শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ধুনটের সেই বিতর্কিত ওসিকে বদলি

news-image

নিজস্ব প্রতিবেদক,বগুড়া : ধর্ষণের আলামত নষ্ট ও আসামিকে হত্যা পরিকল্পনার অভিযোগে বগুড়ার ধুনট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৃপা সিন্ধু বালাকে পাবনা জেলায় বদলি করা হয়েছে।

গতকাল রোববার বিকেলে রাজশাহী রেঞ্জের ডিআইজি কার্যালয়ের অফিস আদেশ তাকে বদলি করা হয়। রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন এই অফিস আদেশে স্বাক্ষর করেছেন। গতকাল রাতে বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হায়দার আলী বদলির সত্যতা নিশ্চিত করেছেন।

জানা যায়, কৃপা সিন্ধু বালার বিরুদ্ধে ধর্ষণের আলামত নষ্টের অভিযোগ ওঠেছে। ধর্ষণের শিকার স্কুলছাত্রীর মা ২ আগস্ট বগুড়ার পুলিশ সুপার বরাবর এ বিষয়ে অভিযোগ করেন। অভিযোগের পর পুলিশ সুপার তিন সদস্যরা একটি তদন্ত কমিটি গঠন করেন।

মামলার বাদী অভিযোগে উল্লেখ করেন, তার মেয়েকে ধর্ষণের বিষয়টি জানার পর তিনি ধুনট থানায় মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা ছিলেন কৃপা সিন্ধু বালা। তিনি আসামি মুরাদুজ্জামান মুকুলের কাছ থেকে ১ মে ধর্ষণের ভিডিও করা মোবাইল ফোনসহ তাকে গ্রেপ্তার করে। এরপর তদন্তকারী কর্মকর্তা ১৪ মে ধর্ষিতার মাকে থানায় ডেকে ধর্ষণের ভিডিওগুলো দেখান এবং তাকে জানান উদ্ধার হওয়া ভিডিওগুলো সিডি করে ফোনের সঙ্গে সিআইডিতে পাঠানো হবে।

কিন্তু তদন্তকারী কর্মকর্তা জব্দ তালিকায় এবং আলামত ফরেনসিকে পরীক্ষার জন্য পাঠানোর তালিকায় উদ্ধার হওয়া ভিডিও’র সিডি পাঠানোর বিষয় উল্লেখ না করে শুধুমাত্র উদ্ধার হওয়া ২টি মোবাইল উল্লেখ করে ফরেনসিকে পরীক্ষার জন্য পাঠিয়েছেন। পরবর্তীতে তিনি জানতে পেরেছেন তদন্তকারী কর্মকর্তা ১৯ মে আদমদীঘি থানায় কর্মরত উপপরিদর্শক প্রদীপ কুমারের কাছে ফোন দুটি পাঠিয়ে সকল তথ্য ধ্বংস করেছেন। ফলে ওই ফোন দুটি থেকে কোনো ভিডিও পাওয়া যাবে না বলে তারা মনে করেন।

এছাড়া উপজেলার বেড়েরবাড়ি গ্রামে পুলিশকে পেটানো মামলাসহ ৮ মামলার আসামি মাদক ব্যবসায়ী আরিফুল ইসলাম হিটলুকে হত্যার পরিকল্পনার অভিযোগ উঠেছে। নিহতের স্ত্রী ও বাবা স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে এই অভিযোগটি করেন। নিহত হিটলু বেড়েরবাড়ি গ্রামের বাসিন্দা।

নিহত হিটলুর স্ত্রী শেফালী খাতুন লিখিত অভিযোগে উল্লেখ করেন, তার স্বামীর হত্যা মামলার আসামি পলাশকে গত ১৪ এপ্রিল সন্ধ্যায় হিটলু ১ কেজি গাঁজাসহ আটক করে থানায় খবর দেয়। পুলিশ আসার আগেই পলাশ গাঁজা ও মোটরসাইকেল রেখে পালিয়ে যান। পুলিশ গাঁজাসহ মোটরসাইকেল থানায় নিয়ে যায়। পরের দিন থানার ওসি মামলা না নিয়ে মোটরসাইকেল ছেড়ে দেন।

ওই ঘটনার জেরে ১৬ এপ্রিল বিকেলে পলাশ ও তার শ্বশুর জাহাঙ্গীরসহ কয়েকজন আসামি কৃপা সিন্ধু বালার রুমে বসে হিটলুকে খুনের পরিকল্পনা করেন। হিটলু খুনের পর থানায় মামলা দিতে গেলে ওসি মামলা নিতে অস্বীকৃতি জানায় এবং বলে হিটলু গণপিটুনিতে নিহত হয়েছেন। বাদির অভিযোগ ১৯ এপ্রিল থানায় মামলা রেকর্ড হলেও থানার ওসি আসামিদের পালিয়ে যেতে সহযোগিতা করেন।

এ সব অভিযোগের ভিত্তিতে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর ওসি কৃপা সিন্ধু বালাকে বদলির আদেশ দেয় রাজশাহী রেঞ্জের ডিআইজি।