শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজশাহীতে ২ হাজার কোটি টাকার প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

news-image

রাজশাহী ব্যুরো : আগামী রোববার রাজশাহীতে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনভর নানা গুরুত্বপূর্ণ কর্মসূচিতে যোগ দেবেন তিনি। সফরসূচি অনুযায়ী প্রধানমন্ত্রী রোববার সকাল ১০ টায় চারঘাটের সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমীতে ৩৮তম বিসিএস (পুলিশ) ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুজকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত হবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাদন গ্রহণ ও প্যারেড পরিদর্শণ করবেন।

বিকেলে তিনি রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন। এ সময় প্রধানমন্ত্রী রাজশাহীর অন্তত ৩১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রীকে বরণ করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

জানা গেছে, দীর্ঘ ৫ বছর পর রাজশাহীতে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত রাজশাহী। প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে মহানগরীজুড়ে সাজানো হয়েছে বর্ণিল সাজে। সর্বত্র শোভা পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি সম্বলিত সরকারে উন্নয়ন চিত্রের বিভিন্ন ব্যানার ফেস্টুন। পোস্টার আর ফেস্টুনে ছেয়ে গেছে গোটা নগরীই।

রোববার তিনি প্রায় ১ হাজার ৩শ’ ১৬ কোটি ৯৭ লাখ টাকার ২৫টি প্রকল্প উদ্বোধন করবেন। এছাড়া প্রধানমন্ত্রী প্রায় ৩শ’ ৭৬ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে আরও ৬টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে রয়েছে- রাজশাহী তথ্য কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ, রাজশাহী আঞ্চলিক পিএসসি ভবন নির্মাণ কাজ, শহীদ এএইচএম কামারুজ্জামান বালক উচ্চ বিদ্যালয়ে ১০ তলাবিশিষ্ট ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন, বিকেএসপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ, শহীদ জননী জাহানারা ইমাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ১০ তলাবিশিষ্ট একাডেমি ভবন নির্মাণ, রাজশাহী ওয়াসা ভবন নির্মাণ, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ষষ্ঠ থেকে দশম তলা পর্যন্ত সম্প্রসারিত নির্মাণ কাজ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের হেড কোয়ার্টার নির্মাণ, রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন ভবন উদ্বোধন, মোহনপুর উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন, রাজশাহী সরকারি শিশু হাসপাতালের নির্মাণ কাজের উদ্বোধন, রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবন নির্মাণ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি উদ্বোধন।

এছাড়াও শেখ রাসেল শিশুপার্ক, মোহনপুর রেলক্রসিং ফ্লাইওভার, নগরীর বন্ধগেট-সিটি বাইপাস পর্যন্ত অযান্ত্রিক যানবাহন লেনসহ চার লেন সড়ক নির্মাণ কাজ, নগরীর কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী সড়ক প্রশস্তকরণের কাজ, ভদ্রা রেলক্রসিং থেকে পারিজাত লেক হয়ে নওদাপাড়া বাস টার্মিনাল পর্যন্ত চার লেন সড়ক উদ্বোধন, হাইটেক পার্ক থেকে ঢালুর মোড় পর্যন্ত কার্পেটিং রাস্তা নির্মাণ, পুঠিয়া-বাগমারা মহাসড়ক উন্নয়ন কাজ, রাজশাহী সমাজসেবা কমপ্লেক্স নির্মাণ, চারঘাট টেকনিকেল স্কুল অ্যান্ড কলেজ ভবন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মাল্টিপারপাস ভবন, রাজশাহী সিভিল সার্জন অফিস, রাজশাহী সরকারি মহিলা কলেজের ৬ তলাবিশিষ্ট ছাত্রীনিবাস, রাজশাহী সদর মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন, বাগমারার ভবানীগঞ্জ-কেশরহাট সড়ক, পদ্মা নদীর ড্রেজিং প্রকল্প, রাজশাহী পিটিআইয়ের বহুমুখী অডিটোরিয়াম নির্মাণ, চারঘাট ও বাঘায় পদ্মা নদীর বামতীর সংরক্ষণ প্রকল্প।

জনসভার প্রধান সমন্বয়ক আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন আমাদের সময়কে জানান, রাজশাহীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভাকে জনসমুদ্রে পরিণত করার লক্ষ্যে রাজশাহী বিভাগের সকল জেলা, উপজেলা, প্রতিটি ওয়ার্ড, পাড়া-মহল্লায় সকল নেতাকর্মী ও সাধারণ জনগণের মধ্যে উৎসাহ ও উদ্দিপনা সৃষ্টি হয়েছে। এই জনসভা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে।

রাজশাহীতে প্রধানমন্ত্রীর জনসভার প্রস্তুতি দেখতে আজ শুক্রবার দুপুরে মাদ্রাসা মাঠ পরিদর্শন করেছেন আওয়ামী লীগের কেন্দ্রেীয় নেতারা। এ সময় আওয়ামী লীগের সভাপতিমণ্ডরীর সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, ‘প্রধানমন্ত্রীর জনসভায় উন্নয়নের বার্তা শুনতে লাখ লাখ মানুষ আসবে। উত্তরাঞ্চলের মানুষ অধীর আগ্রহে বসে আছে। আমরা বিশ্বাস করি, বিএনপির লোকেরাও এই সভায় উপস্থিত হবে। কারণ, যারা বিএনপি করে তারা এই দেশ থেকে বিচ্ছিন্ন কোনো দ্বীপের নাগরিক নয়। এই জনসভা থেকে নির্বাচনের প্রস্তুুতি নিতে দলের নেতাকর্মীদেও নির্দেশনা দেবেন সভানেত্রী।’

এদিকে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে রাজশাহীজুড়ে গড়ে তোলা হয়েছে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। কেবল রাজশাহী মেট্রোপলিটন এলাতেই থাকবে সাড়ে তিন হাজার পুলিশের নিরপত্তাবেষ্টনী। এর বাইরে সাদা পোশাকে রয়েছে বিভিন্ন উইংয়ের গোয়েন্দা সদস্যরা।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আনিসুর রহমান জানিয়েছেন, পুলিশ হেড কোয়ার্টার ও এসএসএফ সদস্যদের নির্দেশনা অনুষ্ঠানে নিরাপত্তাবেষ্টনী গড়ে তোলা হয়েছে। কয়েক দিন আগে থেকেই মাদ্রাসা মাঠের চারপাশজুড়ে ২৪ ঘণ্টায় নিরাপত্তাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। জনসভার আগে মাঠে সাধারণ মানুষের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া গোটা মহানগরীই রয়েছে সিসি ক্যামেরার আওতায়।