সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এই ৬ টিপস মানলে ওজন বাড়বে না

news-image

অনলাইন ডেস্ক : সুস্থ শরীরের জন্য ওজন সঠিক রাখা প্রয়োজন। স্থূলতার কারণে ডায়াবেটিস, হার্ট ও লিভার সংক্রান্ত রোগের ঝুঁকি বেড়ে যায়। নারীদের তুলনায় পুরুষরা স্থূলতাজনিত রোগে বেশি ভোগেন। পুরুষদের জন্য কিছু পুষ্টিকর উপাদান অপরিহার্য এবং ওজন কমানো তাদের পক্ষে সহজ নয়। অল্প সময়ে ওজন কমানো শুধু স্বাস্থ্যের জন্যই ক্ষতিকর নয়, সেক্ষেত্রে স্থূলতা বেড়ে যাওয়ার সম্ভাবনাও থাকে । বিশেষজ্ঞরা ওজন কমানোর জন্য কিছু বিশেষ পদ্ধতির ওপর বেশি জোর দেন। চলুন সেগুলোই জেনে নেওয়া যাক।

প্রোটিন
বিশেষজ্ঞরা বলছেন, তিনটি খাবারেই আমাদের প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। খাবারে বেশি প্রোটিন খেলে পেশী শক্তিশালী হয় এবং ওজন কমে। ভালো জিনিস থেকে প্রাপ্ত প্রোটিন শরীরের জন্য দারুণ উপকারী। মুরগির মাংস, ডিম, বাদাম, বীজ, লেবু, ডাল, সয়া এবং দুগ্ধজাত দ্রব্য প্রোটিনের সেরা উৎস।

শারীরিকভাবে সক্রিয়
ওজন কমানোর জন্য প্রতিদিন নিয়মিত ব্যায়াম করা জরুরি। প্রতিদিন এক ঘণ্টা ব্যায়াম করলে আপনি শারীরিকভাবে সক্রিয় থাকবেন, যা শরীরের চর্বি ও ওজন দুটিই কমায়।

ক্যালোরি কমিয়ে দিন
সারাদিন যে পরিমাণ ক্যালোরি খাচ্ছেন তার চেয়ে বেশি ক্যালোরি ঝরানোর দিকে মনোযোগ দিন। ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ খাবার খান, যা দীর্ঘ সময় ধরে আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে। যতটা সম্ভব ফল, শাকসবজি, গোটাশস্য, বাদাম, বীজ ও ডাল খান।

হাঁটাচলা বাড়ান
আপনি যদি সারা দিন চেয়ারে বসে কাজ করতে অভ্যস্ত হয়ে থাকেন, তা হলে অবিলম্বে এই অভ্যাস পরিবর্তন করুন। যতটা সম্ভব হাঁটার অভ্যাস করুন। ফোনে কথা বলার সময়ও এক জায়গায় বসে বা দাঁড়িয়ে না থেকে হাঁটাহাঁটি করুন।

পর্যাপ্ত ঘুম
রাতে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম জরুরি। পর্যাপ্ত ঘুমের জন্য অ্যালকোহল খাওয়া বন্ধ করুন। রাতে ঘুমানোর আগে এক কাপ দুধে সামান্য গুড় ও জায়ফল মিশিয়ে খেলে ভালো ঘুম হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও কার্যকর।

প্রচুর পানি পান করুন
পানি শরীরের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি শুধু আপনার শরীরকে হাইড্রেটেড রাখে না, ওজনও দ্রুত কমায়। বয়স, লিঙ্গ এবং শারীরিক কার্যকলাপ অনুযায়ী পানির প্রয়োজনীয়তা নির্ধারণ করা উচিত।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে