শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিনেটের নিয়ন্ত্রণ পাচ্ছে বাইডেনের দল

news-image

অনলাইন ডেস্ক : নেভাদায় জয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখল প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্র্যাট। খবর বিবিসির।

স্থানীয় সময় শনিবার (১২ নভেম্বর) ডেমোক্র্যাটিক সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্টো রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। আর এই জয়েই সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে ডেমোক্রেট পার্টি।

সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। সবশেষ ফলাফলে ডেমোক্র্যাটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৫০ ও ৪৯টি আসন। এর মধ্যে জর্জিয়ায় আগামী ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভোট হওয়ায় কথা রয়েছে। যদি সেখানে রিপাবলিকানরা জিতেও যায় তবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোট নিয়ে সিনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা।

তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছে ২১১টি আর ডেমোক্র্যাটরা ২০৪টি। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২১৮টি আসন।

এরই মধ্যে প্রতিনিধি পরিষদে জয় পেয়ে স্পিকার পদে নিজেকে প্রার্থী ঘোষণা করেছেন রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি। তবে জয়ের আশা এখনও ছাড়ছে না বাইডেন শিবির।