সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তথ্য গোপন করে একসঙ্গে দুই চাকরি সরকারি, দুদকের মামলা

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : কানু কুমার নাথ (৫৮), তিনি ইউনিয়ন পরিষদে ইউপি সচিব ও একজন প্রভাষকও। একইসঙ্গে করেন তিনি দুইটি সরকারি চাকরি। আর এক সঙ্গে দুইটি পদে কর্মরত থেকে সরকারি কোষাগার (কলেজ হতে গৃহীত) থেকে মোট ৫০ লাখ ৫৭ হাজার ২৩৯ টাকা উত্তোলনের অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার দুদক চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-২ এর সহকারী পরিচালক নুরুল ইসলাম এ মামলা দায়ের করেন। কানু কুমার নাথ চট্টগ্রামের মিরসরাই থানার খাজুরিয়া গ্রামের বিনোদ বিহারী নাথের ছেলে।

দুদক ও মামলার এজাহার সূত্রে জানা যায়, হাটহাজারী উপজেলার ৩ নম্বর মির্জাপুর ইউনিয়ন পরিষদের সচিব হিসাবে কানু কুমার নাথ ১৯৯১ সালে যোগদান করেন। তিনি ১৯৯৪ সালের ৫মে ফটিকছড়ি উপজেলার হেয়াকো বনানী ডিগ্রি কলেজে প্রভাষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি পূর্বের চাকরির তথ্য গোপন করে ১৯৯৫ সালের ১ জুন কলেজে এমপিও ভুক্ত হয় প্রভাষক হিসেবে। তিনি ২০০২ সালে একই কলেজে সহকারী অধ্যাপক পদে পদোন্নতিও পান। তার কলেজ ইনডেক্স নং-৪১১০৯০।

কানু কুমার নাথ, একই সঙ্গে দুটি প্রতিষ্ঠানে চাকুরি করার বিষয়ে সরেজমিনে তদন্তের জন্য ৫ সদস্য বিশিষ্ট হেয়াকো বনানী ডিগ্রি কলেজের একটি অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করা হয়। কলেজের তদন্ত কমিটির সদস্যগণ সরেজমিনে তদন্ত শেষে অভিযোগের বিষয়ে প্রাথমিক সত্যতা পায়। ২০২১ সালের ১৩ ফেব্রুয়ারি তদন্ত প্রতিবেদন দাখিল করেন।

অনুসন্ধানকালে প্রাপ্ত রেকর্ডপত্র যাচাই করে দেখা যায়, কানু কুমার নাথ হেয়াকো বনানী ডিগ্রি কলেজে ১৯৯৫ সালের নভেম্বর থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত সরকারি খাত (কলেজ হতে গৃহীত) থেকে বেতন ভাতা বাবদ মোট ৫০ লাখ ৫৭ হাজার ২৩৯ টাকা উত্তোলন করেছেন। একই সঙ্গে দুই প্রতিষ্ঠানে চাকরি করে সরকারি তহবিল থেকে বেতন ভাতা উত্তোলন সংক্রান্ত বিষয়ে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয় হতেও একটি তদন্ত কমিটি গঠিত হয়।

দুই প্রতিষ্ঠানে চাকরির বিষয়টি স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) কর্মচারী চাকরি বিধিমালা, ২০১১ এর বিধি ৩৩-এর উপবিধি ১(গ) ও ২(চ) এর সুস্পষ্ট লঙ্ঘন। যা জেলা প্রশাসকের কার্যালয়, স্থানীয় সরকার শাখা, চট্টগ্রামের বিভাগীয় তদন্তকালে প্রমাণিত হয়েছে। এ বিষয়ে আসামী কানু কুমার নাথের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়। পরবর্তীতে বিভাগীয় তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় জেলা প্রশাসকের কার্যালয়, স্থানীয় সরকার শাখা, চট্টগ্রামের আদেশ মূলে তার বর্তমান বেতন স্কেলের নিম্ন বেতন স্কেলে অবনমিত করা হয়।

বিষয়টি নিশ্চিত করে সহকারী পরিচালক নুরুল ইসলাম বলেন, একইসাথে দুটি প্রতিষ্ঠানে চাকরি করার বিষয়ে সরেজমিনে অধিকতর তদন্তের জন্য কলেজের মধ্যেই পাঁচ সদস্যের একটি কমিটি করা হয়। কমিটির সদস্যরা তদন্ত শেষে অভিযোগের বিষয়ে প্রাথমিক সত্যতা পান। এক সঙ্গে দুইটি পদে কর্মরত থেকে সরকারি কোষাগার (কলেজ হতে গৃহীত) থেকে মোট ৫০ লাখ ৫৭ হাজার ২৩৯ টাকা উত্তোলন পূর্বক আত্মসাৎ করার অভিযোগে কানু কুমার নাথের বিরুদ্ধে মামলা করা হয়েছে। মামলায় তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪২০/৪০৯ তৎসহ ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধের অভিযোগ আনা হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

কারাগার থেকে বেরিয়ে মামুনুল হকের জ্বালাময়ী বক্তব্য

রসালো লেবু চেনার উপায়

আমদানির খবরে কেজিতে ১০ টাকা কমল পেঁয়াজের দাম

ঝড়ে কাকরাইলে ভেঙে পড়েছে গাছ, মোহাম্মদপুরে দেয়াল ধস

বিদ্যুৎ গেল কোথায়, আমার এলাকাতেই ৫ ঘণ্টা থাকে না : সংসদে চুন্নু

ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যানসহ পর্ষদের পদত্যাগ

বড় জয়ে সিরিজে আরও এগিয়ে গেল বাংলাদেশ

রাজধানীতে মৌসুমের প্রথম শিলাবৃষ্টি

তাপপ্রবাহে পুড়ছে ফসল, ধুঁকছে প্রাণিকুল

১৪ দিনে হিটস্ট্রোকে ১৫ জনের মৃত্যু: স্বাস্থ্য অধিদপ্তর

মৃত ব্যক্তি বা শিশুদের ভোট দেওয়ার বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা: স্থানীয় সরকারমন্ত্রী

গাড়িতে অননুমোদিত স্টিকার: দুই সপ্তাহে ৩ হাজার মামলা, ২ হাজার ডাম্পিংয়ে