শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রুনাইয়ের সুলতানের সফরে ৫ চুক্তি-সমঝোতা স্মারক সই হতে পারে

news-image

নিজস্ব প্রতিবেদক : ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহর বাংলাদেশ সফরে ৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আজ মঙ্গলবার নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী জানান, ‘ব্রুনাইয়ের সঙ্গে জ্বালানি নিয়ে আলোচনা করছি। দেশটির সঙ্গে দ্বি-পাক্ষিক বিমান চলাচল চুক্তি, বাংলাদেশি জনশক্তি নিয়োগ সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক, নাবিকদের সার্টিফিকেট দেওয়াসহ পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।’

বর্তমানে বাংলাদেশি প্রায় ২০ থেকে ২৫ হাজার কর্মী ব্রুনাইয়ে কাজ করছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। দেশটির সুলতানের আসন্ন সফরে ব্রুনাইয়ে বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়টি প্রাধান্য পাবে বলেও জানান তিনি।

আগামী ১৫ থেকে ১৭ অক্টোবর তিন দিনের সফরে ঢাকা আসছেন দক্ষিণ পূর্ব এশিয়ার রাজতান্ত্রিক দেশ ব্রুনাইয়ের সুলতান হাসানাল। দেশটির রাষ্ট্রপ্রধান পর্যায়ের এটিই প্রথম বাংলাদেশ সফর। ২০২০ সালের এপ্রিলে ব্রুনাইয়ের সুলতানের এই সফর কর্মসূচি চূড়ান্ত করা হয়েছিল। তবে করোনা মহামারির কারণে তা শেষ মুহূর্তে স্থগিত করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, ব্রুনাইয়ের সুলতান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। তার সম্মানে রাষ্ট্রপতির দেওয়া এক নৈশভোজে যোগ দেবেন তিনি। এ ছাড়া ব্রুনাইয়ের সুলতান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন।

এ জাতীয় আরও খবর

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে না যুক্তরাষ্ট্র

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার