রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ, রাশিয়ার হুঁশিয়ারি

news-image

অনলাইন ডেস্ক : পশ্চিমাদের ফের কড়া হুঁশিয়ার বার্তা দিলো রাশিয়া। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, পশ্চিমা যেসব দেশ ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করছে এবং সেই সমস্ত অস্ত্র রাশিয়ার ভেতরের স্কুল ও ঘরবাড়ি ধ্বংসের কাজে ব্যবহার করা হচ্ছে- সেসব দেশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বক্তৃতা দেওয়ার সময় ভ্যাসলি নেবেন জিয়া এসব কথা বলেন।

তিনি জানান, গত ৪ ডিসেম্বর দোনেতস্ক অঞ্চলের স্পোর্টস এরেনাতে খাবার পানি বিতরণের সময় সেখানে ইউক্রেনের সামরিক বাহিনী কামানের গোলাবর্ষণ করে।

ইউক্রেনের সেনারা এসব কামানের গোলা পশ্চিমা দেশগুলোর কাছ থেকে পেয়েছে। ভ্যাসিলি নেবেন জিয়া বলেন, ইউক্রেনের সেনারা কার্যত শহরকে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়ার চেষ্টা করছে।

তিনি জানান, ২৭ নভেম্বর থেকে এ পর্যন্ত ইউক্রেনের সেনাদের হাতে ডনবাস অঞ্চলে ২২ জন বেসামরিক ব্যক্তি নিহত ও ৮০ জন আহত হয়েছেন। এর বাইরে বহু সংখ্যক ঘরবাড়ি ও স্কুল ভবন ধ্বংস কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ সমস্ত হামলায় ইউক্রেন আমেরিকার দেওয়া হিমার্স ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে।

ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর এ অপরাধমূলক সমস্ত তথ্য তারা রেকর্ড করছেন। এ সমস্ত অপরাধমূলক তৎপরতার সঙ্গে যারা জড়িত তাদের সবাইকে আইনের আওতায় আনা হবে বলে ঘোষণা দেন জিয়া।

চলতি বছরের গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ২৯১ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনকে পশ্চিমা দেশগুলো অস্ত্র ও গোয়েন্দা তথ্য দিয়ে সাহায্য করে আসছে। বিশ্লেষকদের পক্ষ থেকে বলা হয়েছে, এই যুদ্ধ কার্যত রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে চলছে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪