শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষক রাজা হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড

news-image

হারুন উর রশিদ সোহেল, রংপুর : রংপুরের পীরগঞ্জ উপজেলায় কৃষক রাজা মিয়া নামে এক ব্যক্তিকে হত্যার দায়ে ৮ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছে আদালতের বিচারক।

দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন, পীরগঞ্জ উপজেলার বড় অঅলমপুর এলাকার মৃত নিজামউদ্দিনের পুত্র আনছার আলী, শামসার আলী, একই এলাকার আব্দুল মজিদের পুত্র আবু সায়েম, মফিজ উদ্দিনের পুত্র আব্দুল লতিফ, আব্দুস ছাত্তারের পুত্র শাহআলম, হোসেনপুর এলাকার আব্দুল কুদ্দুছের পুত্র আল আমিন, মিনাজ মিয়ার পুত্র বাদশা মিয়া, আনছার আলীর পুত্র আনিছার রহমান।

গতকাল বুধবার বিকেলে রংপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ তারিখ হাসান এই রায় প্রদান করেন। রায় ঘোষণার সময় আসামীলা আদালতে উপস্থিত ছিল। এই মামলায় অপর ১৮ আসামীকে খালাস প্রদান করা হয়।

আদালত ও মামলা সূত্রে জানাগেছে, ২০০৭ সালে ২৬ মে একটি বিলের জমির আইলের বাঁধ নির্মাণ করাকে কেন্দ্র করে পীরগঞ্জ উপজেলার ভগবানপুর এলাকার কৃষক রাজা মিয়া নামে এক ব্যক্তিকে হত্যা করা হয়। ওই ঘটনায় নিহত রাজা মিয়ার বড় ভাই আমছার আলী ৩২ জনকে আসামী করে একটি হত্যা মামলা করেন। ওই মামলার সাক্ষি, যুক্তির্তক শেষে বুধবার বিকেলে ৮ জনকে যাবজ্জীবন, ১৮জনকে বেকসুর খালাস দেয়া হয়।

রায়ে প্রত্যেককে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি ১০ হাজার টাকা করে অর্থ দণ্ড প্রদান করা হয়। অনাদায়ে আরও এক বছর বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়। এছাড়া মামলা চলাকালীন অবস্থায় ৩ আসামীর মৃত্যু হয় এবং ৩ আসামীকে চার্জসীট থেকে বাদ দেয়া হয়। মামলায় ৩২ জন সাক্ষী আদালতে সাক্ষ্য প্রদান করে।

রাষ্টপক্ষের আইনজীবী নয়নুর রহমান টপি সন্তোষ প্রকাশ করে বলেন, বাদী পক্ষ ন্যায্য বিচার পেয়েছে। অন্যদিকে আসামী পক্ষের আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী ও এমদাদুল হক এ্যাডভোকেট বলেন, তারা এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন।