সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হাতের নিপুন ছোঁয়ায় তৈরী হচ্ছে  নৌকা, ব্যস্ত কারিগররা

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : রাত পোহালে সাত সকাল থেকেই ঠক ঠক শব্দে কর্মযজ্ঞ চলছে নৌকা তৈরীর কারিগরদের। তাদের হাতের নিপুন ছোঁয়ায় শৈল্পিক সৌন্দর্যে তৈরী হচ্ছে একের পর এক নৌকা। প্রতি বছর বর্ষা মৌসুমের শুরু হওয়ার আগ মুহূর্ত থেকে এখানে নৌকা তৈরীর ধুম পড়ে যায়।জেলার আখাউড়া উপজেলার মোগড়া বাজার এলাকায় গড়ে উঠেছে এ নৌকা তৈরীর এক শিল্প।এখানকার তৈরী নৌকার কদর রয়েছে জেলা জুড়ে।ঐতিহ্যের ধারাবাহিকতায় এ এলাকায় নৌকা এখনো তার পূর্বের অবস্থানে ধরে রেখেছে।  নৌকা তৈরীকে কেন্দ্র করে এখানে অর্ধশতাধিক লোকের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ধরখার-আখাউড়া সড়কের মোগড়া বাজার এলাকায় রাস্তার দু’পাশে ছোট-বড় প্রায় ২০/২৫ টি  নৌকা তৈরীর ক্ষুদ্র শিল্প গড়ে উঠেছে। কারিগররা নৌকা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। রাস্তার পাশে বিক্রির জন্য তৈরীকৃত নৌকা সাজিয়ে রাখছেন সাঁড়ি সাঁড়ি করে।
এখানে সাধারণত ডিঙ্গি ও কোষা দু,ধরনের নৌকা তৈরী হয়। কোষা ৯-১০ফুট আর ডিঙ্গি নৌকা ১৫-১৬ ফুট দৈর্ঘে হয়ে থাকে। তবে এখানে সবচাইতে কোষা নৌকার কদর বেশী রয়েছে বলে বিক্রেতারা জানায়।
কারিগর,কাঠসহ প্রয়োজনীয় মালামাল প্রস্তুত থাকলে দৈনিক ৩টি থেকে ৪ টি নৌকা তৈরী করা যায় বলে একাধিক কারিগর জানায়। প্রতিটি কোষা নৌকা ৪ হাজার থেকে ৫ হাজার টাকার উপর বিক্রি হয় বলে তারা জানায়। সে সাথে তৈরী হয় নৌকার বৈঠাও।
নৌকার কদর দিন দিন বৃদ্ধি পাওয়ায় জেলার আশুগঞ্জ,কসবার নয়নপুর, মনিপুর, সালদানদী সুহিলপুর, শাহবাজপুর, বিজয়নগরের ইসলামপুর, চম্পকনগর, হিরাতলা,সিঙ্গারবিল, সদর উপজেলার ঘাটিয়ারা, বরিশল, কোড্ডা, চান্দি , আখাউড়া উপজেলার আমোদাবাদ, দুর্গাপুর, তারাগন, দেবগ্রাম, ধাতুরপহেলা, নয়াদিল, রুটি, আদিলপুরসহ বিভিন্ন এলাকার লোকজন এখান থেকে নৌকা ক্রয় করে থাকে।
একাধিক কারিগর জানান, মূলত এখানে সব সময় নৌকা তৈরি ও বিক্রি হলেও বর্ষা মৌসুমে এর চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। কারণ বর্ষা মৌসুমের শুরুতে নিম্নাঞ্চলে পানি বাড়তে থাকে। পানি বৃদ্ধির কারণে  নিম্নাঞ্চলে লোকদের চলার প্রধান বাহন হয়ে উঠে নৌকা। তাছাড়া এসব এলাকায় বাণিজ্যিকভাবে মাছ চাষ হচ্ছে। মাছ চাষ ও ধরার জন্য নৌকার যেন বিকল্প নেই। সেই সঙ্গে পণ্য আনা নেয়ার ক্ষেত্রে ও সাধারণ লোকদের কাছে নৌকার কদর রয়েছে।
ব্যবসায়ী গৌরাঙ্গ কুমার জানায়, কাঠের আসবাবপত্র ও নৌকা তৈরী তাদের পৈত্রিক ব্যবসা। এখানে তারা দীর্ঘ চল্লিশ বছর ধরে এ ব্যবসা করে আসছেন। প্রতি বছরই বর্ষা মৌসুমের আগে নৌকা তৈরীর ধুম পড়ে।  শ্রমিকের মজুরি, কাঁঠসহ অন্যান্য সামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ায় এখন আর আগের মতো লাভ হয় না।
ব্যবসায়ী অজিত সূত্রধর  জানায়, সাধারণত কড়ই,আম ও তুলা গাছের কাঁঠে সব চাইতে বেশী নৌকা তৈরী করা হয়। তবে নৌকা তৈরীতে কাঠ পেরেক, পাতাম বা জলুই ব্যবহার করা হয়। দৈনিক ৩ থেকে ৪টি নৌকা বিক্রি করা যায়।

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে