শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কসবায় শিশু ছাত্রীকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা

B Baria mapকসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : ব্রাহ্মণবাড়িয়ার কসবায় খাদিজা মনি ওরফে মিতু (৭) নামের এক শিশু খুনের প্রতিবাদে খুনির দৃষ্টান্ত মুলক শাস্তি ও মামলাটি দ্রুত বিচার ট্রাইবুনালে স্থানান্তরের দাবীতে গত মঙ্গলবার দুপুরে কসবা ইমাম প্রি-ক্যাডেট স্কুল ও কসবা রেসিডেনসিয়াল স্কুলের শিক্ষার্থী, অভিভাবক, সাধারণ লোকজন, ব্যবসায়ী ও রাজনৈতিক নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন।
বিক্ষোভ মিছিলটি কসবা ইমাম প্রি-ক্যাডেট স্কুল থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে কসবা পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। সেখানে ইমাম প্রি-ক্যাডেট স্কুলের প্রতিষ্ঠাতা মুক্তিযোদ্ধা মো. সৈয়দ ইমামের সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন; কসবা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আনিছুল হক ভূইয়া, কসবা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক এম.জি. হাক্কানী, কাজী মো. আজহারুল ইসলাম, কসবা পুরাতন বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জিয়াউল হুদা প্রমুখ। বক্তারা শিশুটির হত্যাকারীদের দৃষ্টান্ত মুলক শাস্তি ও মামলাটি দ্রুত বিচার ট্রাইবুনালে স্থানান্তরের দাবী জানান।
গত ৫ মার্চ শিশু খাদিজাকে অপহরনের পর খুন করা হয়েছে। শিশুটি পরিবার অনৈতিক কাজে বাঁধা দেয়ার জের ও দেড় লাখ টাকার জন্য খুন করা হয়েছে শিশুটিকে। পুলিশ হেফাজতে রিমান্ডে আনা প্রধান আসামী মাসুক মিয়া (২১) গতকাল মঙ্গলবার সকালে পুলিশকে এ তথ্য দেয়। মাসুকের তথ্য অনুযায়ী শিশুটিকে জবাই করার দুইটি ছুরি গতকাল মঙ্গলবার সকালে ওই ভবনের বার্থরোম থেকে উদ্ধার করা হয়েছে। লাশটির ময়না তদন্তের জন্য গতকাল মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালে পাঠিয়েছে পুলিশ।
নিহত খাদিজা কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের বাড়াই গ্রামের আল-আমিন মিয়ার মেয়ে। সে স্থানীয় কসবা ইমাম প্রি-ক্যাডেট স্কুলের প্রথম শ্রেণীর ছাত্রী ছিল। আল-আমিন সৌদি আরবে থাকেন। খাদিজা তার মা রুনা আক্তারের সংগে পৌর শহরের শীতলপাড়া এলাকায় থাকত।
খাদিজা মনি ওরফে মিতু গত শনিবার সকাল সাড়ে সাতটার দিকে একই ভবনে থাকা সহপাঠী মায়মুনা আক্তারকে সাথে নিয়ে বাসার কাছেই কসবা পৌর শহরের শীতলপাড়া এলাকার একটি মহিলা মাদরাসায় মক্তব পড়তে রওনা দেয়। কিছক্ষন পর মা রুনা আক্তারের মুঠোফোনে মেয়েকে তুলে নেয়ার কথা বলে দেড় লাখ টাকার মুক্তিপণ দাবী করেছেন। সেই সংগে বলেছেন; যদি পুলিশ বা অন্য কাউকে বিষয়টি জানানো হয় তাহলে মেয়েকে খুন করার হুমকি দেয়।
এ ঘটনায় মেয়েটির মা গত শনিবার দুপুরে থানায় একটি সাধারণ ডাইরী করেছেন। রাতেই মাসুক মিয়া ও খাইরুল আসামী করে একটি অপহরনের মামলা দায়ের করেন। রাতেই মোবাইল নাম্বারের মাধ্যমে কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের লতুয়ামুড়া গ্রামের সমরাজ মিয়ার ছেলে মাসুক মিয়া (২০), আশিক মিয়া (১৬) এবং একই গ্রামের জামাল মিয়ার ছেলে খাইরুল মিয়া (১৯)কে গ্রেপ্তার করেন।
পুলিশ সূত্রে জানা গেছে; তাদের তিনজনকে গত সোমবার ব্রাহ্মণবাড়িয়া বিচারিক হাকিমের আদালত ৫দিনের রিমান্ড মঞ্জুন করেন। তাদেরকে ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপারের কার্যালয়ের গোয়েন্দা শাখায় (ডিবি) নিয়ে জিজ্ঞাসাবাদ করায় মাসুক মিয়া পুলিশকে জানায় শিশুটি কসবার একটি ৫তলা ভবনের রয়েছে। পরে তার কথামতে কসবা পৌর ভবন সংলগ্ন ইমামপাড়া বাবরু মিয়ার ভবনের ৫তলায় মেয়েটিকে গলা কেটে খুন করে বস্তায় বেঁধে বার্থরোমের উপরে রাখা হয়।
মামলার তদন্তকারী কর্মকর্তা কসবা থানার উপপরিদর্শক (এস.আই) মো. মজিবুর রহমান বলেন; গ্রেপ্তার হওয়া মাসুক মিয়া নিহত খাদিজার বাবা আল-আমিন মিয়ার ফুফাতো ভাই। তাকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করলে পুলিশের কাছে হত্যার দায় স্বীকার করে ১৬১ ধারায় জবানবন্দি দেয়। তিনি বলেন; মাসুক জবান বন্দিতে পুলিশকে জানায় তার এক বান্ধবীকে নিয়ে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি ফুফাতো ভাই খাদিজার বাবা আল-আমিন মিয়ার বাসায় আসেন। ঘন্টাখানেক মেয়েটিকে নিয়ে বাসায় থাকেন। পরে চলে যায়। বিষয়টি খাদিজার মা রুনা আক্তার তাঁর স্বামী আল-আমিন মিয়াকে মুঠোফোনে অবহিত করেন। মাসুকের বড় তিন ভাইও আল-আমিনের সাথে সৌদি আরবে থাকেন। বিষয়টি তাদেরকে অবহিত করেন আল-আমিন। পরে সপ্তাখানেক পরে আবারও মেয়েটিকে নিয়ে মাসুক ওই বাসায় আসেন। এ সময় খাদিজার মা তাদেরকে বাসায় আসতে নিষেধ করে এবং ঘর থেকে বের করে দেয়। বিয়টি জানাজানি হয়ে গেলে মাসুকের পরিবার থেকে তাকে তিরস্কার করা হয়। এতে ক্ষিপ্ত হয়ে উঠে মাসুক। পরে প্রতিশোধ নিতে তাঁর মেয়ে খাদিজাকে খুন করা পরিকল্পনা করে সে।
মাসুক মিয়া গত শুক্রবার (৪ মার্চ) কসবা পৌর শহরের ইমামপাড়া এলাকায় বাবরু মিয়ার ৫তলা ভবনের একটি ফ্ল্যাট ভাড়া নিতে ওই ভবনে যায়। সেখানে ওই ভবনের ৫তলার একটি ফ্ল্যাট বাসাটি দেখেন। পরদিন আবারও দেখতে আসার কথা বলে চলে আসেন। ওই দিনই হত্যার উদ্দেশ্যে দুইটি ছুরি কিনেন মাসুক। পরদিন শনিবার (৫ মার্চ) সকালে খাদিজা বাসা থেকে বের হওয়ার পর তাকে ডেকে ওই বাসার ৫তলায় নিয়ে যায়। সেখানে তাকে গলা কেটে খুন করে পলিথিন দিয়ে মুড়িয়ে বার্থরোমের ছাদে লুকিয়ে রাখেন। রক্ত ধুয়ে মুছে বার্থরোমে ভিতরে ছুরি দুটি ফেলে দেয়। পরে ওই বাসা থেকে বের হয়ে কসবা উপজেলা বিনাউটি ইউনিয়নের মজলিশপুর বাজার থেকে নতুন একটি সিম কিনে নেয়। সেই ফোন দিয়ে পরিচয় গোপন করে দেড় লাখ টাকা মুক্তিপণ দাবী করেন।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪