সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আজ

news-image

তানভীর হাসান
বিশ্ববিদ্যালয়ে শিক্ষাজীবন শেষ হয়েছে, রাষ্ট্রপতির কাছ থেকে আনুষ্ঠানিকভাবে গ্র্যাজুয়েট হওয়ার স্বীকৃতি পাচ্ছি। সমাবর্তনের মতো বড় আয়োজনের মধ্য দিয়ে এ স্বীকৃতি পাওয়া নিঃসন্দেহে দারুণ আনন্দের। সত্যি বলতে এ দিনটির জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম। এ গাউন-হ্যাট পরার সঙ্গে সঙ্গে মনে হয়েছে এ দিনটির জন্যই হয়তো শিক্ষাজীবনের ক্লাস-পরীক্ষা রাত জেগে পড়ার মতো শতকষ্ট করেছি, সবকিছু যেন সার্থক’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন নিয়ে নিজের অনুভূতির কথা এভাবেই প্রকাশ করলেন মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের শিক্ষার্থী ইমরান খান।

ইমরানের মতো ৩০ হাজার ৩৪৮ গ্র্যাজুয়েট শিক্ষার্থী সমাবর্তনে অংশ নেবেন। আজ শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন। সমাবর্তনে রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ অধ্যাপক ড. জ্যঁ তিরল। তাকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া এবারের সমাবর্তনে অংশগ্রহণ করছেন। তিনি বলেন, ‘সমাবর্তনের মধ্য দিয়ে আমরা সর্বোচ্চ সম্মান নিয়ে এ বিদ্যাপীঠ থেকে আনুষ্ঠানিক বিদায় নিচ্ছি। বিদায়ের আগে বন্ধুদের সঙ্গে বাঁধভাঙা আনন্দে মেতে উঠতে পেরেছি বলে খুব ভালো লাগছে।’

সমাবর্তন কি শুধুই আনুষ্ঠানিকতায় সীমাবদ্ধ নাকি ভবিষ্যৎ জীবনের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে এমন প্রশ্নের উত্তরে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সদ্য সাবেক শিক্ষার্থী আবু সাঈদ-ই-সিয়াম বলেন, ‘সমাবর্তন মানে আনন্দ উৎসবের একটি দিন। তবে দুঃখের বিষয় হলো, আমরা এ বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিক বিদায় নিলাম। সমাবর্তন শুধু আনুষ্ঠানিকতার মধ্যেই সীমাবদ্ধ নয় বলে আমি মনে করি। সেখানে প্রধান বক্তা ও আচার্য দিকনির্দেশনামূলক বক্তব্য রেখে থাকেন। যা আমাদের পরবর্তী জীবনের পথচলার ক্ষেত্রে অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।’

সমাবর্তনে অংশ নিতে নিবন্ধন করেছেন ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট। ১৩১ জন কৃতী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭ জনকে পিএইচডি, দুজনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে। অধিভুক্ত সাত কলেজের রেজিস্ট্রেশনকৃত গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সমাবর্তনে অংশগ্রহণ করবেন।

সমাবর্তন উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি তার বাণীতে বলেছেন, বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম। প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের অন্যতম বৃহৎ শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯২১ সালে মুক্তবুদ্ধি চর্চার প্রতিশ্রুতি নিয়ে এ বিদ্যাপীঠের যে অগ্রযাত্রা সূচিত হয়েছিল, নানা চড়াই-উতরাই পেরিয়ে আজও সেই মূলধারা বিকাশমান রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত জ্ঞান-বিজ্ঞানের নিবিড় চর্চা এবং আর্থসামাজিক উন্নয়নে ও জাতিরাষ্ট্র বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনবদ্য অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, সমাবর্তন সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে ইতিমধ্যে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের করোনার স্বাস্থ্যবিধি মেনে কনভোকেশন স্থলে আসার আহ্বান জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯২৩ সালের ২২ ফেব্রুয়ারি। তখন বাংলার তৎকালীন গভর্নর এবং বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর লর্ড লিটন সমাবর্তন ভাষণ দেন। এরপর ১৯২৪ থেকে ১৯৪৬ সাল পর্যন্ত প্রতি বছরই সমাবর্তন অনুষ্ঠিত হয়। পাকিস্তান আমলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯৪৮ সালের ২৪ মার্চ। সেই সমাবর্তনে কার্জন হলে মুহাম্মদ আলি জিন্নাহ একমাত্র উর্দুকে রাষ্ট্রভাষা করার দাবি জানালে সমাবর্তন স্থলেই প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। ১৯৪৮ থেকে ১৯৭০ সাল পর্যন্ত ১৫ বার সমাবর্তন হয়। স্বাধীনতার পর প্রথমবারের মতো সমাবর্তন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১৯৭৫ সালের ১৫ আগস্ট। বিশ্ববিদ্যালয়ের আচার্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রপতি হিসেবে সমাবর্তন উদ্বোধন করার কথা ছিল। কিন্তু সেদিন ভোরে ঘটে যায় নৃশংসতম হত্যাকা-, ১৫ আগস্ট ট্র্যাজেডির ফলে তখন সমাবর্তন স্থগিত করা হয়। ২৯ বছর পর স্বাধীন বংলাদেশে প্রথম সমাবর্তন (৪০তম) অনুষ্ঠিত হয় ১৯৯৯ সালের ১৮ ডিসেম্বর। সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিল বিশ্ববিদ্যালয় ৫২তম সমাবর্তন। মহামারী করোনাভাইরাসের কারণে গত তিন বছর অনুষ্ঠিত হয়নি সমাবর্তন।

ছেলের সমাবর্তনের দৃশ্য দেখতে সুদূর পঞ্চগড় থেকে এসেছেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু নোমায়ের সাদের কলেজশিক্ষক বাবা মোহাম্মদ আবু সাঈদ। তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘আমার ছেলে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ থেকে পড়াশোনা সম্পন্ন করল। আজকে তার আনুষ্ঠানিক বিদায় পিতা হিসেবে আমাকে গর্বিত করে।’ কথাগুলো বলতে বলতে অশ্রুসিক্ত হয়ে পড়েন তিনি।

সমাবর্তন নিয়ে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের শিক্ষক নাজমুল সাকিবের সঙ্গে। এ শিক্ষক বিশ্ববিদ্যালয়ের ৪৯তম সমাবর্তনে অংশ নিয়েছিলেন। তিনি বলেন, ‘সমাবর্তনের দিন সবাই মিলে একটা সেলিব্রেশন করা হয়। সমাবর্তন মিলনমেলায় পরিণত হয়। প্রতিটি সমাবর্তনে একজন বক্তা থাকেন যারা বৈশ্বিকভাবে আলোচিত ব্যক্তিত্ব হয়ে থাকেন। এই গুণী মানুষরা যখন তাদের জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য দেন, তখন সেটি অবশ্যই শিক্ষার্থীদের অনুপ্রেরণা হিসেবে কাজ করে।’

তিনি বলেন, ‘এবারের সমাবর্তনে যিনি বক্তা তিনি একজন নোবেল বিজয়ী। এরকম একজন ব্যক্তি যখন আমাদের শিক্ষার্থীদের সামনে বক্তব্য রাখবেন, তখন সেটি অবশ্যই অনুপ্রেরণা ও আগামীর পথচলার পাথেয় হয়ে থাকবে।’

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে