শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরো আইপিএল খেলতে পারবেন না সাকিব-মোস্তাফিজ-লিটন

news-image

স্পোর্টস ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথমবারের মতো এক আসরে খেলবে বাংলাদেশের তিন ক্রিকেটার। আইপিএলের মিনি নিলামের আগেই মোস্তাফিজুর রহমানকে রেখে দিয়েছে দিল্লি ক্যাপিটালস। আর নিলাম থেকে শেষ মুহূর্তে দল পেয়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস।

তবে তিনজনকেই পুরো টুর্নামেন্টে পাওয়া নিয়ে অনিশ্চয়তা আছে। টুর্নামেন্টের শুরুতে বাংলাদেশ সফরে আসবে আয়ারল্যান্ড। আইরিশরা এই সফরে এক টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে। বাংলাদেশের খেলা থাকলে কোনো ক্রিকেটারকে আইপিএলের জন্য ছাড়া হবে না বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

গতকাল সোমবার রাতে ধানমন্ডিতে এক ক্রীড়ানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিসিবি সভাপতি বলেন, ‘যত বেশি ক্রিকেটার আইপিএলে যাবে আমরা তত খুশি। তবে বাংলাদেশের খেলা যখন থাকবে তখন কাউকেই ছাড়া হবে না। আমরা এরমধ্যে আইপিএল কর্তৃপক্ষকে জানিয়ে দিয়েছি। তারা জেনেই এসব ক্রিকেটারকে নিয়েছে।’

আইপিএলে বাংলাদেশের ক্রিকেটাররা ডাক পাওয়ায় সন্তোষ প্রকাশ করে পাপন বলেন, ‘এটা অবশ্যই আমাদের জন্য খুবই ভালো। কিন্তু আমাদের বেশ কিছু বিষয় মাথায় রাখতে হবে। আমাদের কিছু ক্রিকেটার আছে খুবই চোটপ্রবণ। এদের নিয়ে আমাদের চিন্তা করা উচিত। খেলতে গিয়ে যদি চোটে পড়ে তাহলে তো জাতীয় দলে খেলতে পারবে না। এই জিনিসগুলো আমাদের মাথায় রাখতে হবে।’

বিসিবি আইপিএলের নিলামের আগেই ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইকে জানিয়ে দিয়েছে, বাংলাদেশের যে ক্রিকেটারই আইপিএল খেলুক না কেন, তারা ৮ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত খেলতে পারবেন। কারণ মার্চে জাতীয় দলের আয়ারল্যান্ডের সঙ্গে খেলা। আর এপ্রিলে আসবে ইংল্যান্ড। কাজেই তখন সাকিব, মোস্তাফিজ ও লিটন আইপিএলে অংশ নিতে পারবেন না।