শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এখনই সরিয়ে দেয়া হবে ডোমিঙ্গোকে?

news-image

স্পোর্টস ডেস্ক : রবিবার দুপুরে রাজধানীতে পা রেখে ঘণ্টাখানেকের মধ্যেই হোম অব ক্রিকেটে ছুটে এসেছিলেন বাংলাদেশ ক্রিকেট দলের টি-টোয়েন্টি ফরম্যাটের নতুন টেকনিক্যাল ডিরেক্টর শ্রীধরন শ্রীরাম।

বোর্ড প্রধান নির্বাহী নিজামউদ্দীন চৌধুরী সুজনসহ উপস্থিত নির্বাচকদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর ক্রিকেটারদের সঙ্গেও ড্রেসিং রুমে গিয়ে দেখা করেন শ্রীরাম; কিন্তু আজ মিরপুরে হেড কোচ রাসেল ডোমিঙ্গোর দেখা মেলেনি। রোববার টাইগারদের প্রস্তুতি ম্যাচে ছিলেন না টিম বাংলাদেশের হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

শ্রীধরন শ্রীরামের ঢাকা আসা ও শেরে বাংলায় প্রথম টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে পা রাখা এবং হেড কোচ রাসেল ডোমিঙ্গোর অনুপস্থিতি জন্ম দিয়েছে কিছু প্রশ্নের। এখন ডোমিঙ্গোর কি হবে? তবে কী এ দক্ষিণ আফ্রিকান কোচের বাংলাদেশ অধ্যায় শেষ? নাকি তিনি টেস্ট আর ওয়ানডে দলের প্রশিক্ষক হয়েই থাকবেন?

ক্রিকেট পাড়ায় নানা গুঞ্জন। অনেক মুখরোচক প্রশ্ন। যত সময় গড়াচ্ছে এ সব প্রশ্ন ততই শাখা প্রশাখা ছড়াচ্ছে। বিসিবি পরিচালক ও টিম বাংলাদেশ ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের কথা অনুযায়ী সোমবার রাসেল ডোমিঙ্গো, শ্রীধরন শ্রীরাম ও অধিনায়ক সাকিব আল হাসানের সঙ্গে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বসার কথা রয়েছে। ধারণা করা হচ্ছে সেখানেই রাসেল ডোমিঙ্গোর ভবিষ্যত এবং পদ পদবী ও কার্যপরিধি চূড়ান্ত হবে।

এদিকে আগামীকাল সোমবার বিসিবি প্রধানের সঙ্গে হেড কোচ ডোমিঙ্গো, অধিনায়ক সাকিব ও নতুন টেকনিক্যাল ডিরেক্টর শ্রীরামের যৌথ সভা কখন হবে? তা নিয়েও একটা ধোঁয়াটে ভাব আছে। বলার অপেক্ষা রাখে না, আগামী পরশু মঙ্গলবার রাতেই এশিয়া কাপ খেলতে আরব আমিরাত চলে যাচ্ছে সাকিবের দল।

কাজেই বোর্ড সভাপতির সঙ্গে হেড কোচ ও টেকনিক্যাল ডিরেক্টরের বৈঠক হতে হলে কাল সোমবারই হতে হবে। তবে বোর্ডের শীর্ষ পর্যায়ের কোন কর্তাই নিশ্চিত করে সে বৈঠকের সময় জানাতে পারেননি।

এদিকে রাসেল ডোমিঙ্গোর ভবিষ্যত নিয়ে দু’ধরনের কথা শোনা যাচ্ছে। এক পক্ষর দাবি, যেহেতু আগামী ডিসেম্বর পর্যন্ত জাতীয় দলের টি-টোয়েন্টি ছাড়া টেস্ট আর ওয়ানডে নেই। সামনের এ কয়মাস শুধুই টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। যেহেতু টি-টোয়েন্টি ফরম্যাটের টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে শ্রীরামের সঙ্গে আগামী তিন মাসের চুক্তি হয়ে গেছে, তাই এ সময়টায় জাতীয় দলের সব দেখভালের দায় দায়িত্বও এ ভারতীয়ের।

সেক্ষেত্রে আগামী ডিসেম্বর পর্যন্ত হেড কোচ পদে বহাল থাকলেও ডোমিঙ্গোর কোনো কাজও থাকবে না। তার মানে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত আসলে ডোমিঙ্গোর কোন কাজ নেইও। তাই ওই সময়টা তিনি ছুটিতেও থাকতে পারেন। অর্থাৎ টেস্ট আর ওয়ানডে হেড কোচ হিসেবে বহাল থাকলেও ডোমিঙ্গোর পরবর্তী অ্যাসাইনমেন্ট হবে জানুয়ারিতে।

ভেতরের খবর, গত বছর নভেম্বর থেকে ডোমিঙ্গোর সঙ্গে সিরিজ ভিত্তিক চুক্তি হয়েছে বিসিবির। অর্থাৎ তিনি যে সিরিজে কাজ করবেন, কেবল সেই সিরিজের জন্যই বেতন পাবেন। কোন সিরিজ কাজ না করলে পারিশ্রমিক পাবেন না। সে ক্ষেত্রে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ডোমিঙ্গো যদি জাতীয় দলের সঙ্গে না থাকেন, তার জন্য বিসিবিকে বাড়তি অর্থও গুনতে হবে না।

ওদিকে ডোমিঙ্গোর সঙ্গে বিসিবির চুক্তি আছে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত, তাই তার আগে তাকে বাদ দিতে গেলে আবার একটা জটিলতারও সৃষ্টি হতে পারে।

এ কারণে, এখনই ডোমিঙ্গোকে না করে দেয়া হবে কি না? সন্দেহ। আর তাকে সরিয়ে দেয়া মানেই নতুন কোচ খুঁজে নেয়া। যদি সত্যি সত্যিই ডোমিঙ্গো অধ্যায় শেষ হয়ে যায়, তাহলে আগামীতে ব্যাটিং কোচ জেমি সিডন্সকে হেড কোচ হিসেবে দেখা যেতে পারে। কারণ, ডোমিঙ্গো অধ্যায় শেষ হয়ে গেলে আগামী ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের আগে নতুন হেড কোচ পাওয়াও যে কঠিন হবে!