শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ হাজার বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধারের দাবি জেলেনস্কির

news-image

অনলাইন ডেস্ক : রুশ বাহিনীর বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরুর পর উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে ইউক্রেনের সামরিক বাহিনী বলে দাবি করেছে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি দাবি করেন, চলতি মাসে পাল্টা আক্রমণে রাশিয়ার কাছ থেকে ছয় হাজার বর্গকিলোমিটার এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সামরিক বাহিনী।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) কিয়েভের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে। প্রায় সাত মাস বয়সী যুদ্ধে মস্কোর এটি সবচেয়ে বড় পরাজয় বলে মনে করছেন পশ্চিমারা।

সোমবার (১২ সেপ্টেম্বর) দিবাগত রাতে ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, সেপ্টেম্বর শুরু থেকে আমাদের সেনারা পূর্ব ও দক্ষিণে ইউক্রেনের ৬ হাজার বর্গকিলোমিটার এলাকা মুক্ত করেছে এবং আরও এগিয়ে যাচ্ছে।

খারকিভ অঞ্চলের গভর্নর ওলেহ সিনেহুবভ বলেন, ইউক্রেনীয় সেনারা উত্তর-পূর্ব সীমান্ত মুক্ত করেছে। তারা অগ্রগতির অংশ হিসেবে অনেক রাশিয়ান সৈন্যকে বন্দী করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেন, রাশিয়ান সেনারা পরিস্থিতি বুঝতে পেরে ব্যাপকভাবে আত্মসমর্পণ করছে। ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা বলেছেন, এত বেশি যুদ্ধবন্দী যে তাদের থাকার জন্য দেশটির স্থান ফুরিয়ে যাচ্ছে।

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা পূর্ব ইউক্রেনের কুপিয়ানস্ক শহরে প্রবেশ করেছে। রুশ বাহিনী আক্রমণ শুরুর পর কয়েক মাস ধরে এটি তাদের অন্যতম মূল সরবরাহ কেন্দ্র ছিল। কিয়েভ দেশের উত্তর ও দক্ষিণে যুদ্ধক্ষেত্রে সাফল্যের কথাও জানিয়েছে।

ইউক্রেনের বিশেষ বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কিছু ছবি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, তাদের কর্মকর্তাদের কুপিয়ানস্কে দেখা গেছে। স্বয়ংক্রিয় অস্ত্র বহনকারী সেনাদের একটি সাঁজোয়া যানের চারপাশে জড়ো হতে দেখা গেছে।