সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ মাসে ৭১৫ লাশ নদীতে, বেওয়ারিশ হিসেবে দাফন ২১৬

news-image

সরোয়ার আলম
দেশের বিভিন্ন স্থানে প্রতিদিনই লাশের সন্ধান মিলছে। ঘটনা-দুর্ঘটনায় মারা যাচ্ছে মানুষ। লাশ নিশ্চিহ্নের উদ্দেশ্যে অপরাধীরা ব্যবহার করছে নদীগুলোকে। হত্যার পর লাশ ভাসিয়ে দেওয়া হচ্ছে। গত ২২ মাসে দেশের নদীগুলো থেকে লাশ উদ্ধার করা হয়েছে ৭১৫টি। এগুলোর মধ্যে ২১৬টি লাশ বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়েছে।

বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদী থেকে গত ১০ মাসে উদ্ধার করা হয়েছে ৯০টি লাশ। উদ্ধার হওয়া লাশগুলোর বেশিরভাগই হত্যাকাণ্ডের শিকার বলে আশঙ্কা করছে তদন্তকারী সংস্থাগুলো। এসব লাশের ময়নাতদন্ত প্রতিবেদনও সঠিকভাবে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। পুলিশ সদর দপ্তরের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। নদীতে লাশ উদ্ধারের ঘটনা বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় আইন প্রয়োগকারী সংস্থাগুলো। নদীর ওপর নজর রাখার জন্য সিসি-ক্যামেরা স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে।

দেশের নদীগুলোতে কঠোর নজরদারির জন্য সম্প্রতি পুলিশ সদর দপ্তর থেকে রেঞ্জ ডিআইজি, জেলার পুলিশ সুপার ও ইউনিট প্রধানদের কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। দিনের চেয়ে রাতের বেলায় নদীতে টহল বাড়াতে বলা হয়েছে। নির্দেশনা পেয়ে নৌ-পুলিশ ও জেলা পুলিশ সুপাররা কয়েক দফা বিশেষ বৈঠক করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কিছুদিন আগে দেশ রূপান্তরকে বলেন, ‘নদীপথ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এই জন্য পুলিশ ও র‌্যাবকে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। নদী থেকে লাশ উদ্ধার হচ্ছে। লাশ উদ্ধারের পর থানা-পুলিশ তদন্ত করছে। অপরাধীরা যাতে নদী ব্যবহার করতে না পারে সেই জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলো বেশ সতর্ক।’

সংশ্লিষ্টরা দেশ রূপান্তরকে জানায়, ‘দেশের নদীগুলো লাশের ডাম্পিং জোনে পরিণত হচ্ছে। বিশেষ করে বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা, মেঘনা, সুরমা, পদ্মা, কুশিয়ারা ও গোমতী নদী থেকে বেশি লাশ উদ্ধার হচ্ছে। গত ১০ মাসে রাজধানীর পাশের বুড়িগঙ্গা-শীতলক্ষ্যা ও বালু নদী থেকে ৯০টি লাশ উদ্ধার করা হয়েছে। ২২ মাসে সারা দেশের নদী থেকে উদ্ধার হয়েছে ৭১৫টি লাশ। অনেক লাশ পচেগলে যাওয়ায় ময়নাতদন্ত প্রতিবেদন পেতে বিলম্ব হচ্ছে। তারা খুন হয়েছে নাকি দুর্ঘটনার শিকার হয়েছে সেই বিষয়ে নিশ্চিত হতে পারেননি তদন্ত-কর্মকর্তারা। ধারণা করা হচ্ছে, অনেকেই হত্যাকানে্ডর শিকার হয়েছে। অজ্ঞাত হিসেবে ১৮০টি লাশ দাফন করা হয়েছে। অজ্ঞাতদের অনেকেই খুনের শিকার হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

ঢাকা জেলার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান দেশ রূপান্তরকে বলেন, ‘নদীতে নৌ-পুলিশের পাশাপাশি সড়কে ঢাকা জেলা পুলিশের তৎপরতা বাড়ানো হয়েছে। অপরাধীরা যেন সহজেই পার পেতে না পারে সেজন্য নদীসংলগ্ন এলাকায় টহল জোরদার করা হয়েছে। কেরানীগঞ্জে নদীসংলগ্ন এলাকায় সিসি-ক্যামেরা বসানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।’

জানা গেছে, বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর বেশকিছু নির্জন স্থানকে অপরাধীরা লাশ ফেলার নিরাপদ এলাকা হিসেবে ব্যবহার করছে। ওইসব এলাকায় পুলিশের তৎপরতা কম থাকায় এই পরিস্থিতি তৈরি হয়েছে বলে অপরাধ-বিশেষজ্ঞদের ধারণা। নৌ-পুলিশকে আরও আধুনিকায়ন করার তাগিদ দিয়েছেন তারা। নৌ-পথে টহল জোরদারের পরামর্শও দিয়েছেন তারা।

বেশিরভাগ খুনের ঘটনা ঘটছে ডাঙায়। তবে লাশ ফেলা হচ্ছে নদীতে। ফলে তদন্তে বেগ পেতে হচ্ছে।

নৌ-পুলিশের তথ্যমতে, গত বছরের জানুয়ারি থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ২২ মাসে বিভিন্ন নদী থেকে ৭১৫ জনের লাশ পাওয়া গেছে। এর মধ্যে হত্যার শিকার ৭৭ জন। মোট লাশের মধ্যে ২১৬টি লাশ শনাক্ত হয়নি। এর মধ্যেও খুনের ঘটনা থাকতে পারে। অনেক মরদেহ থেকে মাংস ও হাড় আলাদা হয়ে যাওয়ায় ময়নাতদন্তে লাশ কার তা নির্ধারণ করা সম্ভব হয়নি।

ধারণা করা হচ্ছে, স্থলে পুলিশের নানামুখী তৎপরতা ও বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা থাকায় খুনের পর নদীতে লাশ ফেলার নিরাপদ স্থান খুঁজে নিয়েছে অপরাধীরা।

পুলিশ সূত্র জানায়, ২০২১ সালে নৌ-পুলিশের আওতাধীন বিভিন্ন নদী থেকে ৩৯৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। ১২৩ জনের বিষয়ে অপমৃত্যু মামলা হয়েছে সংশ্লিষ্ট থানাগুলোতে। হত্যামামলা হয়েছে ৩৬টি। ১৯৮ জনের মরদেহ ময়নাতদন্ত ছাড়াই পরিবারকে বুঝিয়ে দেওয়া হয়। তারা নৌ-দুর্ঘটনায় মারা যায়। ৮৮টি লাশের পরিচয় পাওয়া যায়নি। এসব মরদেহ অজ্ঞাত-পরিচয় হিসেবে দাফন করা হয়েছে। এই ৮৮ জন খুনের শিকার নাকি দুর্ঘটনার নিহত হয়েছে তা অন্ধকারেই রয়ে গেছে। এদের বিষয়ে পুলিশের তৎপরতা তেমন চোখে পড়েনি বলে সংশ্লিষ্ট এলাকার লোকজন অভিযোগ করেছেন।

ময়নাতদন্তের প্রতিবেদনও সঠিকভাবে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ উঠেছে। চলতি বছরের প্রথম ১০ মাসে বুড়িগঙ্গা-শীতলক্ষ্যা ও বালু নদ থেকে ৯০ মরদেহ উদ্ধার করেছে নৌ-পুলিশ। উদ্ধার করা লাশের মধ্যে নৌ-দুর্ঘটনায় নিহত ব্যক্তিরাও আছে। তবে দুর্ঘটনার সংখ্যা খুবই কম বলে নৌ-পুলিশের এক কর্মকর্তা জানিয়েছেন। তিনি বলেন, ময়নাতদন্ত ও ভিসেরা রিপোর্ট না পাওয়ায় খুনের পরিসংখ্যান এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। হত্যার সংখ্যা বেশি হতে পারে।’

অক্টোবরের শুরুতে আমিন বাজারসংলগ্ন তুরাগ থেকে দুজনের মরদেহ উদ্ধার করা হয়। ওই দুই যুবককে হত্যা করা হয়েছে বলে সুরতহাল রিপোর্টে বলা হয়েছে। তাদের পরিচয় এখনো শনাক্ত করা সম্ভব হয়নি। বিষয়টি নিয়ে কাজ করছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সূত্র জানায়, অজ্ঞাত-পরিচয়ের ব্যক্তির মরদেহ শনাক্তকরণে এখন ফিঙ্গার প্রিন্টকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। কিন্তু বেশিরভাগ মরদেহ পচে-গলে যাওয়ায় অনেকের ফিঙ্গার প্রিন্ট নেওয়া সম্ভব হয় না। চেহারা দেখেও পরিচয় জানা সম্ভব হচ্ছে না। ফলে বেওয়ারিশ হিসেবে কিছু কিছু মরদেহ দাফন করা হচ্ছে। এতে অজানা থেকে যাচ্ছে মৃত্যুর কারণ। হত্যা, দুর্ঘটনা নাকি আত্মহত্যাতাও স্পষ্ট করা যাচ্ছে না।

গত ৪ অক্টোবর নিখোঁজ বুয়েটছাত্র ফারদিনকে হত্যার পর ৭ অক্টোবর তার মরদেহ পাওয়া যায় শীতলক্ষ্যায়। এ ঘটনার এক দিন পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লবের লাশ পাওয়া যায়।

পাগলা নৌ-ফাঁড়ি পুলিশ বুড়িগঙ্গা নদীপাড়ের দক্ষিণ কেরানীগঞ্জের পানগাঁও থেকে জাবি ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লবের লাশ উদ্ধার করে। প্রথমে লাশটি অজ্ঞাত-পরিচয়ের ছিল।

দুরন্ত বিপ্লবের মাথা ও বুকে আঘাতের আলামত দেখে ময়নাতদন্তকারী চিকিৎসক ধারণা করেছেন, এটি হত্যাকাণ্ড।

শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গা নদী লাশের ডাম্পিং জোনে পরিণত হয়েছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

নৌ-পুলিশের তথ্যমতে, কেরানীগঞ্জের হাসনাবাদ, রাজধানীর সদরঘাট, বরিসুর, বছিলা, আমিনবাজার, আশুলিয়া ও টঙ্গী পর্যন্ত নদীপথ এবং ডেমরা ও রাজাখালী ছাড়াও নরসিংদীর কিছু এলাকা ঢাকা অঞ্চলের আওতাধীন। এসব এলাকার নদীপাড়ে অনেক বসতি রয়েছে। আবার অনেক এলাকায় কোনো বসতি নেই। বসতিহীন এলাকাগুলোয় দিনের বেলায় লোকজনের উপস্থিতি থাকলেও রাতের বেলায় তা একেবারে নীরব থাকে। স্থানীয়দের ধারণা, হত্যার পর এসব এলাকার নদীতে লাশ ফেলে দেওয়া হচ্ছে। লাশ ভাসতে ভাসতে বিভিন্ন এলাকায় চলে যায়। খুনের মোটিভ ও স্থান নিয়ে ধোঁয়াশায় থেকে যাচ্ছেন তদন্তকারী কর্মকর্তারা। গত ১৬ মে সোয়ারীঘাট এলাকায় বুড়িগঙ্গা নদীতে এক যুবকের লাশ ভাসতে দেখে স্থানীয় লোকজন। তাদের কাছ থেকে খবর পেয়ে নৌ-পুলিশ লাশ উদ্ধার করে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠায়। ৭ মে বছিলা এলাকায় বুড়িগঙ্গা নদী থেকে নাসরিন আক্তার নামে ২৬ বছর বয়সী এক গৃহবধূর লাশ উদ্ধার করা হয়। তিনি রাজধানীর মিরপুর থেকে গাবতলীর বর্ধনবাড়ি যাওয়ার পথে নিখোঁজ হয়েছিলেন। দু’দিন পর নদীতে পাওয়া যায় তার মরদেহ।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে