শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঝের ওভারে আট রান চায় বাংলাদেশ

news-image

ক্রীড়া প্রতিবেদক শিক্ষা আর শিখছি, গত কিছুদিনে এই দুই শব্দ ছাড়া বাংলাদেশ দলের কাছ থেকে আর কিছুই আসেনি। ত্রিদেশীয় সিরিজ থেকে শুরু হয়ে আফগানিস্তানের সঙ্গে প্রস্তুতি ম্যাচে হার সব খান থেকেই শেখার পাঠ নিয়েছেন বাংলাদেশ ক্রিকেটাররা। বৃষ্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ম্যাচ প-ের পর শেখার পাঠ এক ম্যাচ আগেই শেষ হয়েছে। এখন তো আর সেই সুযোগ নেই। এবার মূল পর্বের ম্যাচ নিয়ে কী ভাবছে বাংলাদেশ তার কিছু তো বলতেই হয়। এক রকম বাধ্য হয়েই কাল নিজেদের কিছু পরিকল্পনার অংশ জানালেন কোচিং কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরাম। এর মূল হলো মাঝের ওভারে ভালো করা। স্পষ্ট লক্ষ্য বলতে মাঝের ওভারে ৮ রান করে নিতে চায় বাংলাদেশ।

টি-টোয়েন্টিতে প্রথম দিকে শুরু ও শেষ নিয়ে গন্ডগোল ছিল বাংলাদেশের। মাঝের ওভারগুলোতে ফিল্ডিং ছড়িয়ে পড়লে কিছু রান তোলা সম্ভব হয়। কিন্তু গত কিছুদিনে শুরু আর শেষে একটু উন্নতি হয়েছে। কিন্তু নতুন সমস্যা মাঝের ওভার। এই সময়ে উইকেট হারিয়ে নয়ত রান নিতে না পেরে ছিটকে পড়তে হচ্ছে। শ্রীরাম দুর্বলতা বুঝেছেন। তাই বিশ্বকাপের আগে এ জায়গা নিয়ে কাজ করছেন।

এর সঙ্গে আরও কী কী পরিকল্পনা থাকছে সে ব্যাপারে কাল অস্ট্রেলিয়ায় ভারতীয় কনসালট্যান্ট বলেন, ‘ম্যাচের মধ্যে ম্যাচ নিয়েও ভাবতে হবে… খেলাটাকে ভেঙে, যতটা সম্ভব ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করে ওই অংশগুলো জয় করা নিয়ে ভাবতে হবে। এটা নির্ভর করে ম্যাচের পরিস্থিতির ওপর। এটাই আমরা শেখার চেষ্টা করছি, ম্যাচের পরিস্থিতি অনুযায়ী কীভাবে খেলা যায়। যে অবস্থাই থাকুক… কখনো রান থাকবে ৪ উইকেটে ৬০, কখনো ২ উইকেটে ১২০, সব পরিস্থিতির দাবিই মেটাতে হবে। তবে মূল ব্যাপার হলো হ্যাঁ, মাঝের ওভারগুলোয় ওভারপ্রতি ৮ রান তুলতে হবেই।’

কালই নিশ্চিত হয়েছে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের সঙ্গে খেলবে বাংলাদেশ। তাই ডাচদের শক্তি-দুর্বলতা নিয়ে কাজ শুরু করা যাচ্ছে। পাশাপাশি নিজেদের কঠিন অবস্থায় তুলনামূলক দুর্বল দলের সঙ্গে শুরুর স্বস্তিটাও থাকছে।

শ্রীরাম জানালেন, আসরে নিজেদের ৫ ম্যাচ নয়, ১টি করে ম্যাচ ধরে পরিকল্পনা সাজাচ্ছেন তারা ‘(লক্ষ্য) সম্ভব হলে ৫টি ম্যাচই জেতা! সব দলই তো জয়ের জন্য মাঠে নামে। তবে আমাদের বাস্তবতা বুঝতে হবে। একটি করে ম্যাচ ধরে এগোতে হবে আমাদের। এখনো দুটি প্রতিপক্ষ আমরা জানি না, অপেক্ষা করছি জানার জন্য। (কাল সকালে) তাই একটি একটি ম্যাচ করে এগোনো খুব গুরুত্বপূর্ণ। খুব বেশিদূর না ভেবে স্রেফ ওই ম্যাচ নিয়েই ভাবতে হবে। আমার মনে হয় না, পুরো ৫ ম্যাচ মাথায় রেখে আমাদের এগোনো উচিত। একটি করে ম্যাচ ধরে নেওয়া এবং সেই ম্যাচের নানা মুহূর্ত নিয়েই আমাদের মনোযোগ রাখতে হবে।’

আফগানদের সঙ্গে হারলেও ক্রিকেটারদের মানসিকতায় কোনো বদল দেখছেন না শ্রীরাম। সবাই হোটেলে নিজেদের মধ্যে বেশ ভালোই খুনসুটি করছেন, ক্রিকেট নিয়ে কথা বলছেন। তাই শ্রীরামের বিশ্বাস দল চাঙ্গা হয়েই প্রথম ম্যাচে নামবে। ক্রিকেটাররা ফুরফুরে থাকায় আগের হারগুলো নিয়ে না ভেবে পরিকল্পনায় মনোযোগী হওয়াটাও সহজ হচ্ছে। জানালেন, অনুশীলন সেশনগুলো খুব কাজে দিয়েছে।

তাতে ওভারপ্রতি কীভাবে রান নেবেন সেই প্রস্তুতি নিয়েছেন ব্যাটাররা, ‘ঝুঁকি অবশ্যই নিতে হবে। তবে সেটা হতে হবে সঠিক ঝুঁকি। উপযুক্ত বোলার বেছে নিয়ে সঠিক জায়গা লক্ষ্য বানিয়ে, নিজের হিটিং এরিয়ার ডাইমেনশন বুঝে হিট করতে হবে। অর্থাৎ, স্রেফ ব্যাটিং করে যাওয়ার চেয়েও অনেক বেশি কিছু করতে হবে। ওরা এসবই শেখার চেষ্টা করছে। এজন্যই প্রতিটি নেট সেশন গুরুত্বপূর্ণ। নেটে যতটা সম্ভব চাওয়াগুলো পূরণ করার চেষ্টা করছি আমরা। নেটে স্রেফ বল হিট করাই নয়, কীভাবে হিট করছি, সেদিকেও লক্ষ রাখা। বোলারদের ক্ষেত্রেও একই কথা। প্রয়োগের দিকে মনোযোগ দেওয়া, তাদেরকে চাপে ফেলা, ছোট ছোট লক্ষ্য দেওয়া… সব মিলিয়ে আমরা সঠিকই পথেই আছি যা পাচ্ছি (সুযোগ) কাজে লাগাচ্ছি।’

বাংলাদেশের ইতিহাসে তারকাখ্যাতি পাওয়া সেরা একজন মোহাম্মদ আশরাফুল। অনুশীলনে সবচেয়ে নিখুঁত থাকতেন তিনি। কোনো কোচই তার এই গুণের অস্বীকার করেননি। তবে মাঠে যেতে হঠাৎ এক ভুলে ভালো ইনিংস শেষ করে দিতেন বা ইনিংসের শুরুটাই হতো না। শ্রীরামের চোখে নেটে সাকিবরা সবাই সঠিক পথে আছেন। মূল ম্যাচে ক্রিজে গিয়ে পথ না হারালেই হয়।