সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিজয়নগরে বিভিন্ন সড়কে শুকিয়ে নষ্ট হচ্ছে মূল্যবান গাছ

bijoytreeবিজয়নগরে অযত্ন অবহেলায় নষ্ট হচ্ছে বিভিন্ন সড়কের লক্ষ লক্ষ টাকার আকাশী শিশু বেলজিয়াম সহ বিভিন্ন মূল্যবান গাছ। এ ব্যাপারে কর্তৃপক্ষ নিরব দর্শকের ভূমিকা পালন করছেন। উপজেলার সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর, চম্পকনগর সড়ক সহ বিভিন্ন সড়কে সরকারের সামজিক বনায়নের আওতায় দীর্ঘদিন পূর্বে রোপন কৃত মূল্যবান গাছগুলো একের পর এক শুকিয়ে মরে নষ্ট হচ্ছে। দেখলে মনে হয় এগুলো দেখার যেন কেউ নেই। ফলে নষ্ট হচ্ছে সরকারের লক্ষ লক্ষ টাকার মূল্যবান গাছ। সরেজমিনে সাতবর্গ, সিঙ্গারবিল, হরষপুর,  সড়ক সহ বিভিন্ন সড়কে গাছপালার এ দৃশ্য দেখা যায়। এ মরা গাছগুলো এক শ্রেণীর লোক রাতের আধারে শুধুমাত্র জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যাচ্ছে।
অপরএকটি নির্ভরযোগ্য সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, একটি প্রভাবশালী চক্র মূল্যবান এ গাছ বাকল তুলে লবন পানি দিয়ে দেয়। ফলে কিছু দিনের মধ্যেই লবনাক্ততার কারণে গাছগুলো মরে শুকিয়ে যায়। তারাই আবার রাতের আধারে জ্বালানী হিসেবে ব্যবহারের জন্য কেটে নিয়ে যায়। উপজেলার যে কোনো রাস্তায় বের হলেই সুদীর্ঘ অসংখ্য গাছ এ রকম মরা ও শুকনো অবস্থায় দেখা যায়।
এলাকার কয়েকজন বিশিষ্ট ব্যক্তি দাবি করে বলেন, গাছগুলো টেন্ডারের মাধ্যমে বিক্রয় করা হলে সরকারের যেমন রাজস্ব বৃদ্ধি পেত গাছগুলোও বিভিন্ন ফার্ণিচারসহ অন্যান্য কাজে ব্যবহার করা সম্ভব হত।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে