শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আস্থার প্রতীকে পরিণত হবে ডিএমপি: কমিশনার

news-image

নিজস্ব প্রতিবেদক : জনমুখী পুলিশি সেবা দ্রুত নিশ্চিতকরণ, সমকালীন অপরাধের ধরন ও গতিপথ বিবেচনা করে বিশেষ করে সাইবার অপরাধ নিয়ন্ত্রণে যুগোপযোগী পদক্ষেপ গ্রহণসহ ডিএমপিকে নগরবাসীর আস্থা ও নির্ভরতার প্রতীকে পরিণত করতে সর্বোচ্চ প্রয়াস থাকবে বলে জানিয়েছেন নবনিযুক্ত ডিএমপি কমিশনার খন্দকার গোলম ফারুক।

৩৫তম ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্বগ্রহণের পর সোমবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত ‘কমিশনার’স মিট দ্য প্রেস’-এ এই কথা বলেন তিনি। অনুষ্ঠানে ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা তার সঙ্গে ছিলেন।

কমিশনার বলেন, পুলিশ ও সাংবাদিকদের পেশাগত কাজে যথেষ্ট মিল রয়েছে। উভয়ে সত্যের সন্ধানে এবং কল্যাণার্থে কাজ করে। পারস্পরিক শ্রদ্ধা, সৌহার্দ্য এবং সহযোগিতার মানসিকতা নিয়ে দেশ সেবায় সকলে একত্রে কাজ করবো।

নবনিযুক্ত ডিএমপি কমিশনার বলেন, মহান মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাসের উত্তরাধিকার বাংলাদেশ পুলিশ। অসীম সাহসিকতা, বীরত্ব ও আত্মত্যাগের ব্রত হৃদয়ে ধারণ করে সেবার মহান ব্রত নিয়ে কাজ করতে দৃঢ় প্রতিজ্ঞ। ডিএমপির ৪৭ বছরের গৌরবময় পথচলার ঐতিহ্যকে অনুসরণ করে সবাইকে সাথে নিয়ে কাজ করবো। জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি গতিশীল রাখতে ৩২ বছরের চাকরির অভিজ্ঞতা, মেধা এবং প্রচেষ্টার সর্বোচ্চ প্রয়োগ করে রাষ্ট্র, সংবিধান ও মহান মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রেখে দেশপ্রেম, পেশাদারিত্ব, সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনে অঙ্গীকারাবদ্ধ।

নগরবাসীকে আশ্বস্ত করে কমিশনার বলেন, টিম ডিএমপি সব সময়ই আপনাদের পাশে থাকবে। আরও উত্তম ও নিরাপদ ঢাকা বিনির্মাণ এবং নগরবাসীর আরও নিশ্চিন্তে চলাচল নিশ্চিত করতে তিনি সম্মানিত নাগরিক ও সাংবাদিকদের সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করেন।

রাজধানীর ট্রাফিক সংক্রান্ত সাংবাদিকদের প্রশ্নোত্তরে কমিশনার বলেন, বর্তমানে রাজধানীতে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ চলছে, এজন্য ট্রাফিক জ্যাম হচ্ছে। পূর্ব অভিজ্ঞতা ও দুই সিটি কর্পোরশনের সহযোগিতায় ট্রাফিক ব্যবস্থা উন্নয়নে কাজ করবো। ট্রাফিক ব্যবস্থাপনায় পরিবর্তন এনে রাজধানীবাসীকে যানজটমুক্ত সড়ক উপহার দেব। সড়কে বিভিন্ন সংস্থার উন্নয়নমূলক কাজ চলছে, অপরিকল্পিত নগরায়ণও যানজটের জন্য দায়ী।

ট্রাফিক ইঞ্জিনিয়ারিংয়ে বেশ কিছু সমস্যা রয়েছে উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেছেন, সেগুলো সমাধান করে ট্রাফিক ব্যবস্থাপনা ঢেলে সাজানো হবে।

থানার সেবার মান নিয়ে করা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, সেবার মান বৃদ্ধির জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। দায়ের কার জিডি ও মামলা কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা হচ্ছে। থানায় সেবাপ্রার্থীদের সাথে কেউ খারাপ আচরণ করলে তদন্ত করে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে।

রাজধানীর থানাগুলোকে ‘গণমুখী’ করার চেষ্টা করা হচ্ছে জানিয়ে গোলাম ফারুক বলেন, সেই পরিকল্পনার অংশ হিসেবে থানায় এখন সিসি ক্যামেরা দিয়ে দিয়ে মনিটরিং হচ্ছে। সেবাদানে যে কোনো টাকাপয়সার লেনদেন হচ্ছে না, সেটি মনিটরিং করা হয়। প্রতিটি থানার ওসিকে তার নিজ এলাকার মসজিদে গিয়ে বলতে বলা হয়েছে, থানায় সেবা নিতে টাকার প্রয়োজন নেই।

কমিশনার বলেন, থানা এলাকার মসজিদে নামাজ পড়ে ওসিরা বক্তব্য দেবেন যে তার থানায় সেবা নিতে কোনো টাকা লাগে না। এসব বলার পরে কারও যদি ন্যূনতম লজ্জা-শরম থাকে, তিনি থানায় সেবা দিতে টাকা নেবেন না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, রাজনৈতিক ক্ষেত্রে আমাদের কোন ভূমিকা নেই। মিছিল-মিটিং রাজনৈতিক দলগুলোর অধিকার। নিবন্ধিত দলের এ ধরনের কর্মসূচি পালনে বাধা নেই। তবে রাজনৈতিক কর্মসূচির নামে জ্বালাও-পোড়াও বা বিশৃঙ্খলতা মেনে নেয়া হবে না। এগুলো ফৌজদারি অপরাধ।

তিনি বলেন, আমাদের কাজ হচ্ছে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জানমালের নিরাপত্তা দেখা। রাজনীতির নামে কেউ সহিংসতা ছড়ালে বা ফৌজদারি অপরাধ করলে তা কঠোরভাবে দমন করা হবে।

মাদক নিয়ন্ত্রণের বিষয়ে খন্দকার গোলাম ফারুক বলেন, আমি চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি থাকা অবস্থায় ইয়াবা ৭৫ শতাংশ নিয়ন্ত্রণ করতে পেরেছিলাম। তিনি মনে করেন, মাদকসেবীদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে, এরপরে সরবরাহ লাইন বন্ধ করতে হবে।

চাহিদা না থাকলে মাদক এমনিতেই কমে যাবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, আমরা মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সঙ্গে কথা বলব এবং মাদক নিরাময় কেন্দ্রগুলো বাড়ানো এবং সেখানে সেবার মান বাড়ানোর জন্য বলবো।

অনুষ্ঠান সাইবার নিয়ন্ত্রণে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়ার কথা জানিয়ে পুলিশ কমিশনার গোলাম ফারুক বলেন, কমিশনার হয়ে অপরাধ দমনে যে বিষয়টি নিয়ে আমার কাজ করতে ইচ্ছা করছে, সেটা সাইবার অপরাধ নিয়ন্ত্রণ। এই সাইবার ওয়ার্ল্ড নিয়ন্ত্রণ করতে পারলে অপরাধ জগতে অনেক কিছু নিয়ন্ত্রণে আসবে।

জঙ্গি দমনেও আমরা কাজ করে যাচ্ছি আমাদের সাইবার মনিটরিং টিম প্রতিনিধি কাজ করে যাচ্ছে সেই সাথে সিআইএমএস পদ্ধতি মনিটারিং করে জঙ্গিদের নজরদারি করা হচ্ছে অতীতে জঙ্গি দমনে পুলিশ যে ভূমিকা রেখেছে ভবিষ্যতেও এই ভূমিকা থাকবে। উন্নত বিশ্ব যেখানে জঙ্গি দমনে হিমশিম খাচ্ছে সেখানে বাংলাদেশ পুলিশ জঙ্গি দমন করে বিশ্বের কাছে ভূয়সী প্রসংশা পেয়েছে।

মিট দ্য প্রেসের শুরুতে নবনিযুক্ত ডিএমপি কমিশনারের বর্ণাঢ্য কর্মময় জীবন নিয়ে একটি সংক্ষিপ্ত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় এবং ফুল দিয়ে স্বাগত জানান ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. ফারুক হোসেন।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪