) সালদা নদী-মন্দভাগ এলাকার যুদ্ধে তিনি শহীদ হন।

মুক্তিযুদ্ধে ২নং সেক্টরের অধীনে প্রায় পয়ত্রিশ হাজার গেরিলা এবং ছয় হাজার নিয়মিত বাহিনীর সদস্য ছিল। ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্নএলকায় গেরিলা অপারেশন চালিয়ে তারা হানাদার বাহিনীকে সব সময়ই সন্ত্রস্ত রেখেছে। এই এলাকায় গেরিলা তৎপরতা যেমন তীব্র ছিল, তেমনি বিশেষ বিশেষ স্থানে সম্মুখ যুদ্ধেরও বিরতি ছিলনা। সালদা নদী, বায়েক, কসবা, আখাউড়া, গঙ্গাসাগর, মন্দভাগ, নয়নপুর প্রভৃতি সীমান্ত এলাকায় প্রায় সব সময়ই পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে মুক্তিবাহিনীর সংঘর্ষ লেগে থাকতো। মে-জুন মাস থেকেই এখানে গেরিলা তৎপরতা শুরু হয়।

আশুগঞ্জ- লালপুরের যুদ্ধ : ১৫ এপ্রিল আশুগঞ্জের লালপুরে ও ভৈরবে মুক্তিকামী বাঙ্গালী সামরিক অফিসার, জওয়ান ও মুক্তিযোদ্ধাগণ পাকিস্তানী ট্যাংক, নৌবহর, জঙ্গী বিমান, হেলিকপটারের ছত্রছায়ায় পরিচালিত আগ্রাসী বাহিনীর বিরুদ্ধে প্রচণ্ড যুদ্ধে লিপ্ত হয়। মেঘনা নদীতে সংঘটিত এ যুদ্ধ ছিল মুক্তিসংগ্রামের প্রথম প্রস্তুতিমূলক লড়াই।

১৭ এপ্রিল আখাউড়া উপজেলার দরুইন গ্রামে প্রতিরক্ষা ঘাটি দখলদার বাহিনী আক্রমণ করে। চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের ২ নং প্লাটুন কমান্ডার সিপাহী মোস্তফা কামাল অসম সাহসিকতা ও নির্ভীক চিত্তে প্রাণপণ যুদ্ধ করেন। ১৮ এপ্রিল শত্রুর ক্রমাগত আক্রমণ মোকাবেলা করতে গিয়ে তিনি শহীদ হন। তার বীরত্ব ও আত্মত্যাগের স্বীকৃতি স্বরূপ তাকে ‌বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করা হয়। দরুইন গ্রামে তার সমাধি অবস্থিত।

২২ মে মুজাহিদ ক্যাপ্টেন আবদুল হকের নেতৃত্বে একটি গেরিলা দল কসবা থানার সালদা নদী এলাকায় অবস্থারনত পাক বাহিনীর প্রতিরক্ষা ঘাটির উপর অকস্মিক আক্রমণ চালায়। গেরিলা দলটি হঠাৎ আক্রমনের পরপরই দ্রুত অবস্থান ত্যাগ করে। এ আক্রমনের ফলে পাক বাহিনীর প্রায় ১৫ জন হতাহত হয়। তাদের মধ্যে চারজন মারা যায়।

২৫মে সালদা নদী এলাকায় মুক্তিবাহিনীর অতর্কিত হামলায় পাক সেনাদের একজন জেসিও এবং পাচজন সৈনিক নিহত হয়। ২৭মে একই এলাকায় সকাল ৭টায় মুক্তিবাহিনীর এ্যামবুশে পড়ে পাকবাহিনীর ৯ জন সৈন্য নিহত হয় । তাদের দুটি গাড়ি ধ্বংস হয়ে যায়। ৪ জুন রাতে চতুর্থ বেঙ্গলের দুটি প্লাটুন মর্টার ও মেশিন গান নিয়ে পাক বাহিনীর মোগড়া বাজার ঘাটিকে সামনে রেখে গোপনে অবস্থান নেয়। পরদিন ভোর বেলা চতুর্থ বেঙ্গলের সৈনিকরা মর্টার ও মেশিনগানের সাহায্যে আক্রমণ চালায়। অতর্কিত এ আক্রমণে পাকসেনারা হতভম্ব হয়ে যায়।এ আক্রমণে শত্রুদের প্রায় ১৭ জন নিহত এবং পাচজন আহত হয়। চতুর্থ বেঙ্গলের একজন সৈনিক গুরুতর আহত হন।দ্বিতীয় দফা আক্রমণে পাক বাহিনীর আরও পাচজন নিহত হয়। মুক্তিবাহিনী এরপর অবস্থান ত্যাগ করে নিরাপদ আশ্রয়ে চলে যায়।

১৪ সেপ্টেম্বর রাতে দুজন অফিসারসহ পাকবাহিনীর প্রায় এক কোম্পানি সৈনিক রেলযোগে আখাউড়া থেকে মুকুন্দপুর হয়ে হরষপুরের দিকে অগ্রসর হয়। এ সংবাদ জানতে পেরে তিন নং সেক্টরের সাব-সেক্টর কমান্ডার লে: হেলাল মোরশেদ তার কজেকজন সঙ্গীসহ মুকুন্দপুর ও হরষপুরের মাঝামাঝি রেল লাইনে ট্যাংক বিধ্বংসী মাইন বসিয়ে অপেক্ষা করতে থাকেন। রাত প্রায় চারটার দিকে পাকবাহিনী বোঝাই রেলগাড়িটি মাইনের আত্ততায় এসে যায়। সঙ্গে সঙ্গে বিকট শব্দে ইঞ্জিনসহ রেল গাড়ির কয়েকটি বগি লাইনচ্যুত হয়ে খাদে পড়ে যায়। দুজন অফিসারসহ ২৭জন পাকিস্তানি সৈনিক নিহত হয়। লে: হেলাল মোরশেদ তার বাহিনী নিয়ে নিরাপদে ক্যাম্পে চলে যান।

৭ অক্টোবর সালদা নদী স্টেশনে পাকিস্তান বাহিনীর সুদৃঢ় ঘাটি আক্রমণ করেন লেঃ গাফফার (পরবর্তীতে লেঃ কর্ণেল বীর উত্তম) দুটি স্তরে বিভক্ত পরিকল্পনা করে তিনি ৪টি সৈন্যদল নিয়ে রাতে আক্রমণ চালান। ৮ অক্টোবর ভোর বেলা শুরু হয় মূল আক্রমণ। মুক্তিবাহিনী ও বাঙ্গালী সৈনিকদের সমন্বয় ত্রিমুখী আক্রমণে বেলা ১১ টায় সালদা নদী স্টেশন মুক্ত হয়।

সালদা নদী, কোনাবন, মন্দভাগ সংলগ্ন এলাকায় নয় মাসের মুক্তিযুদ্ধে শহীদ ৪১ জন বীর মুক্তিযোদ্ধার সমাধী রয়েছে কোল্লা পাথর টিলার চূড়ায়। ১৯ নভেম্বর মুকুন্দপর সীমান্ত ফাড়িঁ আক্রমণ করে মুক্তিবাহিনী দখল করে নেয়। এ যুদ্ধে পাকিস্তানি বাহিনীর ৩১ জন বন্দী হয়। হস্তগত হয় ২৭ টি রাইফেল, ২টি স্টেনগান, ২টি এলএমজি এবং ১X৩ ইঞ্চি মর্টার। ১-৩ ডিসেম্বর আখাউড়ায় মুক্তিবাহিনী আক্রমণ করে। মুক্তিবাহিনী পাকিস্তানীদের অব্যাহত বিমান আক্রমণ এবং প্রায় বিরামহীন গোলন্দাজ ও স্বয়ংক্রীয় গুলিবর্ষণের বিরুদ্ধে ঘোরতর যুদ্ধ করে আজমপুর মুক্ত করে। ৪ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনী বাংলাদেশে প্রবেশ করে। বাংলাদেশ এস ফোর্স এবং ভারতীয় সেনাবাহিনীর ৫৭ তম মাউন্টেন ডিভিশন আখাউড়া ঘিরে ফেলে। ৫ ডিসেম্বর আখাউড়ার পতন হয়। ৮ ডিসেম্বর ভারতীয় মাউন্টেন ডিভিশন ব্রাহ্মণবাড়িয়া পৌছে। পাকিস্তান বাহিনী এর আগেই ব্রাহ্মণবাড়িয়া ছেড়ে চলে যায়। ৯ ডিসেম্বর আশুগঞ্জ আক্রমণ করা হয় এবং দখলদার বাহিনীর সাথে মিত্র বাহিনীর ব্যাপক যুদ্ধ সংঘটিত হয়। ১০ ডিসেম্বর পাকিস্তান বাহিনী ভৈরবে পলায়ন করে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী