শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমাদের ধুয়ে দিলেন পুতিন

news-image

অনলাইন ডেস্ক : ফের পশ্চিমাদের একহাত নিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ইউক্রেনে পশ্চিমা দেশগুলোর অস্ত্র সরবরাহের কড়া সমালোচনা করেছেন। খবর এনডিটিভির।

গতকাল সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে ফোনালাপ করেছেন পুতিন। সেখানে তিনি কিয়েভের নীতিকে ধ্বংসাত্মক বলে উল্লেখ করেছেন।

পুতিন বলেছেন, কিয়েভ একটি ধ্বংসাত্মক নীতি অনুসরণ করছে এবং পশ্চিমা পৃষ্ঠপোষকদের সমর্থনে শত্রুতা তীব্র করার উপর বাজি ধরেছে। এ ছাড়া গত ৭ জানুয়ারি বড়দিন উপলক্ষে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেছে কিয়েভ বলে অভিযোগ পুতিনের।

এদিকে সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, রসদ সরবরাহে সমস্যা এবং মনোবল দুর্বল হয়ে যাওয়ার কারণে রাশিয়া বর্তমানে “অসুবিধাজনক অবস্থানে” রয়েছে। এ কারণে রুশ সৈন্যদেরকে তাদের দেশে ফেরত পাঠানো এবং শান্তি প্রতিষ্ঠার জন্য একটা “সুযোগ” তেরি হয়েছে।

ব্রিটেন যে ইউক্রেনে বেশ কিছু চ্যালেঞ্জার ট্যাঙ্ক পাঠাচ্ছে- প্রধানমন্ত্রী সুনাকের বিবৃতিতে তা নিশ্চিত করা হয়েছে। এছাড়াও ব্রিটেন ইউক্রেনে আরও বেশ কিছু স্বয়ংক্রিয় অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে বলে জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এসব অস্ত্রও অনেকটা ট্যাঙ্কের মতো। এগুলো নিজে নিজেই অগ্রসর হতে পারে। ঋষি সুনাক বলছেন, তাদের চ্যালেঞ্জার টু ট্যাঙ্ক রাশিয়ার সাথে যুদ্ধে ইউক্রেনকে আরও বেশি শক্তিশালী করবে।

পরিকল্পনায় বলা হচ্ছে, ব্রিটেন ইউক্রেনে ১৪টি চ্যালেঞ্জার টু ট্যাঙ্ক পাঠাবে। ধারণা করা হচ্ছে, এছাড়াও ব্রিটেনের তৈরি আরও ৩০টি বড় আকারের স্বয়ংক্রিয় অস্ত্র-এএস৯০ পাঠানো হবে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪