সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সকালে খালি পেটে যেভাবে ড্রাই ফ্রুটস খেলে সুফল মিলবে

news-image

অনলাইন ডেস্ক : কী খেলে শরীর সুস্থ থাকবে তা নিয়ে চর্চার শেষ নেই। এজন্য নিয়ম করে শরীরচর্চা করা ছাড়াও প্রতিদিনের খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখা প্রয়োজন যেগুলো ভেতর থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এই ধরনের তালিকায় এমন কিছু খাবার আছে, যেগুলো শুকনো খাওয়ার চেয়ে ভিজিয়ে খাওয়া অনেক বেশি ফলদায়ক ও পুষ্টিকর।

অনেকেই সকালে উঠে খালি পেটে ভেজানো বাদাম খান। পুষ্টিবিদরা বলেছেন, শুধু বাদাম নয়, আরও কিছু ড্রাই ফ্রুটস আছে, যেগুলো ভিজিয়ে খেলে বাড়তি সুফল পাওয়া যাবে এবং শরীর সুস্থও থাকে। যেমন-

কিশমিশ

এতে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন রয়েছে। নিয়মিত ভেজানো কিশমিশ খেলে ক্যানসারের আশঙ্কা কমে। রক্তাল্পতার সমস্যা কমাতেও সমানভাবে সাহায্য করে ভেজানো এটি। সারা রাত ভিজিয়ে রাখা কিশমিশ খেলে গ্যাসের সমস্যা নিরাময়েও উপকার পাওয়া যায়।

কাঠবাদাম

ভিটামিন থেকে শুরু করে ফাইবার, ফ্যাট, খনিজ- সব রকম পুষ্টিগুণে সমৃদ্ধ এই বাদাম। রক্ত চলাচল সচল এবং চোখের স্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিনের খাবারে রাখতেই পারেন কাঠবাদাম। এই বাদাম কয়েক দিনেই চেহারার সজীবতা ফিরিয়ে আনে। তবে দ্রুত সুফল পেতে ভিজিয়ে খেতে পারেন কাঠবাদাম।

খেজুর

খনিজ পদার্থ, ভিটামিন, পটাশিয়ামের মতো পুষ্টিগুণে ভরপুর খেজুর শরীরের বাড়তি যত্ন নেয়। এতে সালফারের পরিমাণও বেশি থাকে। যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে, ভেজানো খেজুর তাদের জন্য দারুণ উপকারী। এজন্য সারারাত খেজুর ভিজিয়ে রাখুন। তারপর সকালে উঠে খালি পেটে খান। এতে অনেক সমস্যার সমাধান হবে।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে