রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ জাহাজ

file (2)আন্তর্জাতিক ডেস্ক :চার হাজার ৯০৫ জন যাত্রী নিয়ে সাগরে ভাসতে পারার ক্ষমতাসম্পন্ন জাহাজ রয়্যাল ক্যারিবিয়ান ইন্টারন্যাশনালের কোয়ান্টাম অব দ্য সিজ। এটি তৈরি করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তির সুচারু বিন্যাস ঘটিয়ে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম এ জাহাজের দৈর্ঘ্য এক হাজার ১৪১ ফুট। আর ৩০০ ফুট উঁচু এই জাহাজে রয়েছে বায়োনিক বার আর রোবটিক বারটেন্ডার। রয়েছে ১৮টি ডেক আর ১৮টি রেস্তোরাঁ।

food

বিশাল এই জাহাজের বাইরের দিকটা যতটা না অসাধারন, তার চেয়ে বেশি আকর্ষণীয় হলো এর ভেতরের অংশ। বারে রোবটিক বারটেন্ডার এসে যাত্রীর সামনে পরিবেশন করে ককটেল।

Bar

এটা হলো এক আন্তর্জাতিকমানের এন্টারটেইনমেন্ট সিস্টেম। রয়েছে ভার্চুয়াল বারান্দার জানালাবিহীন কক্ষ। অথচ পরিষ্কার দেখা যায় চারদিকের সব মনোরম দৃশ্য।

Quantam

সর্বাধুনিক প্রযুক্তিতে তৈরি কোয়ান্টামের ধারণক্ষমতা এক লাখ ৬৭ হাজার ৮০০ টন। ১৮টি ডেক, দুই হাজার ৯০টি স্টেটরুম, ১৬টি গ্লাস এলিভেটর, চার হাজার ৯০৫ জন যাত্রী আর ক্রর সংখ্যা দেড় হাজার। ডেকগুলোতে রয়েছে বার, রেস্টুরেন্ট, দোকান, শপিংমলসহ নানা প্রয়োজনীয় ব্যবস্থা। পিন থেকে বিয়ার পর্যন্ত একজন মানুষের জন্য প্রয়োজনীয় সবকিছুই মিলবে স্টোরগুলোতে।

store

একজন মানুষের সর্বাধুনিক বিলাসবহুল জীবনযাত্রায় প্রয়োজনীয় সবকিছুই জোগান দেবে কোয়ান্টাম। বই, লাইব্রেরি, সুইমিংপুল, ইনডোর গেমের জন্য প্রয়োজনীয় স্পেস সবকিছুই আছে এতে। সানবাথ থেকে হটটাব_ কোনো কিছুরই অকুলান নেই।

game

কোয়ান্টামে খাবার দেয়া হবে বিনামূল্যে যা অন্য কোনো সমুদ্রযাত্রায় পাওয়া যায়না। যেকোন সময়ে খেতে ইচ্ছে করতেই পারে আর তাই খাবারের জন্য রেস্টুরেন্ট সারারাত খোলা থাকে।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪