শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হোটেলে ১০৬ জনকে ৩০ ঘণ্টা জিম্মি, নিহত ২১

news-image

অনলাইন ডেস্ক : আফ্রিকার দেশ সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেলে জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে ৩০ ঘণ্টা অভিযান চালিয়ে ১০৬ জন জিম্মিকে উদ্ধার করেছে নিরাপত্তা বাহিনী। আজ রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। এর আগে গত শুক্রবার রাতে গুলি ও দুটি গাড়িবোমা হামলা চালিয়ে রাজধানীর হায়াত হোটেলে ঢোকে জঙ্গিরা।

সোমালিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর দীর্ঘ অভিযানে অন্তত ২১ জন নিহত এবং আরও ১১৭ জন আহত হয়েছেন। জঙ্গিদের কাছ থেকে হোটেলটির নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে কর্মকর্তারা। এ ছাড়া আল কায়দার অনুসারী জঙ্গি গোষ্ঠী আল-শাবাব হোটেলে হামলার দায় স্বীকার করেছে। পুলিশ কমান্ডার আবদি হাসান মোহাম্মদ হিজরা সাংবাদিকদের নারী ও শিশুসহ ১০৬ জন জিম্মি উদ্ধারের খবর নিশ্চিত করেন।

বিবিসি জানায়, গত শুক্রবার রাত এবং শনিবার নিরাপত্তা বাহিনীর সঙ্গে জঙ্গিদের তুমুল লড়াইয়ের কারণে হায়াত হোটেলের অধিকাংশই ধ্বংস হয়ে গেছে। কয়েকটি ভিডিও ফুটেজে বিস্ফোরণ এবং ভবনের ছাদ থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে।

গত মে মাসে নতুন প্রেসিডেন্ট হাসান শেখ মোহামুদ নির্বাচিত হওয়ার পর সোমালিয়ায় শুক্রবারের হামলাটি ছিল প্রথম জঙ্গি হামলা। দেশটির সরকারকে উৎখাতে দীর্ঘ সময় ধরে লড়াই চালিয়ে আসছে আল-শাবাব। সোমালিয়ার দক্ষিণ এবং মধ্যাঞ্চল এই দলটির নিয়ন্ত্রণে রয়েছে। তাদের প্রভাব রয়েছে রাজধানী মোগাদিসুতেও।

 

এ জাতীয় আরও খবর

সরকার পরিবর্তনে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই : মির্জা ফখরুল

‘বিদেশি ঋণ পরিশোধের অবস্থায় নেই সরকার’

ছোট ভাই শাহাদাতকে ‘কুলাঙ্গার’ বললেন মেয়র কাদের মির্জা

ঋণের সুদ দিতে গিয়ে হিসাব মেলানো কঠিন হচ্ছে, গভর্নরকে জানালেন ব্যবসায়ীরা

তাপপ্রবাহ বাড়ছে, হিট স্ট্রোকে ৩ জনের মৃত্যু

কোপা আমেরিকায় শাকিরার গান ‘পুন্তেরিয়া’

এক অভিযানেই ইসরায়েলের ১২ সেনা নিহত: হামাস

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী

বাংলাদেশের নির্বাচন ব্যবস্থা একসময় বিশ্বে রোল মডেল হবে : আহসান হাবিব

বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার

শেয়ার হস্তান্তরে স্থিতাবস্থা : এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ বন্ধ