শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইনশাল্লাহ যাচ্ছি, সবই ওপরওয়ালার ইচ্ছা: পররাষ্ট্রমন্ত্রী

news-image

বিশেষ প্রতিনিধি : জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে ২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর আগে বৃহস্পতিবার যুক্তরাজ্যে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি চারদিন থাকবেন।

প্রধানমন্ত্রীর নিউইয়র্ক ও ওয়াশিংটন সফরে ব্যাবের সাবেক কর্মকর্তা ও বর্তমান কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা হতে পারে।

বুধবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগদান নিয়ে আয়োজিত সংসবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এসব জানান।

এদিকে শেষ মুহুর্তে প্রধানমন্ত্রীর সদ্য সমাপ্ত ভারত থেকে বাদ পড়ার পর নিউইয়র্ক সফরে যাচ্ছেন কি না সাংবাদিকদের এমন প্রশ্নে আব্দুল মোমেন বলেন, ‘ইনশাল্লাহ যাচ্ছি। সবই ওপরওয়ালার ইচ্ছা। হঠাৎ করে যদি কোনো অসুবিধা হয় যে, কেউ কেউ বাড়ন্তভাবে কিছু বলে থাকেন। আশা করি তারা বিষয়টি বুঝবে।’

পররাষ্ট্রমন্ত্রী লিখিত বক্তব্য বলেন, ‘আমিসহ শিক্ষামন্ত্রী, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হব।’

র‍্যাবের নিষেধাজ্ঞার বিষয়ে ড. মোমেন বলেন, ‘এই বিষয়টি আলোচনায় অবশ্যই আসবে। এটা আমরা সব সময় তুলি। আমরা কয়েক মাস ধরে এটা প্রতিনিয়ত তুলছি। এতে কোনো ব্যত্যয় হবে না।’

র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা যৌক্তিক কি না এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেটা আমি জানি না। যারা নিষেধাজ্ঞা দিয়েছে , তারা কিছু লোক বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিস্তারিত বক্তব্য দেননি যে কী কী কারণে তারা নিষেধাজ্ঞাটি আরোপ করল।’ মন্ত্রী বলেন, ‘তারা মোটামুটি বলে দিয়েছেন যে, নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু কী কারণে দিলেন-সেটি আমরা জানতে চাই। এটি হলে আমরা আরো ভালোভাবে বিষয়টি সম্পর্কে পদক্ষেপ নিতে পারতাম। কিন্তু তারা নির্দিষ্ট করে বলেননি যে, এ কারণে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে’।

প্রসঙ্গ, গত বছরের ডিসেম্বরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব) এবং এর সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ নিষেধাজ্ঞা দেয়।

সফর সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অধিবেশনে যোগ দিতে আগামী ২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী শেখ হসিনা। বৃহস্পতিবার যুক্তরাজ্যে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে থাকবেন চার দিন। যুক্তরাজ্যে চারদিনের সফরের শেষ দিন সদ্যপ্রয়াত ব্রিটেনের রানি এলিজাবেথের শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। নিউইয়র্কের সফর শেষে তিনি ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত ওয়াশিংটন ডিসিতে অবস্থান করবেন।

আব্দুল মোমেন বলেন, ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনের উচ্চপর্যায়ের বিতর্ক পর্ব শুরু হবে। এ অধিবেশনে যোগদানের জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল আগামী ২০ সেপ্টেম্বর নিউইয়র্কে পৌঁছাবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের অভাবনীয় অর্থনৈতিক উন্নয়ন, স্বাস্থ্য, শিক্ষা এবং প্রযুক্তি খাত বিকাশে সরকারের কার্যক্রম তুলে ধরবেন বলে আশা করা যাচ্ছে।

মন্ত্রী বলেন, ইউক্রেন যুদ্ধের কারণে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোকে যে প্রতিকূলতার মুখামুখি হতে হবে সে বিষয়টি এবং সংকট মোকাবিলায় একতরফা জবরদস্তিমূলক পদক্ষেপ কিংবা নিষেধাজ্ঞার মতো সিদ্ধান্ত না নিয়ে সংকট সমাধানে পারস্পরিক আলোচনার মাধ্যমে সমাধান এবং বহুপাক্ষিকতাবাদকে সর্বাধিক গুরুত্ব প্রদান করার বিষয়ে প্রধানমন্ত্রী তার বক্তব্যে গুরত্বারোপ করতে পারেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনার মতো ভবিষ্যৎ স্বাস্থ্য সংকট মোকাবিলার লক্ষ্যে টিকা এবং প্রতিষেধকের ন্যায্য ও আরও ন্যায়সঙ্গত বণ্টনের জন্য আহ্বান পুনর্ব্যক্ত করতে পারেন তিনি। আন্তর্জাতিক আইন অনুসারে রোহিঙ্গা সংকট সমাধানে উপায় খুঁজে বের করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানাতে পারেন। পাশাপাশি, আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিতের ক্ষেত্রে শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের বলিষ্ঠ অবস্থান, সন্ত্রাস ও সহিংস উগ্রপন্থার বিষয়ে বাংলাদেশের জিরোটলারেন্স নীতি, সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবস্থাপনা, নিরাপদ অভিবাসন, অভিবাসীদের মৌলিক পরিষেবা প্রাপ্তির নিশ্চয়তা, জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব, জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা এবং ফিলিস্তিন সম্পর্কিত বিষয়সমূহ তার বক্তব্যে উঠে আসবে।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গা সমস্যা এবং টেকসই আবাসন বিষয়ে পৃথক দুটি সাইড ইভেন্ট আয়োজন করবে বাংলাদেশ। রোহিঙ্গাবিষয়ক উচ্চ পর্যায়ের সাইড ইভেন্ট ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ওই সাইড ইভেন্টে অংশগ্রহণ করবেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, ওআইসি সেক্রেটারিয়েট, কানাডা, সৌদি আরব, তুর্কি, গাম্বিয়া, মালদ্বীপ, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া অংশ নেবে। জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার, জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত এবং আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক সেখানে রোহিঙ্গা বিষয়ে ব্রিফ করবেন।

রোহিঙ্গাদের অনুপ্রবেশসহ মিয়ানমারের আভ্যন্তরীণ সংঘাতের কারণে বাংলাদেশের উদ্বেগের কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরা হবে কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমরা এ ইস্যুটা তুলে ধরব। বিশ্ব সম্প্রদায়ের এ ব্যাপারে আরো জোর দেওয়া উচিত। কারণ এটার সমাধান তো হচ্ছে না।’

উল্লেখ্য, গত ৫ থেকে ৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর ভারত সফরের শেষ মূহূর্তে সফরসঙ্গী হিসাবে বাদ পড়েন পররাষ্ট্রমন্ত্রী।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ