শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর সিটিতে নির্বাচিত হলে যে প্রতিশ্রুতি দিচ্ছেন প্রধান তিন প্রার্থী

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : অসমাপ্ত কাজ সমাপ্ত করতে নগরবাসীর কাছে আরেকবার সুযোগ চান: জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তফা জাতীয় পার্টির মেয়র প্রার্থী, দলের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য, মহানগর কমিটির সভাপতি ও সদ্য বিদায়ী মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, নিজের অসমাপ্ত কাজ সমাপ্ত করতে নগরবাসীর কাছে আরেকবার সুযোগ চান। তিনি আবার বিজয়ী হলে একটি আধুনিক ও পরিকল্পিত গ্রিন সিটি হিসেবে গড়তে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার ভবিষ্যৎ কর্মপরিকল্পনার কথা উল্লেখ করে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন।

তিনি প্রস্তাবিত ৩১ দফার ইশতেহারে নগরীর সৌন্দর্য রক্ষার্থে শ্যামাসুন্দরী খালকে পুনরুজ্জীবিত করা, উন্নত বর্জ্য ব্যবস্থাপনা, যানজট নিরসনসহ ২৫০ বছরের পুরাতন এই শহরকে স্মার্ট সিটিতে রূপান্তরের লক্ষ্যে প্রস্তুতকৃত মাস্টার প্ল্যান অনুযায়ী উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন।

মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, যুগে যুগে নগর মহানগরকে সভ্যতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়েছে। আর এই নগর মহানগর প্রতিনিয়ত পরিবর্তনশীল। ভৌগলিক অবস্থান, অর্থনৈতিক অবস্থা, যোগাযোগ ব্যবস্থা, সামাজিক ও রাজনৈতিক নিয়ামক শক্তির ওপর নির্ভর করে পরিবর্তন হয়ে আসছে। পরিবর্তিত এই রংপুর সিটিতে আপনাদের ভোটে পুনরায় মেয়র নির্বাচিত হলে আমি সিটিকে একটি আধুনিক, পরিচ্ছন্ন, সুন্দর, নিরাপদ ও পরিকল্পিত মহানগরী হিসেবে গড়ে তুলতে চাই।

তিনি বলেন, নগরীর সৌন্দর্য রক্ষার্থে শ্যামাসুন্দরী খালকে পুনরুজ্জীবিত করার জন্য ইতোমধ্যে ৮৬ লাখ টাকা ব্যয়ে কনসালটেন্ট নিয়োগ করেছি। ২২০০ কোটি টাকার একটি ডিপিপি প্রস্তুত করার কাজ শেষ পর্যায়ে রয়েছে। মেয়র হিসেবে নির্বাচিত হয়ে আসলে যথাযথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করব ইনশাআল্লাহ। এর মাধ্যমে নগরীর জলাবদ্ধতা দূর হবে। যার সুফল ভোগ করবেন নগরবাসী। নাগরিক সেবা প্রদান সহজীকরণের জন্য জমি অধিগ্রহণ করে আধুনিক নগর ভবন তৈরি করা হবে। স্মার্ট সিটিতে রূপান্তরের লক্ষ্যে কোরিয়ান অ্যান্ড প্রকল্প নিয়ে কাজ করছি। প্রকল্পটির প্রাক্কলিত মূল্য ২ হাজার ৫০০ কোটি টাকা, যা পর্যায়ক্রমে নগরীর ৩৩টি ওয়ার্ডে বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন,অত্যাধুনিক বিনোদন পার্ক নির্মাণ এবং আন্তর্জাতিকমানের রাইড স্থাপনের জন্য প্রথম পর্যায়ে ৫০ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প প্রস্তাব স্থানীয় সরকার বিভাগে পাঠানো হয়েছে। সংশ্লিষ্ট বিভাগ থেকে অর্থছাড় সাপেক্ষে চিকলী পার্ক প্রকল্পের কাজ শুরু করা হবে। আধুনিক সিটি করপোরেশন বিনির্মাণে প্রস্তুতকৃত মাস্টার প্ল্যান বর্তমানে গেজেট প্রকাশের অপেক্ষায় রয়েছে। পুনরায় মেয়র হিসেবে নির্বাচিত হলে মাস্টার প্ল্যান অনুযায়ী সকল উন্নয়নমূলক কার্যক্রম গ্রহণ এবং বাস্তবায়ন করব।

মোস্তফা বলেন, বর্জ্য থেকে বিদ্যুৎ এবং জ্বালানি উৎপাদনের লক্ষ্যে একটি প্রকল্প প্রস্তাব স্থানীয় সরকার বিভাগে অনুমোদন হয়েছে। এখন বিদ্যুৎ বিভাগে সেটি অনুমোদন হলে প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে। যানজট নিরসনে পথচারী এবং শিক্ষার্থীদের রাস্তা পারাপারের সুবিধার্থে নগরীর প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন ব্যস্ত রাস্তায় জেব্রা ক্রসিংসহ ডিজিটাল পুশ সিগন্যাল স্থাপন করা হবে। পর্যায়ক্রমে যানজট নিরসনে মাস্টার প্ল্যান অনুযায়ী আরও ফ্লাইওভার/ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।

তিনি আরও বলেন, নাগরিক সেবা সহজীকরণ এবং নাগরিকদের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে সিটি করপোরেশনের তিনটি আঞ্চলিক কার্যালয় এবং ৩৩টি ওয়ার্ডে নিজস্ব ওয়ার্ড কমপ্লেক্স নির্মাণ করা হবে। এতে নাগরিকরা খুব সহজেই এসব আঞ্চলিক কার্যালয় থেকে কাক্সিক্ষত সেবা গ্রহণ করতে পারবেন। বর্তমানে চারটি মাতৃসদন কেন্দ্র চালু রয়েছে। বর্ধিত ১৮টি ওয়ার্ডে নগর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রজেক্ট (ইউপিএইচসিএসডিপি) এর মাধ্যমে নগর স্বাস্থ্যসেবা কমপ্লেক্স এবং অঞ্চলভিত্তিক নগর মাতৃসদন কেন্দ্র নির্মাণ করা হবে। কোভিড-১৯ টিকা ও নগরীর প্রতিটি শিশুর (ইপিআই) টিকা প্রদান নিশ্চিত করা হবে।

সদ্য বিদায়ী সাবেক এই মেয়র বলেন, পরিছন্নতা কর্মীদের (সুইপার) আবাসন সমস্যা নিরসনে আধুনিক সুইপার কলোনি নির্মাণ করা হবে। আধুনিক পশু জবাইখানা নির্মাণ করা হবে। ইতোমধ্যে ২টি জবাইখানা রয়েছে। পর্যায়ক্রমে সিটি করপোরেশনের অঞ্চলভিত্তিক আধুনিক জবাইখানা নির্মাণ করা হবে। নগরবাসীর নিরাপত্তা নিশ্চিতকরণে ইতোমধ্যে ১০০টিরও অধিক সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। আগামীতে ৩৩টি ওয়ার্ডের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থান/মোড়ে প্রয়োজনীয় সংখ্যক সিসি ক্যামেরা স্থাপন করা হবে। নগরবাসীর সেবা ও অভিযোগ নিষ্পত্তির লক্ষ্যে নগরবাসীর জন্য ‘রংপুর অ্যাপ’ নামে একটি অ্যাপস ডেভেলপমেন্ট করা হবে। এর সুফল নগরবাসী পাবেন। নগরের সার্বিক উন্নয়নে নগর পরিকল্পনাবিদ ও বিশিষ্ট ব্যক্তিবর্গের সমন্বয়ে একটি টেকসই উন্নয়ন পরিকল্পনা গ্রহণ এবং তা বাস্তবায়ন করা হবে। মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, হকারদের জন্য হকার পুনবার্সন এবং কর্মসংস্থানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এরশাদ হকার্স মার্কেটকে আধুনিকায়ন করা হবে। বাজার ব্যবস্থাপনার ক্ষেত্রে নবাবগঞ্জ মার্কেট আধুনিকায়ন করা হয়েছে। পর্যায়ক্রমে সিটি করপোরেশন পরিচালিত সকল বাজার আধুনিকায়নসহ বহুতল ভবন নির্মাণ করা হবে। জবাবদিহিতা নিশ্চিতকরণে ‘জনতার মুখোমুখি মেয়র, শীর্ষক মতবিনিময়ের মাধ্যমে ওয়ার্ডভিত্তিক সমস্যার সমাধান করা হবে। মশক নিধন এবং জলাবদ্ধতা নিরসনে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হবে।

আলোকিত রংপুর গড়ার লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে সড়কবাতি স্থাপনের কাজ চলমান রয়েছে। সিটিকে দৃষ্টিনন্দন করার জন্য প্রশস্ত মোড়ে ভাস্কর্য/পানির ফোয়ারা নির্মাণ করা হবে। সিটির হাইওয়ের প্রবেশ মুখগুলোতে দৃষ্টিনন্দন অভ্যর্থনা গেট নির্মাণ করা হবে। জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সিটি করপোরেশন থেকে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা প্রদান করা হয়। পরবর্তীতে এর সংখ্যা বৃদ্ধিসহ সম্মানি ভাতার পরিমাণ বৃদ্ধি করা হবে।

তিনি আরোও বলেন, একতরফা নির্বাচন হতে যাচ্ছে। এতে আবারও বিশাল ভোটের ব্যবধানে নির্বাচিত হতে যাচ্ছেন তিনি এমনটাই আশা ব্যক্ত করেছেন। তবে নির্বাচনে অনিয়ম ও কারচুপি করতে আসা যেকোনো অশুভ শক্তিকে প্রতিহত করতে আমরা প্রস্তুত আছি। নির্বাচন কমিশন একটা ফেয়ার গ্রহণযোগ্য নির্বাচন করার কমিটমেন্ট করেছে, আমরা সেই নিরিখে আস্থা রেখে নির্বাচন করছি। আমরা মনে করি এই নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। ইভিএম নিয়ে শঙ্কা না থাকলেও এর পেছনের কারিগরদের নিয়ে শঙ্কা রয়েছে।

মেগা প্রকল্প বাস্তবায়ন করে আধুনিক নগরী গড়ে চান আওয়ামী লীগের মেয়র প্রার্থী ডালিয়া

রংপুর মহানগরীর পরিকল্পিত উন্নয়ন, জলাবদ্ধতা নিরসন, বেকারত্ব দূরীকরণ, যানজট সমস্যা থেকে উত্তরণ ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনাসহ নানা পরিকল্পনার কথা জানিয়েছেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া। তিনি প্রস্তাবিত ২৯ দফার ইশতেহারও ঘোষণা করেছেন।

তিনি বলেন, শ্যামাসুন্দরী খালের দুপাশে মাটি ভরাট করে উঁচু করে একমুখী রাস্তা তৈরির মাধ্যমে রিকশা ও অটোরিকশা চলাচলের ব্যবস্থা করবো। স্থানীয় সরকারের আওতায় থাকা স্কুল-কলেজের উন্নয়ন, নারীদের জন্য কর্মসংস্থান বৃদ্ধি, বেকারত্ব ঘোচানোর উদ্যোগ গ্রহণ করা হবে।

তিনি আরও বলেন, মেয়র নির্বাচিত হলে সিটির মধ্যে ৬টি ফায়ার সার্ভিস স্টেশন স্থাপন করবো। যেসব কমিউনিটি ক্লিনিক রয়েছে সেগুলোতে অ্যাম্বুলেন্স নিয়ে আসার চেষ্টা করবো। হস্ত ও কুটির শিল্পের বিকাশে নারীদের জন্য আলাদাভাবে উদ্যোগ নেওয়া হবে। শুধু তাই নয়, দ্রুত গ্যাস সংযোগ ব্যবস্থা করে কলকারখানা স্থাপন ও বাসাবাড়িতে গ্যাস সংযোগসহ রংপুর বিভাগীয় শহর এলাকায় ইপিজেড প্রতিষ্ঠা করে সরকারি সহায়তায় কলকারখানা নির্মাণে সরকারের সহায়তায় উদ্যোগ নেওয়া হবে।

আওয়ামী লীগ প্রার্থী বলেন, ৩৩টি ওয়ার্ডের মধ্যে নতুন সংযোজিত ওয়ার্ডের সমস্ত সড়ক পাকাকরণ, বিদ্যুতের ব্যবস্থা ও পানি নিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ, মূল শহরের যানজট নিরসনে পথচারীদের পারাপারে ফুটওভার ব্রিজ নির্মাণ ক্ষেত্র বিশেষে আন্ডারপাস ও রেলগেট এলাকায় ফ্লাইওভার নির্মাণসহ আধুনিক গাড়ি পার্কিং লট নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে। শহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া শ্যামাসুন্দরী খালকে দখলমুক্ত করে ঢাকার হাতিরঝিলের ন্যায় মহাপরিকল্পনা গ্রহণ করা হবে।

ডালিয়া বলেন, নৌকা শেখ হাসিনার প্রতীক, উন্নয়নের প্রতীক। সরকার যখন সারাদেশে ব্যাপক উন্নয়ন করছে তখন রংপুরে আওয়ামী লীগের মেয়র না থাকার কারণে এই সিটি পিছিয়ে পড়ছে। উন্নয়ন বঞ্চিত রংপুর নগরীর জনগণ নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি করেছেন। এবার রংপুর সিটিতে নৌকা প্রতীকের বিজয় নিশ্চিত। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুরবাসীকে বিভাগ, সিটি করপোরেশন, মেট্রোপলিটন পুলিশ, রোকেয়া বিশ্ববিদ্যালয়, চারলেন সড়ক, গ্যাস সংযোগ, হাইটেক পার্ক উপহার দিয়েছেন। তাই রংপুরবাসীর উচিত এবার নৌকায় ভোট দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সিটি করপোরেশনে আওয়ামী লীগের বিজয় উপহার দেওয়া। তিনি মেয়র নির্বাচিত হলে মেগা প্রকল্প বাস্তবায়ন করে আধুনিক নগরী গড়বেন বলে ওয়াদা করেছেন।

তিনি আরও বলেন, আমি রংপুরের মেয়ে। সবাই আমাকে চেনেন এবং জানেন। আশা করি ২৭ ডিসেম্বরের নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষের শক্তির প্রতীক নৌকা মার্কায় ভোট দিয়ে আমাকে বিজয়ী করবেন। আমি বিশ্বাস করি রংপুরের মানুষ আর ভুল করবে না।

কৃষিভিত্তিক পরিকল্পিত নগরী গড়ার অঙ্গীকার করেছেন -স্বতন্ত্র মেয়র প্রার্থী মিলন

কৃষিভিত্তিক শিল্পনগরী ও পরিবর্তনের অঙ্গীকার নিয়ে নানা প্রতিশ্রুতি দিয়ে পরিকল্পিত নগরী গড়ার অঙ্গীকার করেছেন বহিস্কৃত কোতয়ালী থানা আওয়ামী লীগের সহ-সভাপতি ও স্বতন্ত্র মেয়র প্রার্থী লতিফুর রহমান মিলন। তিনি বিশেষ করে বর্ধিত ওয়ার্ডের ভোটারদের নানা সুযোগ-সুবিধার আশ্বাস দিয়ে ভোটারদের কাছে টানার চেষ্টা করছেন।নির্বাচনী ইশতেহারে দুর্নীতিমুক্ত ও নাগরিক মর্যাদা সম্পন্ন সিটি করপোরেশন বিনির্মাণে আধুনিক, পরিচ্ছন্ন, দৃষ্টিনন্দন, পরিবেশবান্ধব মহানগরী গড়ার অঙ্গীকার করে উন্নয়নের ১৭ দফা প্রতিশ্রুতি দেন তিনি।

হাতি প্রতীক নিয়ে ভোটযুদ্ধে থাকা এই স্বতন্ত্র মেয়র প্রার্থী বলেন, আমি রংপুরের সন্তান হিসেবে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ঐতিহ্য ও আধুনিকতার সমন্বয়ে বাসযোগ্য অত্যাধুনিক নগরী গড়ে তুলতে চাই। নগরবাসীর বেকার সমস্যা সমাধানে আধুনিক কৃষিভিত্তিক শিল্পনগরী গঠন ও পরিবর্তনে অঙ্গীকারবদ্ধ। আমি নির্বাচিত হলে ইশতেহারের আলোকে নগরীতে বিকল্প রাস্তা, ফ্লাইওভার ও ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম নির্মাণ করে যানজটমুক্ত যোগাযোগ ব্যবস্থা নিশ্চিতের চেষ্টা করব। ফ্রি ওয়াইফাই জোন তৈরি করে বেকার যুবক-যুবতীদের অনলাইন প্ল্যাটফর্মে আয়ের ব্যবস্থা করব।

লতিফুর রহমান বলেন, নির্বাচিত হলে নগরীর শ্যামাসুন্দরী খাল, চিকলী বিল, নাচনিয়ার বিল, কুকরুল কেডি ক্যানেলসহ বর্ধিত ওয়ার্ড বেষ্টিত ঘাঘট নদীকে ঘিরে পরিকল্পনা গ্রহণ এবং হাটবাজারগুলো আধুনিকায়ন করা হবে। সিনিয়র সিটিজেনদের জন্য অত্যাধুনিক হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান বাড়ানো, দরিদ্র ও মেধাবীদের শিক্ষাবৃত্তি, পাইপলাইনের মাধ্যমে আবাসিক গ্যাসের সংযোগ এবং ক্ষুদ্র ও মাঝারী শিল্পপ্রতিষ্ঠান গড়ে তোলা হবে। ঢাকাগামী দিবা ও রাত্রিকালীন ট্রেনের সংখ্যা বাড়ানোর ব্যাপারে উদ্যোগ গ্রহণ, সারাবছর মশক নিধন কার্যক্রম পরিচালনা, মসজিদ-মন্দির, কবরস্থান-শ্মশানে পৃষ্ঠপোষকতা, সামাজিক ও সাংস্কৃতিক এবং খেলাধুলায় প্রজন্মকে সম্পৃক্ত করা, স্বাস্থ্যসেবাসহ দরিদ্র ও স্বল্প আয়ের মানুষদের জীবনমান পরিবর্তনেই হবে তার সর্বাধিক অগ্রাধিকার বলে ইশতেহারে উল্লেখ করেন তিনি।

ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলন রংপুর মহানগর আওয়ামী লীগের মেট্রোপলিটন কোতোয়ালি থানার সহ-সভাপতি পদে ছিলেন। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় দল থেকে তাকে গত ৯ ডিসেম্বর দল থেকে বহিষ্কার করা হয়। তিনি বিভিন্ন সামাজিক কর্মকা-ের পাশাপাশি রংপুর জেলা ও বিভাগীয় ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি পদে দায়িত্ব পালন করছেন।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ