সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গভীর রাতের লোডশেডিংয়ে বিদ্যুতের সাফল্য ম্লান

news-image

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুতের লোডশেডিং বিগত পাঁচ-সাত বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রায় পৌঁছে গেছে। গরমে নাজেহাল অবস্থার মধ্যেও ভোররাত থেকে শুরু করে গভীররাতে বিদ্যুৎবিভ্রাট থেকে নিস্তার মিলছে না। কয়েক বছর যাবৎ দিনে টুকটাক লোডশেডিং হলেও রাতে প্রায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ দেওয়া হতো। এরসঙ্গে অভ্যস্ত গ্রাহকরা কোনোভাবেই মেনে নিতে পারছেন না গভীর রাতের লোডশেডিং। এতে করে সরকারের সবচেয়ে বড় সাফল্য ম্লান হতে বসেছে।

ঠিক কবে নাগাদ এই লোডশেডিং বন্ধ করা হবে, সে বিষয়ে খোলাসা করা হচ্ছে না বিদ্যুৎ বিভাগ কিংবা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে। বিতরণ কোম্পানির পক্ষ থেকে তো নয়ই। ঘুরিয়ে পেঁচিয়ে যা বলা হচ্ছে, তার অর্থ দাঁড়ায় নভেম্বর নাগাদ লোডশেডিং কমে আসবে। এই বক্তব্যের ভিত্তি হচ্ছে শীতকাল এলে চাহিদা কমে যাবে, তখন লোডশেডিং কমবে। উৎপাদন বাড়িয়ে লোডশেডিং বন্ধ করার প্রতিশ্রুতিও দেওয়া হচ্ছে না বাস্তবতার কারণে।

এর আগে জুলাই মাসে যখন আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে লোডশেডিং শুরু হয়, তখন বলা হয়েছিল অক্টোবর নাগাদ লোডশেডিং বন্ধ হবে। কিন্তু লোডশেডিং কমেনি, বরং বেড়ে গেছে।

বিদ্যুৎ বিভাগের উন্নয়ন ও গবেষণা প্রতিষ্ঠান পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন দেশ রূপান্তরকে বলেছেন, গ্যাসের ঘাটতি এর প্রধান কারণ। গ্যাস সরবরাহ কমে যাওয়ায় গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো অলস বসে থাকছে। যখন ১০ হাজার মেগাওয়াট বিদ্যুতের চাহিদা ছিল তখনো ৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো গ্যাস দিয়ে। এখনো ৫ হাজারের বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছে না। গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১১ হাজার ১৬২ মেগাওয়াট।

গ্যাসের ঘাটতি সামাল দিতে তেলভিত্তিক পিকিং পাওয়ার প্লান্টগুলো দিনের বেলা চালাতে হচ্ছে। এগুলো একটানা ৮ ঘণ্টার বেশি চালানো যায় না। রাত ১২টার দিকে যখন এগুলো বন্ধ করে হচ্ছে, তখন লোডশেডিং করতে হচ্ছে। এর সঙ্গে যুক্ত হয়েছে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে কয়লা সংকট। কয়লা সংকটের কারণে বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধ হয়ে যায়। খনির উৎপাদন শুরু হয়েছে, গতকাল মঙ্গলবার বিদ্যুৎকেন্দ্রেও আংশিক উৎপাদনে গেছে। পাশাপাশি বিদ্যুতের ব্যবহারে অনেক পরিবর্তন এসেছে। এখন রাতেও অনেক চাহিদা থাকছে, যা কয়েক বছর আগেও ছিল না।

গত সোমবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল ঠিক কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে। জবাবে তিনি বলেছেন, ‘আমরা সব ধরনের চেষ্টা করে যাচ্ছি পরিস্থিতি উন্নয়নের জন্য। দাম বেশি হওয়ায় স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করা যাচ্ছে না। সার্বিক বিশ্ব পরিস্থিতির কারণে অস্থির হয়ে উঠেছে জ্বালানির বাজার। অনেক দেশেই সংকট চলছে, অনেক উন্নত দেশ লোডশেডিং করছে, আমরাও এর বাইরে না। বিশ্ব পরিস্থিতি আরও নাজুক হয়ে পড়তে পারে। তার জন্যও আমাদের প্রস্তুতি থাকতে হবে।

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় গত ১৮ জুলাই ঘোষণা দিয়েই লোডশেডিং শুরু করে বিদ্যুৎ বিভাগ। তখন বলা হয়েছিল, ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। প্রথম ধাপে ১ ঘণ্টা করে লোডশেডিং করা হবে। এতে সামাল দেওয়া না গেলে দুই ঘণ্টা করে লোডশেডিং করার বিষয়ে বিবেচনা করা হবে। তখন এও বলা হয়েছিল, সেপ্টেম্বর মাস নাগাদ লোডশেডিং কমে আসবে। পরে বলা হয় অক্টোবর মাসে আর লোডশেডিং থাকবে না।

অক্টোবর মাসে যখন লোডশেডিংমুক্ত বিদ্যুতের আশা করেছিলেন গ্রাহকরা, তখন এর মাত্রা অসহনীয় হয়ে পড়েছে। ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (ডেসকো) ১২ অক্টোবরের লোডশেডিংয়ের সূচিতে ৩ ঘণ্টার লোডশেডিংয়ের তথ্য পাওয়া গেছে। এই সূচিও মেনে চলা হচ্ছে না বলে দাবি করেছেন মিরপুর এলাকার বাসিন্দা সুমন মিয়া।

শহরে যখন এ অবস্থা, তখন গ্রামের পরিস্থিতি আরও ভয়াবহ। কোনো কোনো এলাকায় ৬ থেকে ৮ ঘণ্টা লোডশেডিংয়ের তথ্য পাওয়া যাচ্ছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একজন পদস্থ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দেশ রূপান্তরকে বলেছেন, পিক আওয়ারে (রাত ৮টায়) আমাদের বিদ্যুতের চাহিদা থাকছে সাড়ে ৮ হাজার মেগাওয়াটের মতো। আমরা ১১ অক্টোবর পেয়েছি সাড়ে ৫ হাজার থেকে ৬ হাজার মেগাওয়াট। অর্থাৎ পল্লী বিদ্যুতায়ন বোর্ডেই প্রায় আড়াই হাজার মেগাওয়াট ঘাটতি থাকছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ৮০টি সমিতির বাইরে রয়েছে আরও ৫টি বিদ্যুৎ বিতরণ সংস্থা।

পল্লী বিদ্যুতায়ন বোর্ড যেসময় আড়াই হাজার মেগাওয়াট লোডশেডিং দাবি করেছে, সেদিন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ওয়েব সাইটের তথ্য অনুযায়ী সারা দেশে ঘাটতি ছিল মাত্র ১৫১৪ মেগাওয়াট। ওইদিন সর্বোচ্চ চাহিদা (রাত ৮টা) ছিল ১৪,২০০ মেগাওয়াট, একই সময়ে সরবরাহ করা হয়েছে ১২,৬৮৬ মেগাওয়াট।

বিদ্যুৎ বিভাগ যখন গ্যাস সংকটের কথা বলছে, সেই গ্যাস সরবরাহ লাইনের অবস্থা বেশ নড়বড়ে। অনেকগুলো যদি এবং কিন্তুর ওপর নির্ভরশীল। রয়েছে বেশ শঙ্কার কথাও। সহসা গ্যাস সরবরাহ বৃদ্ধির কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। একসময় দেশীয় ফিল্ডগুলো থেকে ২৭০০ এমএমসিএফডি গ্যাস পর্যন্ত উৎপাদন হয়েছে। এখন ২৪০০ এমএমসিএফডির নিচে নেমে এসেছে।

বর্তমানে এলএনজি আমদানি করেও ঘাটতি সামাল দিতে পারছে না। গ্যাসের চাহিদা বাড়ছে দ্রুতগতিতে, সেখানে যদি আরও গ্যাস হ্রাস পায় তা সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে