শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজধানীতে গণমিছিল সফল করাই চ্যালেঞ্জ

news-image

নজরুল ইসলাম
সরকার পতনসহ ১০ দাবিতে আগামী ৩০ ডিসেম্বর রাজধানীতে গণমিছিল করবে বিএনপি এবং সমমনা বিভিন্ন রাজনৈতিক দল ও জোট। যুগপৎ আন্দোলনের এ কর্মসূচি সফল করতে মূল ভূমিকা পালন করতে হবে ঢাকা মহানগর বিএনপিকে। কিন্তু সরকারের চাপ মোকাবিলা করে কর্মসূচি সফল করা বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন সংশ্লিষ্ট নেতারা।

২৪ ডিসেম্বর সারাদেশে গণমিছিল কর্মসূচির মধ্য দিয়ে যুগপৎ আন্দোলন শুরু হয়। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন মনে করেন, ‘সরকারের বাধা উপেক্ষা করে সফলতা দিয়ে আমাদের যুগপৎ আন্দোলন শুরু হয়েছে। সম্মিলিত আন্দোলনে জনগণ এ সরকারকে বিদায় করবে।’

বিএনপির একাধিক নেতার ভাষ্য- গত ১০ ডিসেম্বর ঢাকায় গণসমাবেশ ব্যর্থ করতে সরকার নানা চেষ্টা করেছে। ৭ ডিসেম্বর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে অবস্থানরত নেতাকর্মীদের ওপর পুলিশের আক্রমণ, পরে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালিয়ে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ সাড়ে চারশ নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এর পর ৮ ডিসেম্বর গভীর রাতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসকে গ্রেপ্তার করা হয়। এর পরও ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে গণসমাবেশ করে বিএনপি। যদিও এই গণসমাবেশে ঢাকা মহানগরের নেতাকর্মীদের উপস্থিতি ছিল খুবই কম। এ অবস্থায় রাজধানীর গণমিছিল কর্মসূচি সফল করতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সঙ্গে ঢাকা জেলা বিএনপিকেও যুক্ত করা হয়েছে।

দলের গুরুত্বপূর্ণ দুই নেতা বলেন, গোলাপবাগ মাঠের গণসমাবেশে সরকারের বাধা উপেক্ষা সারাদেশ থেকে নেতাকর্মী যোগ দিয়েছিলেন। কিন্তু ঢাকা মহানগরের নেতাকর্মীদের উপস্থিতি ছিল খুবই কম। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানও এর প্রকৃত রহস্য বের করার চেষ্টা করছেন। এ জন্য মহানগর বিএনপির দায়িত্বপ্রাপ্ত কিছু নেতাকে সন্দেহের তালিকায়ও রাখা হয়েছে। মহানগর পর্যায়ের একজন নেতার ভাষ্য- কোনো কর্মসূচি সফল করতে হলে গ্রুপিংয়ের ঊর্ধ্বে উঠে প্রস্তুতি নিতে হয়। ঢাকা মহানগরে তা অনুপস্থিত। সরকারের চাপে ও ভয়েও অনেকে কর্মসূচিতে অংশগ্রহণ করেন না। কর্মীদের সাহস দেওয়া মতো নেতারও খুব অভাব মহানগরে।

দলের কেন্দ্রীয় দপ্তর সূত্রে জানা গেছে, ২৪ ডিসেম্বরের গণমিছিলে অনেক এলাকায় বিএনপির নেতাকর্মীরা পুলিশ ও ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের দ্বারা হামলার শিকার হন। পঞ্চগড়ে নিহত হন ইউনিয়ন বিএনপি নেতা আবদুর রশিদ আরেফিন। অনেকে আহত হন। এ ঘটনায় দেশের বিভিন্ন স্থানে বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা হয়েছে এবং অনেকে গ্রেপ্তার হয়েছেন। এ অবস্থায় যুগপৎ আন্দোলনের গতি এবং নতুন কর্মসূচি প্রণয়নে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলগুলো লিয়াজোঁ কমিটি গঠন করেছে।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকের দাবি, গণমিছিলকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে।

ঢাকা জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী বলেন, গণমিছিল সফল করতে তারা ঢাকা জেলার ১০ সাংগঠনিক থানার নেতাদের নিয়ে বৈঠক করেছেন। কম করে হলেও ঢাকা জেলা থেকে ৩০ ডিসেম্বরের গণমিছিলে ২৫ থেকে ৩০ হাজার নেতাকর্মী অংশগ্রহণ করবেন।

বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, অনেকেই কঠোর কর্মসূচিতে যাওয়ার জন্য অন্তত আরও ছয় মাস অপেক্ষা করতে চান। এ সময়টাতে আন্দোলনের গতি ঠিক রেখে যুগপৎ কর্মসূচি কীভাবে এগিয়ে নেওয়া যায়, সে কর্মপন্থা তৈরি করছে দলটি। বিএনপির নীতিনির্ধারকরাও মনে করেন, ইস্যুভিত্তিক শান্তিপূর্ণ কর্মসূচি ছাড়া অন্য কিছু চিন্তা করা ঠিক হবে না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় আমাদের সময়কে বলেন, সমমনা রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাপ-আলোচনা করে কর্মসূচি ঠিক করতে বিএনপি একটি লিয়াজোঁ কমিটি গঠন করেছে। তারাই কর্মসূচি ঠিক করবে।

নতুন কর্মসূচির বিষয়ে সিদ্ধান্ত নিতে দ্রুতই লিয়াজোঁ কমিটি বৈঠকে বসবে। আগামী ৩০ ডিসেম্বরের পর কী ধরনের কর্মসূচি নেওয়া যায়, সে ব্যাপারে এই বৈঠকে সিদ্ধান্ত হতে পারে।

বিভাগীয় গণসমাবেশের পর কী ধরনের কর্মসূচি দেওয়া যায়, তা নিয়ে জেলা নেতাদের মতামত নিতে কয়েক মাস আগে ধারাবাহিক বৈঠক করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। ওই সব বৈঠকে লংমার্চ, রোড মার্চ, উঠানবৈঠক, হাটসভাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির প্রস্তাব আসে। নতুন কর্মসূচি ঠিক করার ক্ষেত্রে এসব প্রস্তাব গুরুত্ব পেতে পারে বলে একাধিক নেতা আভাস দিয়েছেন।

বিএনপির এক জ্যেষ্ঠ নেতা বলেন, ৩০ ডিসেম্বর গণমিছিল শেষে নতুন কর্মসূচি ঘোষণা করা হবে। সময় ও পরিস্থিতির সঙ্গে আন্দোলনের গতিও পরিবর্তন হয়। এখন কঠোর কর্মসূচিতে না গেলেও পরিস্থিতি কখন সিদ্ধান্ত পরিবর্তনে বাধ্য করে, তা কেউ বলতে পারবে না। রাজনীতিতে ছোট ছোট কর্মসূচির মাধ্যমে বড় আন্দোলনের প্রেক্ষাপট তৈরি হয়।

সাত সদস্যের লিয়াজোঁ কমিটি বিএনপির

আন্দোলনরত বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সমন্বয় করার জন্য সাত সদস্যবিশিষ্ট লিয়াজোঁ কমিটি গঠন করেছে বিএনপি। গতকাল সোমবার দলের ভারপ্রাপ্ত দপ্তর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। লিয়াজোঁ কমিটির নেতারা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, মো. শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল।

সাত সদস্যের লিয়াজোঁ কমিটি গণতন্ত্র মঞ্চের

গতকাল নাগরিক ঐক্যের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের অনুষ্ঠিত এক সভায় যুগপৎ আন্দোলন সমন্বয়ের জন্য নেতারা সাত সদস্যের লিয়াজোঁ কমিটি গঠন করেছেন। কমিটির সদস্যরা হলেন- জেএসডির আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, ভাসানী অনুসারী পরিষদের রফিকুল ইসলাম বাবলু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম এবং গণঅধিকার পরিষদের নুরুল হক নুর।

এলডিপির ৪ সদস্যের লিয়াজোঁ কমিটি

লিয়াজোঁ কমিটি গঠন করেছে কর্নেল (অব) ড. অলি আহমেদ নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টিও (এলডিপি)। এতে দলের মহাসচিব ড. রেদোয়ান আহমদকে আহ্বায়ক ও প্রেসিডিয়াম সদস্য নুরুল আলমকে সদস্য সচিব করা হয়। সদস্য করা হয়েছে প্রেসিডিয়াম সদস্য ড. নিয়ামুল বশির, ড. আওরঙ্গজেব বেলাল ও অ্যাডভোকেট মাহবুব মোর্শেদকে।

জামায়াতের লিয়াজোঁ কমিটি প্রক্রিয়াধীন

জামায়াতে ইসলামীর নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের বলেন, লিয়াজোঁ কমিটি গঠনে আলাপ-আলোচনা হচ্ছে, এখনো চূড়ান্ত হয়নি। দুই থেকে তিন সদস্যের হতে পারে।

১২ দলের কমিটি ঘোষণা আজ

১২-দলীয় জোটের অন্যতম শরিক বাংলাদেশ এলডিপির মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, ‘মঙ্গলবার (আজ) তোপখানা রোডের শিশু-কিশোর মিলনায়তনে জোটের বৈঠক রয়েছে। সেখানে লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্ত আসতে পারে। এমনিতে তো ১২ দলের সঙ্গে বিএনপির লিয়াজোঁ আছেই। এখন আনুষ্ঠানিকভাবে এর রূপ দেব।’

যুগপৎ নয়, স্বাতন্ত্র বজায় রেখে ২ দফা এবি পার্টির

যুগপৎ নয়, স্বাতন্ত্র বজায় রেখে ২ দফা দাবিতে সর্বাত্মক আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ‘আমার বাংলাদেশ (এবি) পার্টি। গতকাল রাজধানীর বিজয় নগরে এবি পার্টির কেন্দ্রীয় দপ্তরে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। দলের আহ্বায়ক এএফএম সোলায়মান চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন দলের সদস্য সচিব মজিবুর রহমান মনজু। এবি পার্টির দুই দফা দাবি হলো- অন্তর্বর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার অথবা জাতিসংঘের অধীনে নির্বাচন এবং রাষ্ট্র মেরামতে জাতীয় ঐকমত্য। এ দাবিতে ২৯ ডিসেম্বর ঢাকায় বিক্ষোভ সমাবেশ করবে দলটি।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ