রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে স্বজনহারা জাকলীর ভাগ্যে জোটেনি ভাতার কার্ড!

news-image

রংপুর ব্যুরো : ৪৮ বছর আগে হারিয়ে যাওয়া মেহেরন নেছা জাকলী আজও তার বাবা মাকে খুঁজে পায়নি। তার দুটি চোখ আজও খুঁজে ফেরে হারিয়ে যাওয়া বাবা-মা ভাই বোনদের। স্বাধীনতা যুদ্ধের সময় ভারতের কুচবিহারের দিনহাটা স্মরনার্থী ক্যাম্পে হারিয়ে যায় জাকলী।

তৎকালীন সময়ে হারিয়ে যাওয়া ৭ বছরের শিশু জাকলীকে নিয়ে আসে রংপুরের পীরগঞ্জের মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক সাবেক সাংসদ প্রয়াত এ্যাড: গাজী রহমান। তার বাসায় স্থান জোটে কাজে ঝি হিসেবে। সেখানে বড় হয়ে উঠে জাকলী। প্রকৃতি নিয়মে বেড়ে উঠা জাকলী এক সময় যৌবনে পা দেয়।

গাজী রহমান গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার ঘেগার বাজার গ্রামের দুলা মিয়া নামের এক যুবকের সাথে বিয়ে দেন। সেখানে ৬ পুত্র কন্যা সন্তান জন্ম দেন জাকলী। ভাগ্যের নির্মম পরিহাসে জাকলীর স্বামী এক সময় অকাল মৃত্যুর পর বাস্তুভিটা টুকু দখল করে নেয় তার স্বামীর ছোট ভাই ফুল মিয়া। সন্তানদের নিয়ে হতাশা ও ভরাক্রান্ত মন নিয়ে ফিরে আসেন পূর্বের ঠিকানায়।

এদিকে গাজী রহমানের বাড়ীর ভিটের এক পার্শ্বে ছোট একটি ঘর তুলে সন্তানদের নিয়ে বসবাস শুরু করেন। কয়েক বছর পূর্বে গাজী রহমান মৃত্যু বরণ করেন। এর পরে শেষ আশ্রয় টুকু ভেঙ্গে নিয়ে যেতে হয় রংপুর-ঢাকা মহা সড়কের পার্শ্বে ইক্ষু ক্রয় কেন্দ্রের পরিত্যক্ত ভবনের একটি কক্ষে বসবাস করে আসলে পরবর্তীতে আবারও গাজী রহমানের বারান্দায় রাত্রি যাপন করেন জাকলী। বর্তমান সেখান থেকেই শেষ বয়সে এসে ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করেন।

সরেজমিন গিয়ে জাকলীর সাথে কথা হলে শিশু কালের কোন কথা স্মরণ নেই তার। শুধু এটুকু বলতে পারে তার বাবার নাম মলং হাজি, ভাইয়ের নাম তমিজ মেকার, মায়ের নাম নছিমন, ভারতের কোচবিহার দিনহাটা থানার পাশে তাদের বাড়ি ছিলো। ৫৫ বছরের এই জীবনে জাকলীর অনেক চড়াই- উৎরাই দুঃখ বেদনা নিয়ে বেঁচে আছে।

তিনি আরো জানান, যখন তাদের কথা মনে হয়,তখন হাউ-মাউ করে কেঁদে উঠি। স্বাধীনতা যুদ্ধের ৫৫ বছরে তার ভাগ্যে একটা সনদ পর্যন্ত জোটেনি। শেষ বয়সে এসে তার নামে বিধবা বা বয়স্ক ভাতার কার্ড আজও পর্যন্ত তিনি পাননি।

এব্যাপারে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার টিএম মমিন বলেন, আমি বিষয়টি জানিনা। এখন জানলাম। খোঁজ নিয়ে দেখছি।

এদিকে সমাজের দানশীল, সুধী মহল ও উর্ধতন কর্তৃপক্ষ অসহায় জাকলীর সহযোগিতায় এগিয়ে আসবেন এমনটাই প্রত্যাশা তার।

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত