রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৯ সালের মধ্যে আসছে মানব শ্রেণীর কৃত্রিম বুদ্ধিমত্তা !

human-level-ai-is-comingআন্তর্জাতিক ডেস্ক :কৃত্রিম বুদ্ধিমত্তা যখন মানুষের মতো স্মার্ট হয়ে যাবে তখন পুরো বিশ্ব চিরতরে বদলে যাবে। প্রযুক্তিগত পরিবর্তন ভালো বা মন্দ যেকোন ভাবে যখন নিজেই নিরপেক্ষ হয়ে যাবে তখন আসলে কি ঘটবে?

সমাজে কৃত্রিম বুদ্ধিমত্তা এতই শক্তিশালী হবে যে এগুলোকে আজগুবি এবং রহস্য-উন্মোচক অংশ হিসাবে বর্ননা করা যাবে। কিছু কিছু ফিউচারিস্ট মনে করেন এই পরিবর্তন এক নতুন দিগন্ত।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে লেখা বইয়ের লেখক রে কুরজইয়েল যিনি বর্তমানে গুগলের বুদ্ধিমান মেশিন তৈরিতে কাজ করেন তিনিও এমনটাই মনে করেন।

টাইম ম্যাগাজিনে লেখা আর্টিকেলে কুরজইয়েল বলেন, বেশির ভাগ মানুষ মনে করে মানব শ্রেণীর কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরিতে এখনো কয়েক দশক বাকি তবে তার মতে ১৫ বছরেরও কম সময়ে এই পরিবর্তন আসছে। তিনি নির্ধারিত ভাবে ২০২৯ সাল উল্লেখ করেন। ইতিমধ্যে আমরা নিচু শ্রেণীর কৃত্রিম বুদ্ধিমত্তা রোগ নির্ণয়ে, শিক্ষা ব্যবস্থায় এবং নতুন প্রযুক্তি উন্নয়নে ব্যবহার করছি।

তবে এখানে কিছু ভয়ের বিষয়ও রয়েছে। সম্প্রতি তাত্ত্বিক পদার্থবিদ স্টিফেন হকিং বিবিসি তে দেয়া এক সাক্ষাতকারে বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা উন্নয়ন মানব জাতির শেষ করে দিতে পারে। আমরা যদি আমাদের চেয়েও বুদ্ধিমান কিছু তৈরি করি তাহলে বিশ্ব যা কিছু ঘটবে তাতে আর আমাদের নিয়ন্ত্রন থাকবেনা।

সবশেষে বলা যায়, ভবিষ্যতের এই বিপদ এড়াতে আমরা আমাদের নিজস্ব সামাজিক আইডিয়া এবং মানুষের অগ্রগতিতে ফোকাস করতে পারি এবং প্রযুক্তিতে সাবধানে সেফগার্ড তৈরি করতে পারি।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪