শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যারিবিয়ানদের বিদায় করে সুপার টুয়েলভে আইরিশরা

news-image

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরুটা হয়েছিল অঘটন দিয়ে। শ্রীলংকাকে হারিয়ে যা ঘটিয়েছিল নামিবিয়া। সেই নামিবিয়া গতকাল আরব আমিরাতের কাছে হেরে বিদায় নিয়েছে বিশ্বকাপ থেকে। ক্যারিবিয়ানদেরও অস্ট্রেলিয়া মিশন শুরু হয়েছিল স্কটল্যান্ডের বিপক্ষে হার দিয়ে। টুর্নামেন্টের বাছাই পর্বের আজ শেষ দিনে সুযোগ ছিল সুপার টুয়েলভে যাওয়ার। কিন্তু আইরিশদের কাছে ৯ উইকেটের পরাজয়ে বিদায় নিশ্চিত হয়েছে ক্যারিবিয়ানদের। পল স্টার্লিংরা দাপুটে জয়ে জায়গা করে নিয়েছেন সুপার পর্বে।

দুই ছক্কা আর ছয় চারে ৪৮ বলে পল স্টার্লিং খেলেন ৬৬ রানের অনবদ্য অপরাজিত এক ইনিংস। এছাড়া ৩৫ বলে ৪৫ রানে অপরাজিত ছিলেন লোরকান টাকার। তার ইনিংসটি সাজানো ছিল দুটি করে চার ও ছক্কায়। আইরিশ অধিনায়ক অ্যান্ডি বিলবির্নির একমাত্র উইকেটটি শিকার করতে পারে ওয়েস্ট ইন্ডিজ। ফেরার আগে তিনি ৩৭ রানে ঝড়ো একটি ইনিংস খেলেন। ২৩ বল স্থায়ী সেই ইনিংসটি সাজানো ছিল তিনটি করে চার ও ছক্কায়।

এই ত্রয়ীর ব্যাটিং দৃঢ়তায় ১৫ বল হাতে রেখেই ৯ উইকেটের জয় নিশ্চিত করে আইরিশরা। ক্যারিবিয়ানদের হয়ে আকিল হোসেন ৪ ওভারে ৩৮ রান দিয়ে একটি উইকেট শিকার করেছেন।

এর আগে টস জিতে আগে ব্যাটিং করা সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক নিকোলাস পুরান। ব্রেন্ডন কিংয়ের ছয় চার ও এক ছক্কায় ৪৮ বলে সাজানো ৬২ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ১৪৬ রান করে ক্যারিবিয়ানরা। দলটির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করেন জনসন চার্লস। ১৮ বল খেলে তিনি তিনটি চার ও একটি ছক্কা হাঁকান।

আইরিশদের হয়ে গেরেথ ডেলেনি ১৬ রান দিয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করে হয়েছেন ম্যাচসেরা। এছাড়া বেরি ম্যাকার্থি ও সিমি সিং নিয়েছেন একটি করে উইকেট।

এই জয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে আইয়ারল্যান্ড। তবে তারা রান রেটে পিছিয়ে আছে স্কটল্যান্ডের চেয়ে। দুপুর ২ টায় শুরু হতে যাওয়া ম্যাচে জিম্বাবুয়েকে হারাতে পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে স্কটিশরা। সেই ক্ষেত্রে তারা সুপার টুয়েলভে প্রথম প্রতিপক্ষ হিসেবে পাবে দক্ষিণ আফ্রিকাকে। তবে হেরে গেলে তাদের জায়গা দখল করে নিতে পারে জিম্বাবুয়ে।