শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আট বছর আগেও এভাবে হেরেছিল বাংলাদেশ

news-image

ক্রীড়া ডেস্ক : নারী এশিয়া কাপে সকালের ম্যাচে হঠাৎ বৃষ্টির বাধা। তাতে কাটা যায় ওভার। ৭ ওভারে টাইগ্রেসদের লক্ষ্য দাঁড়ায় মাত্র ৪৩। এমন পরিসংখ্যানের সামনে দাঁড়িয়ে সিনিয়র ক্রিকেটারদের মনে পড়ে যায় আট বছর আগের এক স্মৃতি। তাতে এবার আর ভুল না করার প্রতিজ্ঞা ছিল। সেই অনুযায়ী ছিল পরিকল্পনাও। তবে লংকান বোলারদের তোপ আর ঘূর্ণিতে কাবু নিগাররা এবারও পারলেন না।

সিলেটে সোমবার নারী এশিয়া কাপের ম্যাচে ফিরে আসে ৮ বছর আগের এশিয়ান গেমসের ফাইনাল। ইনচনে সেবার প্রতিপক্ষ ছিল পাকিস্তান। ২০ ওভারে তারা তুলতে পারে ৯৭ রান। পরে বৃষ্টির কারণে বাংলাদেশের লক্ষ্য হয়ে যায় ৭ ওভারে ৪৩। সহজ সেই রান তাড়ায় বাংলাদেশ করতে পারে ৯ উইকেটে ৩৮। এবার সিলেটে শ্রীলঙ্কা ১৮.১ ওভারে ৮৫ রান তোলার পর নামে বৃষ্টি। বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় এবার ৭ ওভারে ৪১। এবারও মুখ থুবড়ে পড়ে ব্যাটিং। শেষ পর্যন্ত সংগ্রহ ৭ উইকেটে ৩৭। সেবার শেষ দুই ওভারে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এবারও চিত্র ছিল ঠিক একই।

সেই ম্যাচে খেলা ৫ জন ছিলেন এবারের ম্যাচের একাদশে-ফারজানা হক, সালমা খাতুন, রুমানা আহমেদ, ফাহিমা খাতুন ও জাহানারা আলম।

এই ম্যাচে রান তাড়ার আগে জাহানারাদের মনে উঁকি দেয় ওই ম্যাচের তিক্ততার স্মৃতি। ম্যাচের পর সংবাদ সম্মেলনে অভিজ্ঞ এই পেসার বললেন, ‘দল হিসেবে তো অবশ্যই হতাশাজনক আমাদের জন্য। যখনই টার্গেট সেট হয়েছে, আমরা নিজেদের মধ্যে বলাবলি করছিলাম যে, কিছুটা পুনরাবৃত্তি হতে চলেছে। ২০১৪ সালে ইনচনে এরকম একটা ঘটনা ঘটেছিল। ৪২ বলে ৪৩ রানের টার্গেট ছিল পাকিস্তানের বিপক্ষে। আমরা ওটা হেরে সিলভার পেয়েছিলাম। আজকের ম্যাচটি গুরুত্বপূর্ণ ছিল অবশ্যই। আমরা সবাই হতাশ।’

নিজেদের পরিকল্পনার কথা জানিয়ে জাহানারা বলেন,‘রান তাড়ায় চাপ তো একটা থাকেই। আমাদের টার্গেট ও পরিকল্পনা ছিল যে আমরা বলপ্রতি রান নেব। সিঙ্গেলগুলো মিস করব না। খেলাটাকে কাছে নিয়ে যাব। শেষ তিন ওভারের দিকে গিয়ে চান্স নেব। বলপ্রতি রান দরকার ছিল। সিঙ্গেলগুলি নিলেই টার্গেট কাছাকাছি চলে আসত। পরের ব্যাটারদের জন্য কাজ সহজ হয়ে যেত।’

জাহানারার দাবি, এই ধরনের ম্যাচ পরিস্থিতি তৈরি করে অনুশীলন যথেষ্ট করেছেন তারা। প্রস্তুতিতে ঘাটতি বা নিজেদের ব্যাটিংয়ের সামর্থ্য তিনি কম দেখেন না।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪