শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশকে সমীহ করেন রোহিত

news-image

ক্রীড়া প্রতিবেদক : ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশ দলকে ‘খাটো’ করে দেখার সুযোগ নেই। এই সংস্করণে অনেক উন্নতি করেছে টাইগাররা। দেশে ও দেশের বাইরে সাফল্যও পাচ্ছে তারা। ক্রিকেট খেলুড়ে দেশগুলো তাই ওয়ানডেতে বাংলাদেশ দলকে এখন ভালোই সমীহ করে। ভারতও এর ব্যতিক্রম নয়। প্রতিবেশী দেশটির র‌্যাংকিংয়ে অবস্থান ৪; বাংলাদেশ ৭।

২০১৫ সালের পর আবারও দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে ভারত। আগামীকাল প্রথম ওয়ানডে দিয়ে মাঠে গড়াবে সিরিজ। আজ ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রশংসাই করলেন রোহিত শর্মা। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ একটা সিরিজ হতে চলেছে বলে মনে করেন ভারত অধিনায়ক। এমনকি সর্বশেষ ২০১৫ সালের সফরে বাংলাদেশের কাছে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হারের স্মৃতিও মনে আছে তার।

রোহিত শর্মা বলেন, ‘ ওয়ানডেতে বাংলাদেশ উন্নতি করছে। আমরা জানি এবারও আমাদের জন্য সহজ হবে না। সব বিভাগেই তারা আমাদের চ্যালেঞ্জ জানাবে। এখানে জিততে হলে আমাদের সেরাটা দিতে হবে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে একটি ক্লোজ ম্যাচ ছিল। ২০১৫ সালের সফরে আমরা এখানে সিরিজ হেরেছিলাম। তারা শেষ কয়েক বছর ধরে দল হিসেবে অনেক উন্নতি করেছে। আমাদের জন্য সহজ হবে না। তবে আমরা প্রথম ম্যাচ নিয়ে ভাবছি। ম্যাচ বাই ম্যাচ পরিকল্পনা করে এগুতে চাই।’

মিরপুরের গ্যালারি থাকবে স্বাগতিক দর্শকে কানায়-কানায় পূর্ণ। এখানে ভারত দলের সমর্থক খুব বেশি থাকার কথা নয়। গ্যালারির স্বাগতিক দর্শকের কারণে ভারত দল কিছুটা চাপে থাকবে বলেও মনে করেন রোহিত। তিনি বলেন, ‘এখানে দর্শক সমর্থন বেশি পাব না (হাসি)। অবশ্যই এ কারণে ভারত কিছুটা চাপে থাকবে। এতে কোনও সন্দেহ নেই যে এখানকার দর্শক উপস্থিতি আমাদের জন্য ‘ভীতি জাগানিয়া’ হতে পারে।’ তবে মাঠের পারফরম্যান্স দিয়েই সব ভয়কে জয় করতে চান ভারত অধিনায়ক।

তিনি বলেন, ‘আমাদের মধ্যে অনেকে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে। তবে বিশাল দর্শক সমাগমের মধ্যে খেলে তারা অভ্যস্ত। আমাদের ছেলেদের চাপের মধ্যে অনেক দর্শকের সামনে খেলার অভ্যাস রয়েছে। আমার মনে হয় না, এটি বড় কোনো পার্থক্য তৈরি করতে পারে।’

মিরপুরের উইকেট বরাবরই রহস্যময়। তবে উইকেট যেমনই হোক না কেন তা নিয়ে চিন্তিত নন ভারতের অধিনায়ক। বরং নিজেদের পারফরম্যান্সের দিকেই পূর্ণ মনোযোগ দিচ্ছেন রোহিত শর্মা। আপাতত প্রথম ম্যাচকে ঘিরেই তার যাবতীয় পরিকল্পনা। বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে শুরুটা করতে চান তারা।