শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব খাবারে বাড়বে শিশুর মেধা

news-image

অনলাইন ডেস্ক : বাচ্চার সঠিক মানসিক বিকাশ ঘটাতে, শরীর সুস্থ রাখতে কিংবা পড়াশোনায় মনযোগ বৃদ্ধি অনেকেই চিন্তিত থাকেন। এজন্য নানা খাবারের খোঁজ করেন, অনেকে চিকিৎসকের পরামর্শ নেন। তারপরেও ছেলেমেয়েকে ভালো রাখতে কী করবেন বুঝে উঠতে পারেন না অনেকেই।

বাচ্চার পড়াশোনার মনোযোগ বৃদ্ধি থেকে মস্তিষ্কের বিকাশ ঘটাতে উপকারী কয়েকটি টিপস রয়েছে। জেনে নিন কোন উপায় মিলবে উপকার।

বাচ্চাকে নিয়মিত শুকনো ফল খাওয়ান। কাঠ বাদাম, আমন্ড, খেজুর, পেস্তা, অ্যাপ্রিকট, শুকনো নারিকেল খাওয়াতে পারেন। এতে আছে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম। যা বাচ্চার স্মৃতিশক্তি বাড়ায়।

শিশুর সুস্থ মস্তিষ্কের জন্য প্রয়োজনীয় পুষ্টি গ্রহণের প্রয়োজন রয়েছে। এক্ষেত্রে নিয়মিত শুকনো ফল খাওয়া উপকারী। বাচ্চার সঠিক বিকাশ ঘটাতে তার খাবারের দিকে খেয়াল রাখুন। এতে মিলবে উপকার।

বাচ্চার দাঁত ও চোখ ভালো থাকে শুকনো ফল খেলে। প্রোটিন ও ক্যালসিয়ামে পরিপূর্ণ শুকনো ফল খেলে শরীর থাকে সুস্থ ও সতেজ। সঙ্গে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে।

শিশুদের শারীরিক বিকাশ ঘটাতে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামে পূর্ণ শুকনো ফল খাওয়াতে পারেন। এই সকল ফল বেশ উপকারী। কাঠ বাদাম, আমন্ড, খেজুর, পেস্তা, অ্যাপ্রিকটের মতো শুকনো ফল খাওয়াতে পারেন।

শুধু বাচ্চার নয় বয়স্কদের জন্যও উপকারী শুকনো ফল। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। তেমনই মস্তিষ্কের রোগ দূর করে। সঙ্গে ডায়াবেটিসের রোগীদের জন্যও বেশ উপকারী শুকনো ফল। এবার থেকে বাচ্চার খাদ্যতালিকায় যোগ করুন ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামে পূর্ণ শুকনো ফল। যা স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। বাচ্চার সঠিক বিকাশ ঘটাতে তার স্বাস্থ্যের দিকে খেয়াল রাখুন।