শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিজেকে বদলাচ্ছেন মুশফিকুর রহিম!

news-image

ক্রীড়া ডেস্ক : নরম হাতে ধৈর্যশীল কৌশলে কঠিন পরিস্থিতিতেও রান রেট ধরে রাখতে পারেন। ওয়ানডেতে এমন উদাহরণ দেখিয়েছেন বহুম্যাচে। এজন্য মুশফিকুর রহিম পেয়েছেন ‘মি. ডিপেন্ডেবল’ উপাধী। মিডল অর্ডারে ব্যাট করে বহু খেলায় ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছেন তিনি। টি-টোয়েন্টিতে দুর্দান্ত প্রভাব রেখেছেন এই উইকেট রক্ষক ব্যাটার।

তবে সাম্প্রতিক ফর্ম তার মোটেও ভালো যাচ্ছে না। ছিলেন না শেষ দুটি টি-টোয়েন্টি সিরিজেও। এশিয়া কাপের দলে ফিরলেও তার সামনে অপেক্ষা করছে নতুন একটা চ্যালেঞ্জ। দলে নেই অভিজ্ঞ কোনো ওপেনার। শেষ মুহূর্তে তরুণ ওপেনারের সঙ্গে তাই টিম ম্যানেজমেন্ট মিডল অর্ডার থেকে একজনকে ওপেনিংয়ে পাঠাতে পারে। সে তালিকায় আছেন মুশফিকুর রহিমও। নিজেকে যেন তাই বদলাচ্ছেন মুশি!

গতকাল সোমবার দুবাইতে ছিল টাইগারদের ঐচ্ছিক অনুশীলনের দিন। তবে যেকোনো অনুশীলনেই মুশফিক মাঠে উপস্থিত থাকেন। আইসিসি একাডেমি মাঠে মুশফিকের অনুশীলন ও কঠোর পরিশ্রম দেখেছেন বাংলাদেশের টি-টোয়েন্টি দলের নতুন টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। মুশির খেলার প্রতি একাগ্রতা প্রভাবিত করেছে ভারতীয় এই পরামর্শককে।

মুশফিকুর এবং মাহমুদউল্লাহ রিয়াদের বিষয়ে কথা বলতে গিয়ে শ্রীরাম বলেন, ‘আমি মনে করি তাদের কাজের নৈতিকতা খুব ভালো। তারা নিজেদের যেভাবে মেলে ধরেছে, এমনকি ঐচ্ছিক অনুশীলনে তাদের যতটুকু দেখেছি তাতে মনি করি তারা সত্যিই অবদান রাখতে আগ্রহী। আমরা তাদের কাছে যা চাই তারা তা দেওয়ার জন্য শতভাগ চেষ্টা করে।’

শ্রীরামের কথার স্পষ্টতা অবশ্য ফুটে উঠেছে নেটে মুশফিকের ব্যাট করার সময়। অনুশীলনে বেশ কিছু লফটেড ড্রাইভ করতে দেখা গেছে মুশফিককে। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের আগ্রাসনের অভাব প্রায়ই সমালোচিত হয়েছিল। রাসেল ডোমিঙ্গো থেকে শ্রীরামে পরিবর্তনের মধ্য দিয়ে টিম ম্যানেজমেন্টের এই পদ্ধতিতেও বদলের প্রয়োজন ছিল।

সাকিব ও মুশফিক দলে ওপেনারের অভাব পূরণ করতে পারেন। অভিজ্ঞ ব্যাটারকে ওপেনার হিসেবে পাঠানো হলে তার দৃষ্টিভঙ্গির পরিবর্তনের প্রয়োজন বলে মনে করেন মুশফিকের মেন্টর নাজমুল আবেদীন ফাহিম ।

তার মতে, ‘টি-টোয়েন্টি একটি ভিন্ন খেলা। এখানে রানের চাকা সবসময় সচল রাখতে হবে। মুশফিক ওপেন করলে, তাকে টি-টোয়েন্টি উপযোগী খেলতে হবে। তাকে টি-টোয়েন্টি ব্যাকরণ মেনে চলতে হবে। আপনি যদি ব্যাটিং অর্ডারে পরিবর্তন করেন, তাহলে নতুন কিছু আসার সম্ভাবনা রয়েছে। এটা এমন হতে পারে যে জিনিসগুলি হয়ে যাবে। যা হয়তো আগের চেয়ে খারাপ হতে পারে। হতে পারে আমরা এশিয়া কাপে ভালো করতে পারব না। তবে আমাদের মনে রাখতে হবে এই ফরম্যাটে আমরা কোন অবস্থানে আছি।’

অনুশীলন সেশনে মুশফিক যেন নিজেকে পরিবর্তনের আভাস দিচ্ছিলেন। তবে গত ১২ মাসে, মুশফিকের স্ট্রাইক রেট মাত্র ৯৩.৮৩। ১১৫ এর উপর একবার মাত্র স্পর্শ করতে পেরেছিলেন।

দৃষ্টিভঙ্গির পরিবর্তন মুশফিকের একটি ইতিবাচক পরিবর্তন হতে পারে। সময়ের সঙ্গে তাল মিলিয়ে এ ডানহাতি ব্যাটার নিজেকে বদলাতে যাচ্ছেন। শারজাহতে আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে সেটি দেখা যায় কি না এবং তার এই পরিবর্তনে দলের কোনো উন্নতি এনে দেয় কিনা, তা দেখা বাকি। তবে মাত্র দুই মাস দূরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্বে পরিবর্তনটি একটি ইতিবাচক ভূমিকা রাখতে পারে।