রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৪ ঘণ্টায় বিদ্যুৎ মিলছে ৫-৬ ঘণ্টা, অতিষ্ঠ জনজীবন

news-image

জামালপুর প্রতিনিধি : গরমে ও বিদ্যুতের লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। জামালপুরের মেলান্দহ উপজেলায় দিনরাত ২৪ ঘণ্টায় ৫ থেকে ৬ ঘণ্টা বিদ্যুৎ মিলছে। জেলা শহরের চেয়ে গ্রামাঞ্চলের লোডশেডিংয়ে অবস্থা ভয়াবহ। তবে পল্লি বিদ্যুৎ সমিতির অফিসের কর্মকর্তারা বলছে, চাহিদার তুলনায় অর্ধেকেরও কম সরবাহ থাকায় বেড়েছে লোডশেডিং।

মেলান্দহ পল্লি বিদ্যুৎ সাব জোনাল অফিস ও ফুলকোচা সাব জোনাল অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় প্রায় ৮৬ হাজার আবাসিক, বাণিজ্যিক, সেচ ও শিল্প গ্রাহক রয়েছে। মেলান্দহ সাব জোনাল অফিসের আওতায় গ্রাহকের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে প্রতিদিন ১৭ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা রয়েছে। কিন্তু পাওয়া যায় ৫ থেকে ৬ মেগাওয়াট যা চাহিদার তুলনায় প্রায় অর্ধেক। এদিকে উপজেলার ফুলকোচা সাব জোনাল অফিসের বিদ্যুতের চাহিদা ১০ মেগাওয়াট। কিন্তু পাওয়া যায় ৩ থেকে ৪ মেগাওয়াট।

পল্লি বিদ্যুৎ গ্রাহকদের অভিযোগ,’গত ১৫ থেকে ২০ দিন ধরে দিনরাত ২৪ ঘন্টায় ৫-৬ ঘন্টা বিদ্যুৎ থাকছে। বিশেষ করে রাতে ২ থেকে ৩ ঘণ্টা বিদ্যুৎ থাকে। সারাদিনে দুই তিন ঘন্টা থাকে বিদ্যুৎ। বিদ্যুৎ না থাকায় ভোগান্তিতে পড়তে হচ্ছে।

জামালপুরে গতকাল বৃহস্পতিবার ৩৩ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করে। একদিকে তীব্র গরম, অন্যদিকে ঘন ঘন লোডশেডিং। সব মিলিয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন।

হাজরাবাড়ী পৌরসভার বাসিন্দা রাশেদুল ইসলাম হানি বলেন, বিশেষ করে রাতের বেলায় বিদ্যুৎ পাওয়ায় যাচ্ছে না। গরমে বিদ্যুতের না থাকায় গা ঘেমে লোকজন সর্দি-জ্বর, কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। দীর্ঘ সময় পরপর বিদ্যুৎ আসার কারণে ফ্রিজে রাখা খাদ্যসামগ্রী নষ্ট হয়ে যাচ্ছে।

ছবিলাপুর এলাকায় বাসিন্দা আলম মিয়া বলেন, কারেন্ট থাকছেই না। সময় মতো কোনো কাজই করতে পারছি না কারেন্ট না থাকায়। একবার কারেন্ট চলে গেলে ৪-৫ ঘণ্টার মধ্যে আর কারেন্ট আসার খবর থাকে না। কারেন্ট সর্বোচ্চ এক টানা ৩০-৪০ মিনিট থাকে। ঠিকমতো কারেন্ট না থাকায় ধানখেতে পানিও দেওয়া যাচ্ছে না।

মেলান্দহ পৌরসভার বাসিন্দা মামুন মিয়া বলেন, গরম ও লোডশেডিংয়ে জীবন প্রায় শেষ। আজ যে রোদ, সকাল থেকেই কারেন্ট নেই এখন পর্যন্ত। কারেন্ট এগারোটা দিকে আসলে ঘন্টাখানেকের মত থাকবে পরে আবার চলে যাবে আর সারাদিনের মধ্যে খোঁজ পাওয়া যাবে না।

মেলান্দহ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. নুরুল আমিন বলেন, গরমে বিদ্যুতের চাহিদা বেড়ে গেছে। আমাদের চাহিদার তুলনায় বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাচ্ছে অর্ধেকের ও কম। তাই লোডশেডিং করতে হচ্ছে।

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত