রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সিরিজে টিকে থাকতে ডারবানে ঘুরে দাঁড়াতে চায় ভারত

India Southafricaডারবান: তিন ম্যাচ ওডিআই সিরিজের প্রথম ম্যাচে ১৪১ রানের বড় ব্যবধানে পরাজয়ের পর নিজেদের পারফরম্যান্সের বিশেষ করে বোলিং বিভাগে উন্নতি ঘটিয়ে রোববার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে জয়ের জন্য মরিয়া সফরকারী ভারত।

জোহানেসবার্গে বিশাল ব্যবধানে পরাজয়ের পর সিরিজে টিকে থাকতে হলে রোববারের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই ভারতের। দ্বিতীয় ম্যাচের ভেন্যু ডারবানের কিংসমিড স্টেডিয়ামের পিচ ভারতীয় দলের জন্য কিছুটা সহায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।

অনেক বিষয়েই ভারতীয় দলের দুঃশ্চিন্তা থাকলেও সবচেয়ে বড় শংকা বোলিং নিয়ে। ভারতীয় দলের বোলিং দুর্বলতা সর্বজনবিদিত। কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স এবং জেপি ডুমিনি প্রথম ম্যাচে ভারতীয় বোলারদের বেশ নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছেন।

দ্বিতীয় ম্যাচে ভালো ফল করতে হলে দুর্বল বোলিং ছাড়াও দলের তরুণ খেলোয়াড়দের কন্ডিশনের সঙ্গে তাল মেলানো শিখতে হবে। কিন্তু জোহানেসবার্গে সফরকারী বোলাররা স্বাগতিকদেরকে অকৃপণ হস্তে রান বিতরণ করেছেন। জোহানেসবার্গে খারাপ করার মূল কারণ ছিল ভুবনেশ্বর কুমার ও মোহিত শর্মাদের বোলিংয়ে গতির অভাব। উপরন্তু শর্ট বোলিং এবং বলের ওপর সঠিকভাবে নিয়ন্ত্রণ না থাকায় দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের কাছে এটা ছিল যেন অনুশীলনের চেয়েও সহজ ম্যাচ।
একমাত্র মোহাম্মদ শামি তার প্রথম স্পেলে ডি কক এবং আমলাকে কিছুটা বিব্রত করতে পেরেছেন তার গতির কারণে।

কিংসমিডে গত সপ্তাহে বেশ বৃষ্টি হওয়ার কারণে পিচ কন্ডিশন যদি কিছুটা ভেজা থাকে তবে এবং গত ম্যাচের মতোই বল টার্ন করে তাহলে ভুবনেশ্বর কুমারের জায়গায় দলে সুযোগ পেতে পারেন যাদব। সেটা না হলে দুই স্পিনার রবিচন্দ্রন  অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে আরো ভালো করতে হবে।

পক্ষান্তরে আগামী ম্যাচে দক্ষিণ আফ্রিকার সেরা একাদশে সুযোগ পেতে পারেন লেগ স্পিনার ইমরান তাহির। প্রথম ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ডি ভিলিয়ার্স সাত ব্যাটসম্যান নিয়ে খেলার ধারণা দিয়েছেন । সেক্ষেত্রে গ্রায়েম স্মিথকে ইনিংস ওপেন করবেন এবং ডি কক খেলবেন তিন নম্বরে। নিজেদের টিম কম্বিনেশনের কারণে বড় রান চেজ করাও সম্ভব বলে মনে করছেন তিনি।

প্রথম ওয়ানডেতে ভারতীয় ব্যাটসম্যানরা বেশ কিছু ভুলও করেছেন। এমন উইকেটে ৩৫৮ রান চেজ করার মতো খেলা তারা কখনোই খেলেননি। এটা উপমহাদেশের উইকেট নয় যে শিখর ধাওয়ান, রোহিত শর্মা এবং বিরাট কোহলিরা এত বিশাল সংগ্রহকে টপকে যাবে।

ওয়ান্ডারার্সের পিচ ছিল সত্যিকারার্থেই পেস সহায়ক। যার সহায়তা নিয়েছেন ডেল স্টেইন। প্রকৃত সত্য হচ্ছে ওয়ানডেতে রান বন্যায় ভাসা রোহিত মাত্র কয়েকদিন আগেই ডাবল সেঞ্চুরি এবং দু’টি সেঞ্চুরি পেলেও স্টেইনের মাত্র ১৬ বল মোকাবেলা করেই রনে ভঙ্গ দিয়েছেন।

মূলত ভারতীয় ব্যাটসম্যানদের খেলার জন্য সময় প্রয়োজন এবং সিরিজ খেলার আগে কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতে অনুশীলন ম্যাচ খেলা প্রয়োজন ছিল।

দুঃখজনক হলেও সত্যি প্রথম ম্যাচে তারা ভালো কিছু দেখাতে পারেনি। হতে পারে দ্বিতীয় ম্যাচে তারা মানসিকভাবে আরো বেশি প্রস্তুত থাকবে। সব কিছু মিলিয়েই বিশ্ব চ্যাম্পিয়নদের দ্বিতীয় ম্যচে জয়ের কোনো বিকল্প নেই।
 
ভারত (স্কোয়াড): মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, যুবরাজ সিং, সুরেশ রায়না, রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, মো. শামি, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদব, ইশান্ত শর্মা, অমিত মিশ্র, আম্বাতি রাইডু ও আজিংকা রাহানে।

দক্ষিণ আফ্রিকা (স্কোয়াড): এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক, জেপি ডুমিনি, ইমরান তাহির, জ্যাক ক্যালিস, রায়ান ম্যাকলারেন, ডেভিড মিলার, মর্নে মরকেল, ওয়াইনে পার্নেল, ভারনন ফিল্যান্ডার, গ্রায়েম স্মিথ, ডেল স্টেইন ও লনওয়াবো সোতসোবে।

নতুন বার্তা/এসডি/এমএকে

 

এ জাতীয় আরও খবর

দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটে না: পররাষ্ট্রমন্ত্রী

মিসরে গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৪১

ফাঁস হওয়া গোপন ভিডিও নিয়ে যা বললেন অঞ্জলি

‘বালুখেকো’ সেলিমকে আত্মসমর্পণের নির্দেশ

পাখির আঘাতে বিকল লন্ডনগামী বিমানের ফ্লাইট

বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কায় নিহত ২

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েট শিক্ষার্থীরা

বুয়েটের আন্দোলনকারীরা শিবির: জয়

অনুশীলনে গুলিবিদ্ধ বিজিবি সদস্যের মৃত্যু

সরকারি চাকরিজীবীদের নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে করা রিট খারিজ

বঙ্গবন্ধু হত্যার বড় সুবিধাভোগী জিয়া ও তার পরিবার : তথ্যমন্ত্রী

আপনারা সবাই আমারে খায়া ফেললেন : পররাষ্ট্রমন্ত্রী