শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলবে কি না, জানা যাবে কাল

news-image

নিজস্ব প্রতিবেদক : টেকনাফ-সেন্ট মার্টিন রুটে জাহাজ চালানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামীকাল বুধবার আন্তমন্ত্রণালয় সভা ডেকেছে নৌপরিবহন মন্ত্রণালয়। সভায় সংশ্লিষ্ট অংশীজনদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

তিন মাসের বেশি সময় ধরে এই রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রয়েছে। এখন জাহাজ চলবে কি না, তা কাল বুধবার জানা যাবে।

জাহাজ চালানোর বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয় বলছে, পর্যটকদের নিরাপত্তার দায়িত্ব সরকারের। কোনো একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে গেলে তার দায় সরকারকে নিতে হয়। তাই জাহাজ চলাচলের বিষয়ে সবার মতামতের ভিত্তিতেই সিদ্ধান্ত নিতে হবে।

এদিকে সেন্ট মার্টিন দ্বীপের ব্যবসায়ী সংগঠনের নেতারা বলছেন, যত দ্রুত সম্ভব টেকনাফ-সেন্ট মার্টিন রুট পর্যটকবাহী জাহাজ চলাচলের জন্য খুলে দেওয়া উচিত। জাহাজ চলাচল বন্ধ থাকায় ইতিমধ্যে তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এখন পর্যটনের ভরা মৌসুম। জাহাজ চলাচলের অনুমতি না দিলে তারা আন্দোলনে যেতে বাধ্য হবেন।

টেকনাফ থেকে সেন্ট মার্টিন যাওয়ার পথে নাফ নদীর বিভিন্ন জায়গায় বালুচর জেগে উঠেছে। আবার মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষের কারণে এ রুটে চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকতে হচ্ছে। মূলত, এ দুই কারণে টেকনাফ-সেন্ট মার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা।

বিকল্প হিসেবে টেকনাফের সাবরাং থেকে সেন্ট মার্টিন পর্যন্ত নতুন রুট চালু করে এই পথে জাহাজ চলাচলের অনুমতি দেওয়ার বিষয়টি ভাবছে সরকার।

তবে ব্যবসায়ীরা বলছেন, পর্যটনের মৌসুম শেষ হতে বাকি মাত্র আড়াই মাস। নতুন রুট চালু করতে করতে এবারের মৌসুম চলে যাবে। তাই নতুন রুট চালু না করে পুরনো টেকনাফ-সেন্ট মার্টিন রুটেই জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হোক।