শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

তালেবানের দখলে আফগানিস্তানের প্রাদেশিক রাজধানী

news-image

অনলাইন ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি প্রাদেশিক রাজধানী দখল করেছে তালেবান। গত কয়েক বছরের মধ্যে এটিই তালেবানের দখল করা প্রথম প্রাদেশিক রাজধানী। আজ শুক্রবার আফগান কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ শুক্রবার সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াইয়ের পর প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয় তালেবান বাহিনী। এর আগে সীমান্তের বিভিন্ন এলাকায় তালেবান নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হলেও প্রাদেশিক কোনো রাজধানী দখলে নেওয়ার ঘটনা এটাই প্রথম।

তালেবানের হাতে জারাঞ্জের পতনের বিষয়টি স্বীকার না করে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তালেবানের বিরুদ্ধে এখনো জারাঞ্জে লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী।

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করে তালেবান। এত দিন দেশটির প্রত্যন্ত এলাকা দখলে নিলেও এখন তারা শহরাঞ্চলের দিকে আক্রমণ চালাচ্ছে।

আফগানিস্তানের আরও কয়েকটি প্রাদেশিক রাজধানীতে সরকারি বাহিনীর বিরুদ্ধে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে তালেবান। এর মধ্যে পশ্চিমে হেরাত ও দক্ষিণে লস্করগাহ পতনের মুখে রয়েছে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর আসছে।

এদিকে নিমরোজ পুলিশের একজন মুখপাত্র নাম প্রকাশ না করে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, সরকারি বাহিনীর কাছ থেকে প্রয়োজনমতো সেনা না পাওয়ায় তালেবান প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করতে সক্ষম হয়েছে।