শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জুমাতুল বিদায় আল আকসায় মুসল্লিদের ঢল

news-image

অনলাইন ডেস্ক : গতকাল শুক্রবার ছিল পবিত্র রমজান মাসের শেষ জুমা। অর্থাৎ জুমাতুল বিদা। এদিন নামাজ আদায়ের জন্য আল আকসা মসজিদে ঢল নেমেছিল মুসল্লিদের। ইসরায়েলি বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করে আল আকসা প্রাঙ্গণে জড়ো হয় লাখো মুসল্লি।

ইসরায়েলের কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে শুক্রবার ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান মসজিদুল আকসায় ১ লাখ ২০ হাজার মুসল্লি পবিত্র জুমার নামাজ আদায় করেন। এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আগের দিন রাত থেকেই মসজিদে প্রবেশের মুখে চেকপয়েন্ট বসায় ইসরায়েল বাহিনী। মুসল্লিদের প্রবেশ ঠেকাতে সেখানে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হয়। এ সময় জোর করে মসজিদে প্রবেশের সময় ১১ জন ফিলিস্তিনিকে গ্রেপ্তারও করে ইসরায়েলি বাহিনী।

একপর্যায়ে কিছুটা সংঘাতময় পরিস্থিতিও তৈরি হয়। মসজিদুল আকসার বাইরে ফিলিস্তিনিরা জড়ো হলে তাদের ছত্রভঙ্গ করার জন্য টিয়ার শেল নিক্ষেপ করে ইসরায়েলি বাহিনী। এ সময় ফিলিস্তিনিরা গাজায় নির্বিচারে হামলার প্রতিবাদ জানিয়ে নানা স্লোগান দেন।

তবে সব বাধা উপেক্ষা করে ঠিকই জুমার নামাজ আদায় করেছেন ফিলিস্তিনিরিা। শুধু জুমার নামাজই নয়, তারাবিহতেও ছিল মুসল্লিদের ঢল।

গেল ৭ অক্টোবর গোটা বিশ্বকে অবাক করে দিয়ে ইসরায়েলি ভূখণ্ডে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাস। ধরে নিয়ে যায় কয়েকশ মানুষকে। সেদিন থেকে রীতিমতো তাণ্ডব শুরু গাজায়। গেল ৬ মাসে মৃত্যুপুরীতি পরিণত হয়েছে গাজা উপত্যকা। নির্বিচারে হত্যা করা হচ্ছে নারী-শিশুসহ সবাইকে।

শুধু বোমার আঘাতেই নয়, খাদ্যাভাবে প্রতিদিন মারা যাচ্ছে গাজার বহু মানুষ। কয়েকটি দেশ ত্রাণ সহায়তা পাঠালেও তা মোটেও পর্যাপ্ত নয়। এ নিয়ে বারবার সতর্ক বার্তা দিয়ে আসছে জাতিসংঘ।

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ