সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অ্যাকাউন্টের গোপনীয়তা ও নিরাপত্তা বাড়াবে গুগলের মাই অ্যাকাউন্ট

news-image

টিপস ডেস্কঅনলাইন জায়ান্ট গুগলের বিভিন্ন অনলাইন অ্যকাউন্টের গোপনীয়তা ও নিরাপত্তাকে আরও জোরদার করতে অ্যাকাউন্ট ব্যবস্থাপনায় নতুন ফিচার চালু করেছে গুগল। নতুন এই ফিচারে একটি স্থান থেকেই গুগলের সব ধরনের অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ করতে পারবে ব্যবহারকারী। ‘মাই অ্যাকাউন্ট’ নামে গুগলের নতুন এই ফিচার ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্ট ব্যবস্থাপনার কাজটি আরও সহজ করে দেবে বলে জানিয়েছে গুগল।
 
মাই অ্যাকাউন্ট মূলত গুগলের সব ধরনের অ্যাকাউন্টের জন্য একক একটি ড্যাশবোর্ডের মতো আচরণ করবে। মাই অ্যাকাউন্টের এই ড্যাশবোর্ডেই মিলবে সিকিউরিটি সেটিংস, পার্সোনাল ইনফরমেশন, প্রাইভেসি সেটিংস এবং অ্যাকাউন্টের অন্যান্য তথ্য। এই একটি স্থান থেকেই গুগলের বিভিন্ন সেবা ব্যবহারের জন্য ব্যবহারকারী তার নিজের মতো করে বিভিন্ন ধরনের সেটিংস নির্ধারণ করে দিতে পারবেন। গুগলের মাই অ্যাকাউন্টে প্রবেশ করলে হোমপেজটিকে তিনটি ভিন্ন ভিন্ন অংশে বিভক্ত দেখা যাবে।
 
এর প্রথম অংশে রয়েছে সাইন-ইন অ্যান্ড সিকিউরিটি। এই অংশ থেকে গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড, দ্বি-স্তরবিশিষ্ট লগ-ইন সেবা, গুগল অ্যাপের জন্য থার্ড-পার্টি সেবা কর্তৃক গৃহীত প্রয়োজনীয় তথ্যাবলী প্রভৃতি বিষয় নিয়ন্ত্রণ করা যাবে। দ্বিতীয় অংশ পার্সোনাল ইনফো অ্যান্ড প্রাইভেসিতে রয়েছে গুগল সার্চ, ইউটিউব ব্রাউজিং প্রভৃতির ইতিহাস এবং এখান থেকে অবস্থানের তথ্য কিংবা বিজ্ঞাপন প্রদর্শন প্রভৃতি বিষয়কে নিয়ন্ত্রণ করা যাবে। তৃতীয় ও শেষ অংশে রয়েছে অ্যাকাউন্ট প্রিফারেন্স। এই অংশ থেকে গুগলের বিভিন্ন সেবার জন্য অন্যান্য যেসব ব্যক্তিগত সেটিংস রয়েছে, সেগুলো নিয়ন্ত্রণ করা যাবে। শুধু তাই নয়, এখানে গিয়ে জিমেইল, ইউটিউব বা গুগল প্লাসের মতো যেকোনো গুগল সেবা থেকে নিজেকে সম্পূর্ণরূপে মুছে ফেলার সুবিধাও রাখা হয়েছে। গুগলের নতুন এই ফিচার প্রসঙ্গে গুগলের একজন পণ্য ব্যবস্থাপক এক ব্লগপোস্টে লিখেছেন, ‘ব্যবহারকারীর তথ্য ও গোপনীয়তার সুরক্ষায় মাই অ্যাকাউন্ট একটি সহজ সমাধান। এর মাধ্যমে গুগলের বিভিন্ন সেবাকে ব্যবহারকারী কীভাবে ব্যবহার করতে চান, তাও নির্ধারণ করতে পারবেন।’ গুগলের এই উদ্যোগকে প্রযুক্তি বিশ্লেষকরাও স্বাগত জানিয়েছেন।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে