শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনার সব কঠোর বিধিনিষেধ তুলে নিল চীন

news-image

অনলাইন ডেস্ক: করোনা সংক্রান্ত সব কঠোর বিধিনিষেধ তুলে নিয়েছে চীনের সরকার। দেশজুড়ে লকডাউন নিয়ে বিক্ষোভের প্রায় এক সপ্তাহ পর চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার বিধিনিষেধ সংক্রান্ত নতুন নির্দেশনা দিয়েছে। এর মধ্য দিয়ে চীন কঠোর জিরো কোভিড নীতি থেকে সরে আসছে এবং বিশ্বের অন্যান্য দেশের মতো ‘করোনা নিয়েই বসবাস’ করার প্রস্তুতি নিচ্ছে।

নির্দেশনায় বলা হয়েছে, যদি এখন কেউ করোনায় আক্রান্ত হন তাহলে তাকে সরকার নিয়ন্ত্রিত কেন্দ্রীয় কোয়ারেন্টাইন সেন্টারে যেতে হবে না। এর বদলে আক্রান্ত ব্যক্তি বাড়ি এবং পরিবারের কাছেই থাকতে পারবেন এবং বাড়িতে বসেই করোনা পরীক্ষা করাতে পারবেন। আর বয়োজ্যেষ্ঠদের দ্রুত সময়ের মধ্যে ভ্যাকসিন দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এতদিন চীনের নিয়ম ছিল কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাকে জোর করে বাড়ি থেকে নিয়ে যেতেন সরকারি কর্মকর্তারা। এমনকি চলতি বছরের নভেম্বরেও একজনকে টেনে হিঁচড়ে নিয়ে যেতে দেখা যায়।

এছাড়া আগে পাবলিক ভেন্যুগুলোতে বা বড় জমায়েতে যোগ দিতে বাধ্যতামূলক পিসিআর টেস্ট করাতে হতো। এই নিয়মও তুলে দেওয়া হয়েছে। এখন শুধুমাত্র হাসপাতাল এবং স্কুলে যেতে পিসিআর টেস্ট করাতে হবে।

লকডাউন আরোপিত এলাকা/ভবনে যদি নতুন করে কেউ আক্রান্ত না হন তাহলে পাঁচদিন পর সেটি তুলে দিতে হবে।

যদি স্কুলে সংক্রমণ মাত্র দুই-তিনজনের মধ্যে থাকে তাহলে শিক্ষা কার্যক্রম চলবে। সংক্রমণ বেশি ছড়িয়ে পড়লে তখন স্কুল বন্ধ করা যেতে পারে।

এছাড়া লকডাউন আরোপিত ভবনে জরুরি অবস্থায় বের হওয়ার ব্যবস্থা নিশ্চিত রাখতে হবে। যেন অগ্নিকাণ্ড বা অন্য কোনো দুর্ঘটনা ঘটলে মানুষ দ্রুত বের হয়ে যেতে পারেন।

গত মাসে শিনজিয়ান প্রদেশের উরুমকি শহরের একটি ভবনে আগুন লেগে ১০ জন মানুষ নিহত হন। ওই সময় ওই এলাকায় লকডাউন ছিল। বলা হচ্ছে, লকডাউনের কারণে মানুষ বের হতে পারেননি। ফলে এত হতাহতের ঘটনা ঘটে। যদিও চীন সরকার তা অস্বীকার করেছে। তবে ওই ঘটনার পরই রাজধানী বেইজিংসহ বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল।

 

এ জাতীয় আরও খবর

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা